বিপাকে দক্ষিণবঙ্গ! এই দিন থেকে এক ঝটকায় বাড়বে তাপমাত্রা, উত্তরে কমলা সতর্কতা: আজকের আবহাওয়া

বাংলা হান্ট ডেস্কঃ গত দুসপ্তাহ থেকে পশ্চিমবঙ্গের (West Bengal) একাধিক জায়গায় কম-বেশি বৃষ্টিপাত হয়েছে। তবে এবার হবে ভোলবদল! আলিপুর আবহাওয়া দফতর (Alipore Weather office) সূত্রে খবর, রবিবার থেকেই দক্ষিবঙ্গে (South Bengal) বৃষ্টির পরিমাণ কমতে শুরু করবে। বাড়বে তাপমাত্রা এবং কাল হবে আর্দ্রতাজনিত অস্বস্তি। তবে উত্তরবঙ্গের (North Bengal) আবহাওয়ায় বিশেষ পরিবর্তনের পূর্বাভাস নেই। আগামী বেশ কয়েকদিন উত্তরের একাধিক জায়গায় ভারী বৃষ্টির সতর্কতা জারি করেছে মৌসম ভবন।

আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, আগামী ২৪ ঘণ্টা গোটা রাজ্যেই বৃষ্টিপাতের পূর্বাভাস থাকলেও দক্ষিণে বাড়বে গরম। হাওড়া, হুগলি, উত্তর এবং দক্ষিণ ২৪ পরগনা, মালদা, বীরভূমে বৃষ্টিপাত হতে চলেছে। তবে বৃষ্টির দোসর হবে রোদও। আগামী কয়েকদিন দক্ষিণবঙ্গে দুই থেকে চার ডিগ্রি তাপমাত্রা বাড়তে পারে বলে সূত্রের খবর।

   

যদিও উত্তরের চিত্রটা ভিন্ন। দুদিন থেকে উত্তরবঙ্গে ফের জারি হয়েছে কমলা সতর্কতা। হাওয়া অফিস সূত্রে খবর, উত্তরবঙ্গের তিন জেলা কোচবিহার, জলপাইগুড়ি ও আলিপুরদুয়ারে অতিভারী বৃষ্টির জন্য জারি হয়েছে কমলা সতর্কতা। উত্তরের এই তিন জেলায় ৭০ থেকে ২০০ মিলিমিটার পর্যন্ত বৃষ্টিপাত হওয়ার সম্ভাবনা রয়েছে।

West Bengal North Bengal & South Bengal weather Update 2nd July

অন্যদিকে, ১০০ মিলিমিটার পর্যন্ত ভারী বৃষ্টি হতে পারে উত্তরবঙ্গের দার্জিলিং, কালিম্পং, মালদা, উত্তর ও দক্ষিণ দিনাজপুর জেলায়। তবে আজ দক্ষিণবঙ্গের একাধিক জায়গাতেও বজ্রবিদ্যুৎ-সহ সামান্য বৃষ্টিপাত হতে পারে। আগামী ২৪ ঘণ্টায় বজ্রপাতের আশঙ্কা রয়েছে।

তবে তিনদিন পর থেকে দক্ষিণবঙ্গে বৃষ্টির পরিমাণ আরও কমবে বলে জানিয়ে আলিপুর আবহাওয়া দফতর। অন্যদিকে, প্রবল বৃষ্টির জন্য উত্তরবঙ্গের দার্জিলিং ও কালিম্পং এর বেশ কিছু এলাকায় ল্যান্ড স্লাইড বা ভূমিধসের আশঙ্কা রয়েছে। এই নিয়ে বিশেষ সতর্কতা জারি করেছে আবহাওয়া দফতর।

Sharmi Dhar
Sharmi Dhar

শর্মি ধর, বাংলা হান্ট এর রাজনৈতিক কনটেন্ট রাইটার। উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৩ বছর ধরে সাংবাদিকতা পেশার সঙ্গে যুক্ত ।

সম্পর্কিত খবর