টাকা ফেরত পাবেন সাহারার লগ্নিকারীরা, চালু ‘রিফান্ড পোর্টাল’, এইভাবে করুন আবেদন

বাংলা হান্ট ডেস্ক: অবশেষে প্রতিক্ষার অবসান। দীর্ঘ প্রতিক্ষার পর অবশেষে চালু হল ‘সাহারা রিফান্ড পোর্টাল’। এবার থেকে সাহারা ক্রেডিট কো-অপারেটিভ সোসাইটি (লখনউ), সাহারায়ান ইউনিভার্সাল মাল্টিপারপাস সোসাইটি লিমিটেড (ভোপাল), হামারা ইন্ডিয়া ক্রেডিট কো-অপারেটিভ সোসাইটি লিমিটেড (কলকাতা) এবং স্টার মাল্টিপারপাস কো-অপারেটিভ সোসাইটি লিমিটেডের (হায়দরাবাদ) লগ্নিকারীরা রিফান্ডের জন্য অনলাইনে আবেদন করতে পারবেন।

এই বিষয়ে কেন্দ্রের তরফ থেকে জানানো হয়েছে, প্রাথমিকভাবে যাদের রিফান্ডের অঙ্ক ১০,০০০ টাকা বা তার কম তাদের পুরো টাকা ফেরত দেওয়া হবে। আর যাদের টাকার অঙ্ক ১০,০০০ টাকার বেশি, তারা ১০,০০০ টাকা ফেরত পাবেন। তাহলে দেখে নিন কীভাবে আপনার পাওনা টাকা ক্লেইম করতে পারবেন।

251625 sahara india money stuck in will be re

১) প্রথমে আপনাকে ‘সেন্ট্রাল রেজিস্ট্রার অফ কো-অপারেটিভ সোসাইটিস (সিআরসিএস)- সাহারা রিফান্ড পোর্টাল’ বা ‘CRCS Sahara Refund Portal’-তে যেতে হবে।

২) হোমপেজে ‘Depositor Registration’- বলে যে অপশনটি আসবে তাতে ক্লিক করতে হবে। এরপর নতুন একটি পেজ খুলে যাবে।

৩) এই পেজে আপনার ১২ ডিজিটের আধার নম্বর, আধার কার্ডের সঙ্গে সংযুক্ত মোবাইল নম্বর এবং ক্যাপচা কোড লিখে ‘Get OTP’-তে ক্লিক করতে হবে। ফোনে আসা ওটিপি দিলেই শুরু হবে রেজিস্ট্রেশন প্রক্রিয়া।

৪) তারপর ‘Depositor Login’-তে যেতে হবে। সেখানে ক্লিক করলে আধাররের শেষ চারটি ডিজিট দেওয়ার অপশন আসবে। এখানেও আধার কার্ডের সঙ্গে সংযুক্ত মোবাইল নম্বর এবং ক্যাপচা কোড দিতে হবে। লিখতে হবে ‘Get OTP’। তারপর ওটিপি দিতে হবে।

৫) লগইনের পরে আধার কার্ড সংক্রান্ত অনুমোদন দিতে হবে। এবং তাদের শর্তাবলী মেনে নেওয়ার জন্য ‘I agree’-তে ক্লিক করতে হবে বিনিয়োগকারীদের।

৬) এখানেও আধার নম্বর লিখে ‘Get OTP’-তে ক্লিক করতে হবে। আধারের সংযুক্ত মোবাইল নম্বরে ওটিপি আসবে। ওটিপি ভেরিফাই হয়ে গেলে আধার কার্ড সংক্রান্ত তথ্য দেখতে পারবেন লগ্নিকারীরা। প্রথম নাম, পদবি, জন্মতারিখ এবং বাবা/স্বামীর নাম দেখা যাবে।

৭) এরপর নিজের ইমেল আইডি দিয়ে ‘Save Email’-তে ক্লিক করতে হবে। ‘Next’ বাটনে ক্লিক করতে হবে বিনিয়োগকারীদের।

৮) এরপর আপনাকে ডিপোজিট সার্টিফিকেটের তথ্য দিতে হবে। ‘Submit Claim’-তে ক্লিক করার পর সেখানে সেখানে যাবতীয় তথ্য দেখা যাবে। সেখানে একাধিকবার ক্লেমের আর্জি জানাতে পারবেন লগ্নিকারীরা।

৯) এরপর তৈরি হয়ে যাবে ‘ক্লেম রিকোয়েস্ট ফর্ম’। যা তৈরি করে দেবে সিস্টেম। তবে এর আগে ক্লেম সংক্রান্ত তথ্য লেখার সময় ভালোভাবে দেখে নেবেন। কারণ পরবর্তীতে সেই তথ্য পালটানো যাবে না।

১০) এখানে সেলফ অ্যাটেস্টেড করা নিজের সাম্প্রতিক ছবি দিতে হবে। সেটা ‘Upload Document’ স্ক্রিনে অনলাইনে আপলোড করতে হবে লগ্নিকারীদের। সঙ্গে প্যানকার্ডের কপি আপলোড করতে হবে।

১১) সবশেষে ‘Thank You Page’ আসবে। সেখানে ক্লেম রিকোয়েস্ট নম্বর (Claim Request Number) থাকবে। এটি ভবিষ্যতে কাজে লাগবে তাই এটি নিজের কাছে রেখে দেবেন।


Moumita Mondal
Moumita Mondal

মৌমিতা মণ্ডল, গ্র্যাজুয়েশনের পর শুরু নিয়মিত লেখালেখি। বিগত ৩ বছরেরও বেশি সময় ধরে লেখালেখির সাথে যুক্ত। প্রায় ২ বছর ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর