পঞ্চায়েতের আগেই খুললো কপাল! বাংলাকে ৭ হাজার কোটিরও বেশি বরাদ্দ কেন্দ্রের, জানেন কেন?

বাংলা হান্ট ডেস্কঃ পঞ্চায়েতের আগে রাজ্যকে (West Bengal) চলতি অর্থবর্ষে মোটা টাকার আর্থিক বরাদ্দের অনুমোদন দিল কেন্দ্র (Central)। বাংলার জন্য মোট ৭ হাজার ৫২৩ কোটি টাকার মূলধনী বিনিয়োগ প্রস্তাবে শিলমোহর দিয়েছে নির্মলা সীতারামনের মন্ত্রক। সূত্রের খবর, ‘মূলধনী বিনিয়োগের ক্ষেত্রে রাজ্যগুলিকে বিশেষ সাহায্য ২০২৩-২৪’-এর আওতায় এই অনুমোদন দিল দিল্লি।

তবে শুধুমাত্র পশ্চিমবঙ্গই নয়, তার পাশাপাশি আরও ১৫টি রাজ্যের জন্য আর্থিক বরাদ্দের অনুমোদন দিয়েছে অর্থমন্ত্রক (Finance Ministry)। সেই তালিকায় রয়েছে বিহার, ওড়িশা, ছত্তীসগঢ়, গোয়া, গুজরাট, হরিয়ানা, অরুণাচল, হিমাচল, কর্নাটক, রাজস্থান, সিকিম, তামিলনাড়ু ও তেলঙ্গানার, মধ্যপ্রদেশ, মিজোরামের মতো রাজ্য।

   

nirmala sitharaman

এই ১৬ রাজ্যের মধ্যে সবথেকে বেশি বরাদ্দ করা হয়েছে বিহারের জন্য। যার পরিমান ৯ হাজার ৬৪০ কোটি টাকা। দ্বিতীয় স্থানে রয়েছে মধ্য প্রদেশ, বরাদ্দ করা হয়েছে ৭ হাজার ৮৫০ কোটি টাকা। আর তারপরেই রয়েছে বাংলা। এরাজ্যের জন্য বরাদ্দকৃত অর্থের পরিমান ৭ হাজার ৫২৩ কোটি টাকা।

প্রসঙ্গত, রাজ্যগুলিতে মূলধনী বিনিয়োগেr ক্ষেত্রে গতি বৃদ্ধি করতে ২০২৩-২৪ অর্থবর্ষের বাজেটের সময়েই এই ‘স্পেশাল অ্যাসিস্ট্যান্স টু স্টেটস ফর ক্যাপিটার ইনভেস্টমেন্ট ২০২৩-২৪’ প্রকল্পটি কথা ঘোষণা করেছিল কেন্দ্র। যার মাধ্যমে রাজ্য সরকারগুলিকে দীর্ঘ ৫০ বছরের জন্য সুদ-মুক্ত ঋণ দেওয়া হয়ে থাকে।

কেন্দ্র তরফে দেওয়া এই অর্থ সংশ্লিষ্ট রাজ্যগুলি নিজেদের স্বাস্থ্য পরিকাঠামো, শিক্ষা, সেচ, বিদ্যুৎশক্তি উৎপাদন , জল সরবরাহ, সড়ক যোগাযোগ ও সেতু এবং রেল যোগাযোগের উন্নতির ক্ষেত্রে ব্যবহার করতে পারে।

Sharmi Dhar
Sharmi Dhar

শর্মি ধর, বাংলা হান্ট এর রাজনৈতিক কনটেন্ট রাইটার। উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৩ বছর ধরে সাংবাদিকতা পেশার সঙ্গে যুক্ত ।

সম্পর্কিত খবর