এই দুই ছবিতেই লুকিয়ে রয়েছে তিনটি বড় পার্থক্য! ১০ সেকেন্ডের মধ্যে সেগুলি খুঁজে পেলেই আপনি জিনিয়াস

বাংলা হান্ট ডেস্ক: দৈনন্দিন জীবনে আমরা প্রায়শই এমন কিছু ছবি দেখতে পাই যেগুলি আপাতদৃষ্টিতে একটি সাধারণ ছবি মনে হলেও সেগুলি কিন্তু আর পাঁচটা ছবির তুলনায় কিছুটা ভিন্ন হয়। এমনকি, ওই ছবিগুলিতে কোনো নির্দিষ্ট বিষয় বা পার্থক্য রীতিমতো লুকিয়ে থাকে। আর সেগুলিকেই খুঁজে পেতে বেশ খানিকটা সময় ব্যয় করেন অনেকে। এদিকে, বর্তমান সময়ে সোশ্যাল মিডিয়ার (Social Media) দৌলতে ওই ছবিগুলি আরও বেশি করে ছড়িয়ে পড়ছে সকলের কাছে।

মূলত, ওই ছবিগুলি অপটিক্যাল ইলিউশন (Optical Illusion) অর্থাৎ দৃষ্টিভ্রমের মাধ্যমে সবাইকে ধোঁকা দিয়ে দেয়। কিছু কিছু ক্ষেত্রে এই ছবিগুলির সঠিক সমাধান করা এতটাই কঠিন হয়ে পড়ে যে অধিকাংশ মানুষই এগুলির সঠিক উত্তর দিতে পারেন না। তবে, এই ছবিগুলি সমাধানের অভ্যাস আবার বাড়িয়ে দেয় মস্তিষ্কের কর্মক্ষমতা।

শুধু তাই নয়, আপনার IQ পরীক্ষা করার জন্যও এই ছবিগুলি একদম উপযুক্ত। সম্প্রতি ঠিক এইরকমই এক ছবি রীতিমতো দাপিয়ে বেড়াচ্ছে নেটমাধ্যম। যেখানে ছবিটিতে থাকা তিনটি পার্থক্যকে খুঁজে বের করতেই কালঘাম ছুটছে সকলের। এমতাবস্থায়, ওই ছবিটি সমাধানের জন্য আমরা সেটি পাঠকদের সামনে উপস্থাপিত করছি।

খুঁজতে হবে তিনটি পার্থক্য: মূলত, ভাইরাল হওয়া ওই ছবিটিতে একই ছবির দু’টি কোলাজ রয়েছে। যেখানে একটি ছেলেকে স্কুটি চালাতে দেখা গিয়েছে। আর ওই ছবিগুলির মধ্যেই রয়েছে তিনটি পার্থক্য। ওই পার্থক্যগুলি খুঁজে বের করলেই সমাধান হয়ে যাবে ছবিটির। এমতাবস্থায়, আপনিও একবার সেগুলিকে খুঁজে দেখার চেষ্টা করতে পারেন। সেক্ষেত্রে আপনাকে নির্ধারিত ১০ সেকেন্ডের মধ্যে পার্থক্যগুলিকে খুঁজে নিতে হবে। তবে, একাধিকবার চেষ্টা করার পরেও আপনি যদি সেগুলি খুঁজে পেতে সমর্থ না হন সেক্ষেত্রে চিন্তা নেই। কারণ, আমরা পার্থক্যগুলিকে জানিয়ে দিচ্ছি।

জেনে নিন তিনটি পার্থক্য: ছবিটি একটু ভালোভাবে লক্ষ্য করলেই কিন্তু ওই লুকিয়ে থাকা পার্থক্যগুলি খুঁজে পাওয়া সম্ভব। সেক্ষেত্রে বারংবার খুঁটিয়ে দেখতে হবে ছবিটিকে। তাহলেই দেখতে পাবেন যে, ডানদিকের ছবিটিতে ছেলেটির মাথায় যে হেলমেটটি রয়েছে সেটিতে সাদা বর্ডারটি বড় রয়েছে। এটি হল প্রথম পার্থক্য। এছাড়াও, ছেলেটির কানের কাছে হেলমেটটিতে বামদিকের ছবিটিতে কালো রঙ থাকলেও ডানদিকের ছবিতে সেখানে লাল রঙ রয়েছে। এটি হল দ্বিতীয় পার্থক্য।

Optical Illusion Find the hidden differences in these two pictures

এছাড়াও, বামদিকের তুলনায় ডানদিকের ছবিটিতে স্কুটারের চাকায় একটি অতিরিক্ত গোলাকার অংশ দেখা গিয়েছে। এটি হল তৃতীয় পার্থক্য। এমতাবস্থায়, ওই পার্থক্যগুলিকে ভালোভাবে বোঝানোর জন্য আমরা সেগুলিকে লাল বৃত্তের মাধ্যমে দেখিয়ে দিচ্ছি। তবে, আমাদের দেখিয়ে দেওয়ার আগেই যদি আপনি ওই পার্থক্যগুলি নির্ধারিত সময়ের মধ্যে খুঁজে পেয়ে যান সেক্ষেত্রে নিঃসন্দেহে আপনি একজন জিনিয়াস।


Sayak Panda
Sayak Panda

সায়ক পন্ডা, মেদিনীপুর কলেজ (অটোনমাস) থেকে মাস কমিউনিকেশন এবং সাংবাদিকতার পোস্ট গ্র্যাজুয়েট কোর্স করার পর শুরু নিয়মিত লেখালেখি। ২ বছরেরও বেশি সময় ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর