পঞ্চায়েত ভোট পরিদর্শনের পরই বড় ইঙ্গিত দিলেন রাজ্যপাল! বললেন…

বাংলা হান্ট ডেস্কঃ গতকাল ছিল ২৩ পঞ্চায়েত নির্বাচন (Panchayat Election 2023)। গণতন্ত্রের উৎসব। কী দেখা গেল সেই উৎসবে? দেখা গেল ভোট লুঠ, দেদার ছাপ্পা, সন্ত্রাস, বোমাবাজি! আর তার জেরে শুধুমাত্র কালকের দিনে চলে গেল ১৪ টি তরতাজা প্রাণ। পঞ্চায়েত ভোট পরিদর্শন করতে শনিবার সকালে রাজভবন থেকে বেরিয়েছিলেন রাজ্যপাল সিভি আনন্দ বোস (Governor CV Ananda Bose)। সন্ধ্যায় রাজভবনে ফিরে সংবাদমাধ্যমের মুখোমুখি হন তিনি। আর সেখানেই রাজনৈতিক হিংসার তীব্র সমালোচনা করেন সিভি বোস।

তিনি বলেন পঞ্চায়েত নির্বাচন দর্শনের অভিজ্ঞতা সংক্রান্ত রিপোর্ট তিনি কেন্দ্রের কাছে পাঠাবেন। তবে সেই রিপোর্টে কী পরবর্তী কোনও পদক্ষেপের জন্য সুপারিশ থাকবে? সাংবাদিকদের এই প্রশ্নের উত্তরে তিনি বলেন, ‘‘রাজ্যপালের যা কাজ, সেটাই করব।’’ আর বোসের এই মন্তব্য নিয়েই শুরু হয়েছে জোর জল্পনা।

   

শনিবার সড়কপথে উত্তর ২৪ পরগনার ব্যারাকপুর লাগোয়া পঞ্চায়েত এলাকাগুলিতে পরিদর্শনে যান রাজ্যপাল। সেখান থেকে যান বারাসাতে। কদম্বগাছিতে নির্দল প্রার্থী তসলিমা বিবির সমর্থক গুলিবিদ্ধ আবদুল্লার পরিবারের সঙ্গেও সাক্ষাৎ করেন তিনি। যান বারাসত হাসপাতালে।

পরে নদীয়াতেও যান রাজ্যপাল। অন্যদিকে বারাসাত হাসপাতালে গিয়ে সংঘর্ষে আহতদের সঙ্গে দেখা করেন বোস। গতকাল ভোটে যে পরিমান হিংসা, যে পরিমান সন্ত্রাস, প্রানহানি চলেছে তার কড়া সমালোচনা করেন রাজ্যপাল সিভি আনন্দ বোস।

cv bose

সেখান থেকে রাজ্যপাল বলেন, ‘‘লড়াইটা বুলেটের নয়, ব্যালটের। আজ গণতন্ত্রের পবিত্র দিন। নাগরিকেরা যাতে নিজেদের গণতান্ত্রিক অধিকার প্রয়োগ করতে পারেন, তা প্রশাসনের নিশ্চিত করা উচিত। এক জনের মৃত্যুও কাম্য নয়। কিন্তু দুর্ভাগ্যের বিষয় তা হচ্ছে।’’

Sharmi Dhar
Sharmi Dhar

শর্মি ধর, বাংলা হান্ট এর রাজনৈতিক কনটেন্ট রাইটার। উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৩ বছর ধরে সাংবাদিকতা পেশার সঙ্গে যুক্ত ।

সম্পর্কিত খবর