সঙ্গে ছাতা রয়েছে তো? ২ ঘন্টার মধ্যেই প্রবল বৃষ্টি এই ৩ জেলায়! গোটা দক্ষিণবঙ্গ জুড়ে হলুদ সতর্কতা IMD-র

বাংলা হান্ট ডেস্ক : দক্ষিণবঙ্গে (South Bengal) প্রবেশ করেছে বর্ষা (Monsoon)। শুরু করেছে দাপট দেখাতে। দক্ষিণবঙ্গের একাধিক জেলায় মুষলধারে বৃষ্টি চলছে। সকাল থেকে মেঘলা কলকাতার আকাশও। পিছিয়ে নেই উত্তরবঙ্গও (North Bengal)। একের পর এক জেলায় পাল্লা দিয়ে চলছে বৃষ্টি। এরই মাঝে ফের একবার আবহাওয়ার তুমুল পরিবর্তনের আভাস দিল আলিপুর আবহাওয়া দফতর।

দক্ষিণবঙ্গে তাপমাত্রা কমবে। জেলাগুলিতে বৃষ্টি বাড়বে। রয়েছে ভারী বৃষ্টির সতর্কতাও। রাজ্যের সব জেলাতেই হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে বলে জানিয়েছে মৌসম ভবন। আজ শনিবার আলিপুর আবহাওয়া দফতর একাধিক জেলার জন্য হলুদ সতর্কতা জারি করে। জানা যাচ্ছে, ঝাড়গ্রাম এবং পশ্চিম মেদিনীপুরে আগামী ১ থেকে ২ ঘণ্টার মধ্যে বৃষ্টি ধেয়ে আসছে। সেইসঙ্গে এই বৃষ্টির সঙ্গে বজ্রবিদ্যুৎ ও ঝোড়ো হাওয়া বইবে এই দুই জেলায়।

   

Untitled design 75

ইতিমধ্যেই এই জেলাগুলির জন্য হলুদ সতর্কতা জারি করেছে হাওয়া অফিস। সেইসঙ্গে মৎস্যজীবীদের সমুদ্রে যাওয়ার ওপর নিষেধাজ্ঞা জারি করেছে মৌসম ভবনের তরফে। আবহাওয়াবিদেরা জানাচ্ছেন, দক্ষিণবঙ্গে তাপমাত্রা কমবে। আরও প্রায় ২ ডিগ্রির কাছাকাছি তাপমাত্রা কমবে। উত্তরবঙ্গেও হালকা থেকে মাঝারি বৃষ্টি বহাল। ঘূর্ণাবর্ত শক্তি বাড়িয়ে নিম্নচাপে পরিণত হতে পারে আগামী ২৪ ঘণ্টায়। এর প্রভাবে উপকূলবর্তী জেলাগুলিতে বৃষ্টি বাড়বে। কলকাতা, হাওড়া, হুগলি-সহ দক্ষিণবঙ্গের অন্যান্য জেলাতেও আগামি ২৪ ঘণ্টায় বৃষ্টি বাড়বে বলে জানা গিয়েছে।

আজ শনিবার সপ্তাহের শেষ দিন থেকেই কলকাতার আকাশ ঢেকে ঘন কালো মেঘে। তবে শুধু কলকাতায় নয়, বরং রাজ্যের একাধিক জায়গায় গতকাল শুক্রবার রাত থেকে বৃষ্টি শুরু হয়েছে।

এদিকে, বঙ্গোপসাগরে সৃষ্ট ঘূর্ণাবর্তের জেরে ব্যাপক ঝড় বৃষ্টির পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস। হাওয়া অফিস জানাচ্ছে, দক্ষিণ পশ্চিম মৌসুমি বায়ুর প্রভাবে আগামী দু-তিনদিন কলকাতা-সহ দক্ষিণবঙ্গে ভারী বৃষ্টির পূর্বাভাস আছে।

আগামী দুদিন অর্থাৎ রবিবার ও সোমবার পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, দক্ষিণ ২৪ পরগনা, ঝাড়গ্রাম ও বাঁকুড়ায় ভারী বৃষ্টি হতে পারে বলে জানিয়েছেন আবহাওয়া বিজ্ঞানীরা। এছাড়া মঙ্গলবার পর্যন্ত কলকাতায় বজ্রবিদ্যুৎ-সহ বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টির সম্ভাবনা।

Avatar
Sudipto

সম্পর্কিত খবর