এবার চিনের সঙ্গে সরাসরি টক্কর ভারতের! টাটার হাত ধরেই আসছে iPhone’র বড়সড় চমক

বাংলাহান্ট ডেস্ক : টাটা গ্রুপ ধীরে ধীরে আরো তাদের ব্যবসা প্রসারিত করছে বিভিন্ন ক্ষেত্রে। অনেক আগেই টাটা গ্রুপ নিজেদের ছাতার তলায় এনেছে ল্যান্ড রোভার, জ্যাগুয়ারের মতো বিশ্ব বিখ্যাত কোম্পানিগুলিকে। এবার টাটার নাম জুড়তে চলেছে অ্যাপেলের সাথে। সূত্রের পাওয়া খবর অনুযায়ী আগামী দিনে ভারতের মাটিতে আইফোন (iPhone) তৈরি করবে টাটা।

জানা যাচ্ছে আইফোন ব্যবসায় প্রবেশ করার জন্য ইতিমধ্যে টাটা গ্রুপ আলোচনা শুরু করে দিয়েছে। iphone প্রস্তুত এর ব্যাপারে টাটা গ্রুপ কথাবার্তা চালাচ্ছে অ্যাপলের সরবরাহকারী উইস্ট্রন কর্পোরেশনের সাথে। চুক্তিসম্পন্ন হলে প্রথম ভারতীয় কোম্পানি হিসেবে আইফোন প্রস্তুতকারী সংস্থা হয়ে উঠবে টাটা।

   

টাটা গ্রুপ সূত্রে খবর সবকিছু ঠিকঠাক থাকলে এই দুই সংস্থার মধ্যে একটি চুক্তি হতে পারে আগামী আগস্ট মাসে। জানা যাচ্ছে এই চুক্তি রেকর্ড পরিমাণ অংকে হতে পারে। আন্তর্জাতিক এক সংবাদপত্র দাবি করেছে, ৬০ মিলিয়ন ডলারেরও বেশি হতে পারে চুক্তির মূল্য।

চলতি আর্থিক বছরে তাইওয়ানের কোম্পানি উইস্ট্রন লক্ষ্যমাত্রা নিয়েছে তাদের কারখানা থেকে ১৮০ কোটি ডলার মূল্যের iphone তৈরি করার। ফলে কোম্পানির পক্ষ থেকে আরো কর্মী নিয়োগ করা হতে পারে। কিন্তু তা সত্ত্বেও তাইওয়ানের এই কোম্পানি কেন আইফোন প্রস্তুত করা ছাড়তে চাইছে?

Apple iPhone 14 Ratan Tata

সূত্রের খবর, বিদেশের এই কোম্পানি ভারতের বাজার থেকে আইফোন তৈরি করার ব্যবসা থেকে চলে যেতে চাইছে। অন্যদিকে, টাটা গোষ্ঠী এই সুযোগ কাজে লাগাতে চাইছে। যদিও এই ব্যাপারে এখনো পর্যন্ত কোনো বিবৃতি প্রকাশ করেনি টাটা, উইস্ট্রন কিংবা অ্যাপল।

Avatar
Soumita

আমি সৌমিতা। বিগত ৩ বছর ধরে কর্মরত ডিজিটাল সংবাদমাধ্যমে। রাজনীতি থেকে শুরু করে ভ্রমণ, ভাইরাল তথ্য থেকে শুরু করে বিনোদন, পাঠকের কাছে নির্ভুল খবর পৌঁছে দেওয়াই আমার একমাত্র লক্ষ্য।

সম্পর্কিত খবর