ডিম তো খান প্রতিদিন! কিন্তু জানেন ভারতের কোন রাজ্যকে ডিমের ঝুড়ি বলা হয়?

বাংলাহান্ট ডেস্ক : বর্তমান যুগের ছাত্র-ছাত্রীরা পড়াশোনার পাশাপাশি চাকরির পরীক্ষার জন্যও প্রস্তুতি নিচ্ছেন। সরকারি হোক বা বেসরকারি, যেকোনো চাকরির পরীক্ষায় উত্তীর্ণ হতে গেলে আমাদের সাধারণ জ্ঞানের ধারণা থাকা চাই। অনেক সময় সাধারণ জ্ঞানের প্রশ্ন ইন্টারভিউ (Interview) রাউন্ডে ঘুরিয়ে ধরা হয়।

উপস্থিত বুদ্ধি না থাকার কারণে অনেক চাকরিপ্রার্থী সেইসব প্রশ্নের উত্তর দিতে পারেন না। আবার আমাদের ঐতিহাসিক ও ভৌগোলিক বিষয়ে প্রশ্ন করা হয় ইন্টারভিউ এ। কিন্তু সেই সমস্ত অবজেক্টিভ প্রশ্নের সঠিক উত্তর না জানা থাকলে আমরা কখনোই ইন্টারভিউ রাউন্ড উত্তীর্ণ হতে পারব না। চলুন আজ তেমনই কিছু প্রশ্ন ও উত্তর দেখে নেওয়া যাক যেগুলো ইন্টারভিউ রাউন্ডে আমাদের সহায়ক হয়ে উঠতে পারে।

১) প্রশ্ন: হোমিওপ্যাথির জনক কাকে বলা হয়?
ক) স্যামুয়েল হ্যানিম্যান
খ) ডি ক্লার্ক
গ) জন ম্যাক স্টেইন
ঘ) স্টিফেন উইলিয়াম
উত্তর: ক) স্যামুয়েল হ্যানিম্যান (Samuel Hahnemann)
— স্যামুয়েল হ্যানিম্যান জার্মানির একজন বিখ্যাত চিকিৎসক ছিলেন, তিনি হোমিওপ্যাথি চিকিৎসার আবিষ্কারক। ১৮০৫ সালে হ্যানিম্যান হোমিওপ্যাথি চিকিৎসা চালু করেন।

২) প্রশ্ন: ভারতের একমাত্র রাষ্ট্রপতি কোন বিরোধিতা ছাড়াই নির্বাচিত হয়েছেন?
ক) এপিজে আবদুল কালাম
খ) প্রতিভা পাটিল
গ) নীলম সঞ্জীব রেড্ডি
ঘ) ভি ভি গিরি
উত্তর: গ) নীলম সঞ্জীব রেড্ডি (Neelam Sanjeev Reddy)
— গ) নীলম সঞ্জীব রেড্ডি ভারতের একমাত্র রাষ্ট্রপতি কোন বিরোধিতা ছাড়াই নির্বাচিত হয়েছেন। স্বাধীনতা আন্দোলনে তারও গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে।

৩) প্রশ্ন: কাঁচা ফল পাকাতে কোন গ্যাস ব্যবহার করা হয়?
ক) ইথিলিন
খ) ইথেন
গ) বিউটেন
ঘ) প্রোপেন
উত্তর: ক) ইথিলিন (Ethylene)
— ইথিলিন কাঁচা ফলকে প্রাকৃতিকভাবে পাকাতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এটি এমন একটি হরমোন যা ফলের মধ্যে প্রাকৃতিকভাবে উৎপন্ন হয় যা পাকা প্রক্রিয়াকে উদ্দীপ্ত করে তোলে। এমনকি এটি স্বাস্থ্যের জন্য মোটেও ঝুঁকি নয়।

৪) প্রশ্ন: কার দ্বারা প্রথম টাকার মুদ্রা চালু হয়েছিল?
ক) আকবর
খ) বলবন
গ) রাজিয়া সুলতানা
ঘ) শের শাহ সুরি
উত্তর: ঘ) শের শাহ সুরি (Sher Shah Suri)
— শের শাহ সুরিকে ভারতের প্রথম টাকার প্রচলনকারী বলে মনে করা হয়। প্রসঙ্গত, খ্রিস্টপূর্ব ষষ্ঠ শতক থেকেই ভারতীয় মুদ্রার ইতিহাস আরম্ভ হয়।

interview job questions

৫) প্রশ্ন: ভারতের কোন রাজ্যকে ‘ডিমের ঝুড়ি’ বলা হয়?
ক) আসাম
খ) অন্ধ্রপ্রদেশ
গ) অরুণাচলপ্রদেশ
ঘ) হরিয়ানা
উত্তর: খ) অন্ধ্রপ্রদেশ (Andhra Pradesh)
— অন্ধ্রপ্রদেশের প্রচুর পরিমাণে ডিম উৎপন্ন হয় বলে এই রাজ্যকে ভারতের ‘ডিমের ঝুড়ি’ বলা হয়। এছাড়া অত্যাধিক পরিমাণে ধান উৎপন্ন হওয়ার কারণেও ‘চালের ঝুড়ি’ও বলে।


Avatar
Soumita

আমি সৌমিতা। বিগত ৩ বছর ধরে কর্মরত ডিজিটাল সংবাদমাধ্যমে। রাজনীতি থেকে শুরু করে ভ্রমণ, ভাইরাল তথ্য থেকে শুরু করে বিনোদন, পাঠকের কাছে নির্ভুল খবর পৌঁছে দেওয়াই আমার একমাত্র লক্ষ্য।

সম্পর্কিত খবর