“ভিক্ষার বাটি আর নয় …”, পাকিস্তানে ফের সরকার বদলের সম্ভাবনা, শরীফের মন্তব্যে জল্পনা

বাংলা হান্ট ডেস্ক: পাকিস্তানের (Pakistan) প্রধানমন্ত্রী শেহবাজ শরীফ (Shehbaz Sharif) গত বৃহস্পতিবার জাতির উদ্দেশ্যে দেওয়া ভাষণে জানিয়েছেন যে, বর্তমান সরকার আগস্টে একটি তত্ত্বাবধায়ক সরকারের হাতে দেশের লাগাম হস্তান্তর করবে। এদিকে, গত বুধবারও একই ঘোষণা করেছিলেন প্রধানমন্ত্রী শরীফ।

বুধবার পাকিস্তানের প্রধানমন্ত্রী আরও বলেছিলেন যে, বর্তমান সরকারের মেয়াদ আগামী ১৪ আগস্ট শেষ হবে এবং নির্বাচন কমিশন পরবর্তী সাধারণ নির্বাচনের তারিখ ঘোষণা করবে। এদিকে, “ডন” পত্রিকার খবরে বলা হয়েছে, ক্ষমতাসীন জোট পাকিস্তান ডেমোক্রেটিক মুভমেন্টের (পিডিএম) প্রধান মাওলানা ফজলুর রহমানের সঙ্গে বৈঠকের একদিন পরই শরীফ এহেন মন্তব্য করেছেন। খবর অনুযায়ী, ওই বৈঠকে পিডিএম প্রধান যথাসময়ে অ্যাসেম্বলি ভেঙে দিয়ে নির্বাচনের ওপর জোর দেন।

ভিক্ষার বাটি ফেলে দেওয়ার সময় এসেছে: এই প্রসঙ্গে জানিয়ে রাখি যে, ইতিমধ্যেই আন্তর্জাতিক মুদ্রা তহবিল (International Monetary Fund) থেকে ৩ বিলিয়ন ডলার ঋণের অনুমোদন পেয়েছে পাকিস্তান। যার ফলে পাকিস্তানি রুপিতে সামান্য উর্ধ্বগতি দেখা গিয়েছে। এমতাবস্থায়, বিনিয়োগকারীদের আস্থা পুনরুদ্ধার, পাকিস্তানি রুপি ও শেয়ার মার্কেটের উত্থান এবং ফিচ কর্তৃক পাকিস্তানের রেটিং আপগ্রেডের কথা উল্লেখ করে শেহবাজ শরীফ জানান যে, এগুলি “অর্থনৈতিক বৃদ্ধির দিকে অগ্রগতির একটি আভাস”।

পাশাপাশি, তিনি আরও বলেন, “দেশের সামনে এখন একটাই পথ রয়েছে, ভিক্ষার বাটি ফেলে দিয়ে নিজের পায়ে দাঁড়ানো।” শরীফ জানান, “অন্যের ওপর নির্ভরতার এই শিকল তখনই ভাঙা যায় যখন আমরা কঠোর পরিশ্রমে বিশ্বাস করব, প্রতিশ্রুতি পূরণ করে সততার সাথে দেশের সেবা করব। আসুন ঘৃণার অবসান ঘটিয়ে ভালোবাসা ছড়িয়ে দিই।”

উল্লেখ্য যে, পাকিস্তানের পার্লামেন্টের পাঁচ বছরের মেয়াদ ২০১৮ সালের ১২ আগস্ট শুরু হয়েছিল তৎকালীন পিটিআই সরকারের মাধ্যমে। এদিকে, গত বছরের এপ্রিলে অনাস্থা ভোটের মাধ্যমে দেশের প্রাক্তন প্রধানমন্ত্রী ইমরান খানকে ক্ষমতাচ্যুত করার পরে প্রধানমন্ত্রী শাহবাজ-নেতৃত্বাধীন ক্ষমতাসীন জোটের মাধ্যমে এই সময়কাল সম্পন্ন হবে।

গত বৃহস্পতিবার টেলিভিশনে সম্প্রচারিত ভাষণের শুরুতে, প্রধানমন্ত্রী স্মরণ করেন যে, তাঁকে গত বছরের এপ্রিলে দেশ পরিচালনা এবং “এর কল্যাণে কাজ করার” “পবিত্র দায়িত্ব” দেওয়া হয়েছিল। তিনি বলেন, “এখন আমরা ২০২৩ সালের আগস্টে তত্ত্বাবধায়ক সরকারের কাছে এই দায়িত্ব হস্তান্তর করব।”

Prime Minister of Pakistan made a big announcement

এদিকে, জাতির উদ্দেশ্যে ভাষণ দিতে গিয়ে পাকিস্তান মুসলিম লীগ নওয়াজ (পিএমএল-এন)-এর সভাপতি বলেন, পরবর্তী সরকার গঠন যেই গঠন করুক না কেন তার উচিত পাকিস্তানকে মহান করতে শিক্ষাকে সর্বোচ্চ অগ্রাধিকার দেওয়া। উল্লেখ্য যে, গত বছরের এপ্রিলে প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেন শরীফ। তার আগে জাতীয় পরিষদে অনাস্থা প্রস্তাবের মাধ্যমে তৎকালীন প্রধানমন্ত্রী ইমরান খানকে ক্ষমতা থেকে সরিয়ে দেওয়া হয়।


Sayak Panda
Sayak Panda

সায়ক পন্ডা, মেদিনীপুর কলেজ (অটোনমাস) থেকে মাস কমিউনিকেশন এবং সাংবাদিকতার পোস্ট গ্র্যাজুয়েট কোর্স করার পর শুরু নিয়মিত লেখালেখি। ২ বছরেরও বেশি সময় ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর