স্বাস্থ্যসাথী কার্ডে এবার ব্যাপক রদবদল! দেখুন, এই গুরুত্বপূর্ণ নিয়ম, না মানলেই বন্ধ পরিষেবা

বাংলাহান্ট ডেস্ক : রাজ্যের তৃণমূল সরকারের (Trinamool Congress) অন্যতম একটি গুরুত্বপূর্ণ পরিষেবা হল স্বাস্থ্য সাথী। এই প্রকল্পের আওতায় প্রতিটি পরিবার ৫ লক্ষ টাকা পর্যন্ত চিকিৎসা বিমার সুবিধা পান। লক্ষ লক্ষ মানুষ স্বাস্থ্য সাথী প্রকল্পে উপকৃত হয়েছেন। তবে এর সাথেই স্বাস্থ্য সাথীকে (Swasthya Sathi) কেন্দ্র করে উঠছে বিভিন্ন দুর্নীতির অভিযোগ।

সেই বিষয়টি নিয়ে স্বাস্থ্য দপ্তর এবার তৎপর হয়ে উঠল। স্বাস্থ্য সাথী কার্ড নিয়ে যে দুর্নীতির অভিযোগ উঠছে সেই বিষয়ে তৎপরতা দেখাচ্ছে স্বাস্থ্য দপ্তর। স্বাস্থ্য দপ্তরের নতুন এই নিয়ম না মানলে ব্লক করা হতে পারে পরিষেবা। স্বাস্থ্য সাথীতে কী কী নিয়ম পরিবর্তন করা হয়েছে এবং কী কী জিনিস মেনে চলতে হবে সেই বিষয়ে আজ জেনে নেব।

স্বাস্থ্য দপ্তরের এই নির্দেশিকায় বলা হয়েছ, যদি কোনও নার্সিংহোম বা বেসরকারি হাসপাতালে বছরে দশবার স্বাস্থ্য সাথী কার্ড সংক্রান্ত বেনিয়ম ধরা পড়ে তাহলে সেই স্বাস্থ্য কেন্দ্রের জন্য ব্লক করে দেওয়া হবে স্বাস্থ্য সাথী পরিষেবা। অর্থাৎ স্বাস্থ্য সাথী কার্ড সংক্রান্ত কোনও রকম পরিষেবা সেখানে মিলবে না।

এছাড়াও বলা হয়েছে যদি বারবার বেনিয়াম ধরা পড়ে তাহলে ওই সংশ্লিষ্ট দপ্তরের চিকিৎসক আর স্বাস্থ্য সাথী রোগীর চিকিৎসা করতে পারবেন না।অনেক ক্ষেত্রে দেখা গেছে বেসরকারি হাসপাতালগুলি সরকারের থেকে টাকা আদায়ের জন্য রোগীকে অপ্রয়োজনীয় টেস্ট করাচ্ছে ও ভর্তি বা রিলিজের দিন বাড়িয়ে দিচ্ছে। 

The state government has increased the rate of Swasthya Sathi

এমন বেনিয়ম যদি ধরা পড়ে তাহলে ওই হাসপাতালকে ৭ দিনের মধ্যে টাকা ফেরত দিতে হবে স্বাস্থ্য দপ্তরকে। এছাড়াও যদি অন্যান্য ধরনের অভিযোগ আসে তাহলে সেই অভিযোগের ভিত্তিতে অভিযোগের সত্যতা প্রমাণিত হলে ব্যবস্থা নেওয়া হবে সংশ্লিষ্ট হাসপাতালের বিরুদ্ধে। সে ক্ষেত্রে টাকা ফেরত দিতে হতে পারে ওই হাসপাতালকে। বছরে দশবার বেনিয়ম ধরা পড়লে ব্লক হতে পারে পরিষেবা।


Avatar
Soumita

আমি সৌমিতা। বিগত ৩ বছর ধরে কর্মরত ডিজিটাল সংবাদমাধ্যমে। রাজনীতি থেকে শুরু করে ভ্রমণ, ভাইরাল তথ্য থেকে শুরু করে বিনোদন, পাঠকের কাছে নির্ভুল খবর পৌঁছে দেওয়াই আমার একমাত্র লক্ষ্য।

সম্পর্কিত খবর