‘ভারত বৈচিত্র্যের দেশ!” সৌদি আরবে গিয়ে ইসলাম নিয়ে বড় বয়ান অজিত দোভালের

বাংলা হান্ট ডেস্ক : নিজের মন্তব্যের মাধ্যমক সকলের মন জয় করে নিলেন অজিত ডোভাল (Ajit Doval)। অন্য সব ধর্মের মতোই ইসলামকে নিয়েও ভারত খুবই গর্বিত। কারণ নানা ধর্ম, সংস্কৃতি, ভাষা, ঐতিহ্য একসঙ্গে মিলে যায় ভারতের মাটিতেই। একটি সম্মেলনে গিয়ে এমনই মন্তব্য করলেন ভারতের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা। একই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন মুসলিম ওয়ার্ল্ড লিগের প্রধান মহম্মদ বিন আবদুলকরিম আল-ইসাও। ইসলামি দুনিয়ায় তাঁর ভূমিকারও ভূয়সী প্রশংসা করেন ডোভাল।

বর্তমানে ভারত সফরে এসেছেন সৌদি আরবের নাগরিক আবদুলকরিম। মঙ্গলবার দিল্লিতে একটি ইন্ডিয়া ইসলামিক সেন্টারের অনুষ্ঠানে বক্তব্য রাখেন তিনি। তারপরেই উপস্থিত জনতার উদ্দেশ্যে বক্তৃতা দেন ডোভাল। জাতীয় নিরাপত্তা উপদেষ্টার মতে, ‘আমাদের টিকে থাকার অন্যতম শর্তই হল বৈচিত্র্য। বহুদিন ধরেই ভারতের মাটিতে নানা ধর্ম ও সংস্কৃতি মিলে মিশে গিয়েছে। সকলকে আপন করে নেয় ভারতের গণতন্ত্র। দেশের নাগরিকের ধর্ম বা সংস্কৃতি যাই হোক না কেন, সকলের জন্যই এখানে স্থান আছে।’

   

মুসলিম জনসংখ্যার নিরিখে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম দেশ হল ভারত। বক্তব্য রাখার সময়ে সেই বিষয়টিও মনে করিয়ে দেন ডোভাল। তিনি বলেন, ‘অর্গানাইজেশন অফ ইসলামিক কোঅপারেশনের ৩৩টি সদস্য দেশের সমান মুসলিম বসবাস করেন ভারতে। অন্যান্য সমস্ত ধর্মের পাশাপাশি ইসলামও ভারতের কাছে খুবই গুরুত্বপূর্ণ। ভারত যা কিছু নিয়ে গর্ব করতে পারে, তার মধ্যে অন্যতম হল ইসলাম ধর্ম। কারণ ভারতেই রয়েছে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম মুসলিম জনসংখ্যা।’

ajit doval 2

এই অনুষ্ঠানেই সন্ত্রাসবাদ নিয়েও মুখ খোলেন ডোভাল। তিনি বলেন, একাধিকবার নাশকতার শিকার হতে হয়েছে ভারতকে। কীভাবে সন্ত্রাসবাদীদের রোখা যায়, সেই প্রশ্নের উত্তর দিতে গিয়ে ডোভাল বলেন, বিশ্বের সকল দেশকে একত্রিত হয়ে কাজ করতে হবে। তা না হলে সকলেই ধ্বংস হয়ে যাবে।

এর পাশাপাশি ভারতীয় কূটনৈতিকের দাবি, সৌদি-সহ আরব দেশগুলির সঙ্গে দিল্লির সম্পর্ক এখন খুবই ভাল। আর্থিক সম্পর্কের পাশাপাশি পাকিস্তানের প্রচার মোকাবিলার ক্ষেত্রেও এই দেশগুলি ভারতের কাছে অত্যন্ত গুরুত্বপূর্ণ। পাশাপাশি আন্তর্জাতিক মুসলিম লিগের মহাসচিব আল-ইসাও মুসলিম দুনিয়ায় প্রভাবশালী। তাই তাঁর ভারত সফরের সময়ে ভারতের ইসলামি ঐতিহ্য ও উদারপন্থী ইসলাম নিয়ে সরব হয়েছেন ডোভাল।

Avatar
Sudipto

সম্পর্কিত খবর