‘লিভ ইন হারাম! ব্যভিচারের শাস্তি ১০০ চাবুক’, ইসলামের দোহাই দিয়ে মন্তব্য এলাহাবাদ হাইকোর্টের

বাংলা হান্ট ডেস্ক : বিয়ের আগে যৌনতা ‘হারাম’! মুসলিম ধর্মে এ হেন আচরণ পাপ হিসেবেই ধরা হয়। সম্প্রতি একটি মামলার শুনানিতে এমনটাই জানায় এলাহাবাদ হাইকোর্ট (Allahabad High Court)। লিভ-ইন সম্পর্ক সুরক্ষার আবেদন প্রত্যাখ্যান করেছে এলাহাবাদ হাইকোর্ট। এই ধরনের সম্পর্ক আইনি বিবাহের ক্ষেত্রে পক্ষপাতমূলক বলে জানানো হয়েছে।

এই প্রসঙ্গে, তুলে ধরা হয়েছে সুপ্রিম কোর্টের দৃষ্টিভঙ্গিও। লিভ-ইন সম্পর্ক প্রচারের চেষ্টা শীর্ষ আদালতও করছে না বলে পর্যবেক্ষণে জানাল এলাহাবাদ হাইকোর্ট। লিভ-ইন সম্পর্কিত একটি মামলার পর্যবেক্ষণে এলাহাবাদ হাইকোর্টের ডিভিশন বেঞ্চ জানিয়েছে, আইনি বিবাহের ক্ষেত্রে এই ধরনের সম্পর্ক পক্ষপাতমূলক।

   

কেবলমাত্র বিয়ের আগে যৌনতাই নয়, বিবাহ বহির্ভূত সম্পর্কেও যৌন সঙ্গমকে মান্যতা দেয় না ইসলাম। সম্প্রতি এই ইস্যু নিয়ে এলাহাবাদ হাইকোর্টের দ্বারস্থ হয়েছিল ভিনধর্মী এক যুগল। বিয়ের আগে লিভ ইন সম্পর্কে থাকার জন্য তাঁদের সামাজিৎ ছুঁৎমার্গের শিকার হতে হয়েছে। আদালতের কাছে সুরক্ষা চেয়েছিলেন তাঁরা। দীর্ঘদিন ধরে পুলিসি হেনস্থার অভিযোগ তোলে এই যুগল।

allahabad high court 2

আদালত এই যুগলের থেকে বিস্তারিত ঘটনা জানতে চায়। জানা যায়, এলাহাবাদের ওই যুগল ভিন ধর্মের। ২৯ বছরের হিন্দু মহিলা এবং ৩০-এর মুসলিম যুবক দীর্ঘদিন ধরে লিভ ইন সম্পর্কে ছিলেন। আগামীদিনে তাঁদের বিয়ে করারও কোনও পরিকল্পনা নেই। মেয়েটির পরিবার তা মেনে নিতে পারেনি। তাঁরা থানায় অভিযোগ দায়ের করে। তারপর থেকেই পুলিসি হেনস্থা হচ্ছিল বলে অভিযোগ যুগলের। লিভ ইন সম্পর্ক নিয়ে সুপ্রিম কোর্টের কিছু রায় উল্লেখ করে সুরক্ষা চান তাঁরা।

কিন্তু, সমস্তটা শোনার পর আদালত তাঁদের দাবি কার্যত নাকচ করে দেয়। এলাহাবাদ হাইকোর্টের বিচারপতি সংগীতা চন্দ এবং বিচারপতি নরেন্দ্র কুমার জোহারির ডিভিশনাল বেঞ্চ সাফ জানায়, ইসলাম ধর্ম কোনওভাবেই বিবাহ বহির্ভূত সঙ্গমে মান্যতা দেওয়া হয় না। বিয়ের আগেও যৌনতা স্বীকৃত নয়।

ইসলাম ধর্মে প্রকাশ্যে প্রেমী যুগলের হাত ধরে ঘোরা, একে অপরকে জড়িয়ে ধরা কিংবা চুমু খাওয়া পাপ হিসেবেই ধরা হয়। অবিবাহিত যুগলের যৌনতা নৈব নৈব চ। ‘হারাম’ কিংবা পাপের সমান ধরা হয়।

এলাহাবাদ হাইকোর্টের বক্তব্য, সুপ্রিম কোর্টের লিভ ইন সম্পর্কিত রায় ভিন ধর্মের যুগলের ক্ষেত্রে স্বীকৃত নয়। তাই এই যুগলের কোনও দাবিই মান্যতা দেওয়া যাবে না।

Avatar
Sudipto

সম্পর্কিত খবর