টপকে গেলেন কিংবদন্তি ডেল স্টেইনকে! তৃতীয় ভারতীয় বোলার হিসাবে টেস্টে বিশেষ রেকর্ড অশ্বিনের

বাংলা হান্ট নিউজ ডেস্কঃ গতকাল ডমিনিকায় আয়োজিত সিরিজের প্রথম টেস্টে রবিচন্দ্রন অশ্বিনের (Ravi Ashwin) দুর্দান্ত বোলিংয়ে ভর করে ক্যারিবিয়ানদের ১৫০ রানে অলআউট করার পর ভারতীয় দল প্রথম দিনে ব্যাটিং করার সুযোগ পেয়েছে ২৩ ওভার। কোনও উইকেট না হারিয়ে ৮০ রান তুলেছে তারা। শুভমান গিলকে তিন নম্বরে পাঠিয়ে রোহিত শর্মা ও যশস্বী জয়সওয়ালের ওপেন করার এই সিদ্ধান্ত এখনো অবধি দুর্বল ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে কার্যকরী বলে প্রমাণিত হয়েছে।

আগ্রাসী ব্যাটিং করে ৪০ রানে অপরাজিত আছেন যশস্বী। গতকাল নিজের প্রথম আন্তর্জাতিক ম্যাচ খেলতে নেমেছেন। তাই এই ব্যাটিংয়ের জন্য তাকে কৃতিত্ব দেওয়াই যায়। কিন্তু ৬৫ বলে ৩০ রানে অপরাজিত থাকার রোহিত শর্মার ক্ষেত্রে ব্যাপারটা এক নয়। রোহিতকেও ভালো ছন্দে দেখিয়েছে। কিন্তু ভারতের সমর্থকরা এতে সন্তুষ্ট নয়। দুর্বল ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে রান করে কিছুই প্রমাণ করতে পারবেন না তিনি এ ব্যাপারে সকলেই একমত।

   

এর আগে অশ্বিন ও জাদেজার স্পিনের ভেলকির সামনে ওয়েস্ট ইন্ডিজ ব্যাটিং লাইন আপ
ধ্বংস হয়ে যায়। কালকের ম্যাচের আসল নায়ক ছিলেন রবিচন্দ্রন অশ্বিনই। গতকাল নিজের টেস্ট কেরিয়ারের ৩৩ তম ফাইফার অর্জন করেন তিনি। তার বোলিংয়ের কোনও কুলকিনারা খুঁজে পায়নি ক্যারিবিয়ানরা। একটু সেট হতে না হতেই প্রথম দিনের উইকেটের অতি সামান্য সুবিধাকে কাজে লাগিয়ে ক্যারিবিয়ানদের নাস্তানাবুদ করেন তিনি।

ashwin test india

কাল তারকা ভারতীয় অফস্পিনার দুটি বড় কীর্তি গড়েছেন। প্রথমত সর্বোচ্চ আন্তর্জাতিক উইকেটশিকারীদের তালিকায় তিনি টপকে গিয়েছেন ডেল স্টেইনকে। প্রাক্তন প্রোটিয়া কিংবদন্তি ২৬৫ আন্তর্জাতিক ম্যাচ খেলে ৬৯৯ উইকেট নিয়েছিলেন। অশ্বিন নিজের ২৭০ তম আন্তর্জাতিক ম্যাচ খেলতে নেমে ৬৯৭ থেকে পৌঁছলেন ৭০২ অবধি। তৃতীয় ভারতীয় হিসেবে আন্তর্জাতিক ক্রিকেটে ৭০০ উইকেট এর গণ্ডি টপকানোর কীর্তি করেছেন তিনি। তার আগে শুধু রয়েছে হরভজন ও কুম্বলে।

এছাড়া কাল আন্তর্জাতিক ক্রিকেটে প্রথম ভারতীয় বোলার হিসেবে একটি বিশেষ রেকর্ড গড়ে ফেললেন তিনি। এর আগে ক্রিকেট বিশ্বে অনেকেই নিজেদের দীর্ঘ কেরিয়ারে বাবা এবং ছেলে দুই ক্রিকেটারকেই আউট করেছেন। কিন্তু টেস্টে কোনও ভারতীয় ক্রিকেটারের কপালে এই সম্মান এতদিনে অধরা ছিল। এর আগে ২০১১ সালে ওয়েস্ট ইন্ডিজের মাটিতে এসে শিবনারায়ণ চন্দ্রপলের উইকেট পেয়েছিলেন অশ্বিন। গতকাল তার ছেলেকে আউট করে প্রথম ভারতীয় বোলার হিসেবে ক্রিকেটবিশ্বে কোনও বাবা ও তারই ছেলের উইকেট নেওয়ার কৃতিত্ব অর্জন করেছেন তিনি টেস্ট ফরম্যাটে।

 

Avatar
Reetabrata Deb

সম্পর্কিত খবর