আমেরিকায় ভারতীয় দূতাবাসে হামলা! কনসুলেট ভবনে আগুন লাগিয়ে দিল খালিস্তানিরা

বাংলা হান্ট ডেস্ক : ফের ভারতীয় দূতাবাসে (Attack on Indian Embassy) হামলা! এবার খোদ আমেরিকায় খলিস্তানিরা হামলা (Khalistani Attack) চালাল ভারতীয় কনসুলেটের ওপর। ঘটনাটি ঘটেছ সান ফ্রান্সিসকোতে (San Francisco)। কনসুলেট ভবনে ভাঙচুর চালানোর চেষ্টা করা হয়। আগুন ধরিয়ে দেওয়া হয় ভবনের এক অংশে। এই ঘটনার তীব্র ভাষায় নিন্দা জানিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্রের (United State of America) স্টেট ডিপার্টমেন্ট।

সংবাদমাধ্যম সূত্রে খবর, খলিস্তানি উগ্রপন্থীরা ভারতীয় কনসুলেটে আগুন লাগিয়ে দেয়। আগুন লাগানোর ঘটনাটি ঘটে ২ জুলাই স্থানীয় সময় ভোররাত দেড়টা থেকে আড়াইটের মধ্যে। পরে অবশ্য আগুন লাগার খবর পেয়ে সান ফ্রান্সিসকো ফায়ার ডিপার্টমেন্টের কর্মী এবং ইঞ্জিন দ্রুত ঘটনাস্থলে পৌঁছায়। আগুন ছড়িয়ে পড়ার আগেই তা নিভিয়ে ফেলা হয়। ঘটনায় ভারতীয় কনসুলেটের কোনও কর্মী আহত হয়নি বলে জানানো হয়েছে।

   

এই ঘটনার পর খালিস্তানি উগ্রপন্থীরা একটি ভিডিয়ো প্রকাশ করে সোশ্যাল মিডিয়ায়। সেখানে দেখা যে রেলিং ঘেরা একটা বারান্দা মতো জায়গার মেঝেতে আগুন ধরে গিয়েছে। এদিন এই ঘটনার পর এক টুইট করে ঘটনার নিন্দা জানান মার্কিন স্টেট ডিপার্টমেন্টের মুখপাত্র।

khalistani cell

টুইট করে তিনি লেখেন, ‘শনিবার সান ফ্রান্সিসকোতে ভারতীয় কনসুলেটে ভাঙচুর এবং অগ্নিসংযোগের চেষ্টার তীব্র নিন্দা করে মার্কিন যুক্তরাষ্ট্র। এই দেশে কূটনৈতিক ভবন বা বিদেশি কূটনীতিকদের হামলা বা সহিংসতা একটি ফৌজদারি অপরাধ।’

এই প্রথম নয়, এমন ঘটনা আগেও ঘটেছে। কয়েক মাস আগে সান ফ্রান্সিসকোর ভারতীয় কনসুলেটে হামলা চালায় খলিস্তনিরা। মিছিল করে এসে ভারতীয় কনসুলেটের ওপর চড়াও হয় তারা। ব্যারিকেড ভেঙে কনসুলেট চত্বরে ঢুকে দু’টি খলিস্তানি পতাকা টাঙিয়ে দিয়েছিল বিক্ষোভকারীরা। পরে সঙ্গে সঙ্গে দুই কনসুলেট কর্মী সেই খলিস্তানি পতাকা সরিয়ে দেন। লন্ডনে ভারতীয় দূতাবাসে হামলার দিনই সান ফ্রান্সিসকোর কনসুলেটে হামলার ঘটনা ঘটেছিল।

এদিকে কানাডাতেও ভারতীয় দূতাবাসের সামনে বিক্ষোভ প্রদর্শনের পরিকল্পনা রয়েছে খলিস্তানিদের। ভ্যানকুভার এবং টরন্টোয় মিছিল করে ভারতীয় দূতাবাসের সামনে গিয়ে প্রতিবাদ দেখানোর কথা খলিস্তানিদের। উগ্রপন্থী নেতা হরদীপ সিং নিজ্জরের মৃত্যুর জন্য ভারতকে দায়ী করেই এই প্রতিবাদের আয়োজন। যদিও এই আবহে কানাডা সরকারকে পদক্ষেপ করতে বলেছে ভারত সরকার।

Avatar
Sudipto

সম্পর্কিত খবর