জায়গা একটাই, অথচ দুটো স্টেশনের নাম আলাদা! জানুন ভারতের কোথায় আছে এমন আজব জায়গা

বাংলাহান্ট ডেস্ক : বিশ্বের অন্যতম বৃহত্তম রেল ব্যবস্থা গড়ে উঠেছে ভারতে। ভারতীয় রেলের (Indian Railways) উপর আমাদের দেশের কোটি কোটি মানুষ নির্ভরশীল। এই রেলের মাধ্যমে প্রতিদিন কয়েক লক্ষ মানুষ যাতায়াত করেন। রেল পরিষেবা আজ পৌঁছে গিয়েছে দেশের প্রতিটি কোণায়। একদিকে এই রেল পরিষেবা যেমন সস্তার, অন্যদিকে দ্রুত।

তাই সস্তায় দ্রুত নিজের গন্তব্যে পৌঁছাতে অধিকাংশ মানুষ যোগাযোগের মাধ্যম হিসেবে বেছে নেন রেলকে। রেলের পক্ষ থেকে যাত্রীদের সুবিধার কথা মাথায় রেখে বিভিন্ন ধরনের পরিকল্পনা নেওয়া হয়ে থাকে। ভারতীয় রেল ব্যবস্থায় বিভিন্ন ধরনের অবাক করে দেওয়া ঘটনা আমরা মাঝেমধ্যেই জানতে পারি।

   

আজ তেমনই একটি ঘটনা আপনাদের জানাব। আমরা যদি আপনাদের বলি যে দুটি রেল স্টেশনের মধ্যে দূরত্ব কম তাহলে আপনাদের মাথায় প্রথম কী আসবে? আপনারা হয়তো ভাববেন দুটি স্টেশনের মধ্যে মাত্র কয়েক মিটারের দূরত্ব রয়েছে। তবে আপনাদের জানিয়ে রাখি আজ আমরা এমন এক জায়গা সম্পর্কে বলছি যে জায়গায় মুখোমুখি রয়েছে দুটি রেল স্টেশন।

একই চত্বরে দুটি রেলস্টেশন অবস্থিত হওয়ায় আপনাকে এক স্টেশন থেকে অন্য স্টেশনে যাওয়ার জন্য ট্রেনের সাহায্য নিতে হবে না। ওভার ব্রিজ দিয়ে আপনি সহজেই অন্য একটি স্টেশনে চলে যেতে পারবেন। মহারাষ্ট্রের আহমেদনগর জেলায় এই অদ্ভুত দুটি স্টেশন অবস্থান করছে। এই চত্বরে অবস্থান রয়েছে দুটি প্লাটফর্মের এবং দুটি প্লাটফর্ম আদতে দুটি স্টেশন।

img 20230705 115831

একটি নাম শ্রীরামপুর ও অন্যটির নাম বেলাপুর। ওভার ব্রিজ দিয়ে প্লাটফর্ম পরিবর্তন করলেই আপনারা পৌঁছে যেতে পারবেন অন্য স্টেশনে। দুই প্লাটফর্মের মাঝে রেল লাইনের জন্য আলাদা হয়েছে দুটি স্টেশন। তাই টিকিট কাটার সময় অনেক যাত্রী বিভ্রান্ত হয়ে যান যে তারা কোন স্টেশনের টিকিট কাটবেন।

Avatar
Soumita

আমি সৌমিতা। বিগত ৩ বছর ধরে কর্মরত ডিজিটাল সংবাদমাধ্যমে। রাজনীতি থেকে শুরু করে ভ্রমণ, ভাইরাল তথ্য থেকে শুরু করে বিনোদন, পাঠকের কাছে নির্ভুল খবর পৌঁছে দেওয়াই আমার একমাত্র লক্ষ্য।

সম্পর্কিত খবর