টিকিট ক্যানসেল করলেও পুরো টাকা ফেরত! ৯০% যাত্রী রেলের এই বিশেষ নিয়ম সম্পর্কে অবগত নন

বাংলা হান্ট ডেস্ক : ভারতের (India) মত একটা জনবহুল দেশে প্রতি মিনিটে লক্ষ লক্ষ মানুষ ঘর থেকে বার হয় কোথাও একটা যাওয়ার জন্য। কাশ্মীর থেকে কন্যাকুমারী, কত মানুষ যে ছোটাছুটি করছে তার ইয়ত্তা নেই। এমতাবস্থায় মানুষের সবচেয়ে বড় ভরসা হল রেল (Indian Railways)। ভারতীয় রেল প্রতিদিন লক্ষ লক্ষ মানুষকে তাদের গন্তব্যে পৌঁছে দেয়।

তবে এই রেলের এমনও কিছু বিষয় রয়েছে যা যাত্রীদের একেবারেই পছন্দ নয়। এই যেমন, টিকিট ক্যানসেল করলে অনেক টাকা কেটে নেয় ভারতীয় রেল! এতে অনেকেই বেজায় সমস্যা পড়েন। কোনো প্রয়োজনবশত টিকিট ক্যন্সেল করতে হলে অনেকটা টাকা খোয়া যায়। তবে জানেন কি কেবল দুটি ক্ষেত্রে ১০০ শতাংশ টাকা ফেরত পাওয়া যায়।

অনেকেই জানেন না, রেলের টিকিট ক্যানসেল করলেও দুটি ক্ষেত্রে ১০০ শতাংশ টাকা ফেরত পাওয়া যায়। ভারতীয় রেলের নিয়ম অনুযায়ী, কোনও ট্রেন যদি ৩ ঘন্টা বা তার বেশি দেরি করে তাহলে সেক্ষেত্রে যাত্রীরা টিকিট ক্যান্সেল করতে পারেন। এবং সেক্ষেত্রে যাত্রীর ১০০ শতাংশ রিটার্ন পাওয়ার অধিকার রয়েছে।

রিফান্ডের জন্য অনলাইনে টিডিআর ফাইল করুন : একবার চার্ট তৈরি হয়ে যাওয়ার পরেও ট্রেন যদি ৩ ঘন্টা দেরি করে তাহলে টিকিট বাতিলের জন্য টিডিআর ফাইল করুন। তার জন্য IRCTC ওয়েবসাইটে লগ ইন করে টিকিট ক্যান্সেল করুন।

indian railways trains 1 2 1 1 1 2 1 166030258216x9

ভারতীয় রেলের নিয়ম অনুযায়ী, এরকম পরিস্থিতিতে টিকিট ক্যান্সেল করলে ১০০ শতাংশ রিফান্ড পাবেন। ই-টিকেটের ক্ষেত্রে ৩ থেকে ৭ দিনের মধ্যে ব্যাঙ্ক অ্যাকাউন্টে চলে আসবে টাকা। এবং PRS (প্যাসেঞ্জার রিজার্ভেশন সিস্টেম) অর্থাৎ কাউন্টার থেকে টিকিট কাটলে সংশ্লিষ্ট PRS কাউন্টার থেকে টাকা নিয়ে আসতে হবে। সেক্ষেত্রে পরবর্তী ৩ দিনের মধ্যে টিকিটটি জমা করতে হবে।


Moumita Mondal
Moumita Mondal

মৌমিতা মণ্ডল, গ্র্যাজুয়েশনের পর শুরু নিয়মিত লেখালেখি। বিগত ৩ বছরেরও বেশি সময় ধরে লেখালেখির সাথে যুক্ত। প্রায় ২ বছর ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর