এবার দক্ষিণবঙ্গের পালা! তুমুল বৃষ্টিতে জেরবার হবে জনজীবন: এক নজরে আজকের আবহাওয়ার

বাংলা হান্ট ডেস্ক: আবহাওয়ার রঙ বদল। গত একমাস টানা বৃষ্টিতে ভিজেছে উত্তরবঙ্গের (North Bengal) একাধিক জেলা। আর এবার দক্ষিণবঙ্গের পালা। আলিপুর আবহাওয়া দফতর সূত্রে পূর্বাভাস আগামীকাল থেকে কলকাতা সহ দক্ষিণবঙ্গের জেলাগুলিতে বৃষ্টির দাপট আরও বাড়বে।

গতকালও দক্ষিণের বেশ কিছু জায়গায় মাঝারি থেকে ভারী বৃষ্টিপাত হয়। আজও বৃষ্টির পূর্বাভাস দক্ষিণবঙ্গে। হাওয়া অফিস তরফে ইতিমধ্যেই ভারী বর্ষণের সতর্কতা জারি করা হয়েছে দক্ষিণবঙ্গের কয়েকটি জেলায়। খবর, ২১ জুলাই থেকে বৃষ্টির পরিমান আরও বাড়বে।

   

আবহাওয়া দফতর সূত্রে খবর, উত্তর বঙ্গোপসাগরে নিম্নচাপ তৈরি হওয়ার জেরে বৃষ্টি বাড়তে পারে কলকাতা-সহ দক্ষিণবঙ্গে। কোনও কোনও জায়গায় বজ্রবিদ্যুত সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। অন্যদিকে, গতকাল আরও একটি ঘূর্ণাবর্ত তৈরি হয়েছে উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে। যার জেরে দক্ষিণবঙ্গে বজ্রবিদ্যুৎ-সহ হালকা মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে সমস্ত জেলাগুলিতে। অন্যদিকে, পশ্চিমবঙ্গ, ঝাড়খণ্ডে আগামী ২- ৩ দিন ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।

অন্যদিকে, ভারী বর্ষণের কারণে উত্তরবঙ্গে বন্যা পরিস্থিতি তৈরি হয়েছে। বহু এলাকা জলমগ্ন তবে এরই মধ্যে আবহাওয়া দফতর (Alipore weather department) জানিয়েছে, উত্তরবঙ্গে সব জেলাতেই পরিমান বাড়বে। দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার, জলপাইগুড়ি পাঁচ জেলায় মাঝারি থেকে বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টি হতে পারে আলিপুরদুয়ার ও জলপাইগুড়িতেতেও।

weather 3

আজ দক্ষিণবঙ্গের উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, হাওড়া, কলকাতা,হুগলি, পুরুলিয়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান, পূর্ব বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ এবং নদিয়ায় কিছু জায়গায় হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

Sharmi Dhar
Sharmi Dhar

শর্মি ধর, বাংলা হান্ট এর রাজনৈতিক কনটেন্ট রাইটার। উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৩ বছর ধরে সাংবাদিকতা পেশার সঙ্গে যুক্ত ।

সম্পর্কিত খবর