ধেয়ে আসছে দুর্যোগ! জেলায় জেলায় জারি লাল, হলুদ, কমলা সতর্কতা, ভয়ঙ্কর আপডেট দিল আবহাওয়া দফতর

বাংলা হান্ট ডেস্কঃ দুর্যোগপূর্ণ অবস্থা উত্তরবঙ্গে। গত সপ্তাহে মাঝারি থেকে ভারী বৃষ্টিপাত হয়েছে পশ্চিমবঙ্গের একাধিক জেলায়। চলতি সপ্তাহেও সেই ধারা বজায় থাকবে বলে আলিপুর আবহাওয়া দফতর (Alipore Weather office) সূত্রে খবর। বর্ষা, ঘূর্ণাবর্ত, নিম্নচাপ অক্ষরেখা মিলিয়ে উত্তরবঙ্গে ভয়ানক অবস্থার সৃষ্টি হয়েছে। প্রবল বর্ষণ উত্তরের একাধিক জেলায়। এবার লাল সতর্কতা জারি হল উত্তরের একাধিক জায়গায়।

হাওয়া অফিস জানিয়েছে, উত্তরের জলপাইগুড়ি, আলিপুরদুয়ার এবং কোচবিহারে আজ থেকে অত্যধিক ভারী বৃষ্টি (২০০ মিলিমিটারের বেশি) হতে পারে। যার জেরে ইতিমধ্যেই এই তিন জেলায় লাল সতর্কতা জারি করেছে আবহাওয়া দফতর। ভারী বৃষ্টি হতে পারে উত্তর দিনাজপুরে দক্ষিণ দিনাজপুর এবং মালদায়। এই তিন জেলায় জারি রয়েছে হলুদ সতর্কতা।

   

দার্জিলিং, কালিম্পঙে অতিভারী বৃষ্টির জেরে জারি করা হয়েছে কমলা সতর্কতা। সামগ্রিকভাবে উত্তরবঙ্গে পাঁচ দিনে দিনের তাপমাত্রার তেমন কোনও পরিবর্তন হবে না বলেই পূর্বাভাস। প্রবল বৃষ্টির জন্য উত্তরবঙ্গের দার্জিলিং ও কালিম্পং এর বেশ কিছু এলাকায় ল্যান্ড স্লাইড বা ভূমিধসের আশঙ্কা রয়েছে। এই নিয়ে বিশেষ সতর্কতা জারি করেছে আবহাওয়া দফতর।

অন্যদিকে, আগামী ৪-৫ দিন দক্ষিণবঙ্গের জেলাগুলিতে বিক্ষিপ্ত ভাবে বৃষ্টিপাত হবে। আজ দক্ষিণবঙ্গের একাধিক জায়গাতেও বজ্রবিদ্যুৎ-সহ সামান্য বৃষ্টিপাত হতে পারে। আগামী ২৪ ঘণ্টায় বজ্রপাতের আশঙ্কা রয়েছে। দক্ষিণবঙ্গের জেলাগুলিতে আগামী ৪-৫ দিন প্রধানত বিক্ষিপ্ত ভাবে হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টিপাতের সম্ভাবনা থাকছে।

weather

বীরভূম, মুর্শিদাবাদ, পূর্ব ও পশ্চিম বর্ধমান এবং নদিয়া জেলায় অধিক বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। বীরভূম এবং মুর্শিদাবাদের দুই এক  জায়গাতে আগামী দুই দিনে ভারী বৃষ্টি হতে পারে। পাশাপাশি কলকাতাতেও শহরে আগামী ৪-৫ দিনে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা থাকছে। তবে তাপমাত্রা একই রকম থাকবে। আর্দ্রতাজনিত অস্বস্তিও বজায় থাকবে। আজ কলকাতা ও আশেপাশের অঞ্চলের সর্বোচ্চ তাপমাত্রা ৩৫ ডিগ্রি সেলসিয়াস থাকতে পারে, যা স্বাভাবিকের থেকে ৩ ডিগ্রি সেলসিয়াস বেশি।

Sharmi Dhar
Sharmi Dhar

শর্মি ধর, বাংলা হান্ট এর রাজনৈতিক কনটেন্ট রাইটার। উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৩ বছর ধরে সাংবাদিকতা পেশার সঙ্গে যুক্ত ।

সম্পর্কিত খবর