ভারত ছাড়া অচল! মোদী সরকারের এই এক সিদ্ধান্তে ঘুম উড়ল আরব থেকে শুরু করে আমেরিকার

বাংলা হান্ট ডেস্ক: আমেরিকায় (America) হাহাকারের পর এবার সংযুক্ত আরব আমিরশাহীও (United Arab Emirates, UAE) চালের সঙ্কটের যন্ত্রণা অনুভব করছে। ইতিমধ্যেই সংযুক্ত আরব আমিরশাহীর সরকারি নিউজ এজেন্সি ডব্লিউএএম-এর এক খবরে বলা হয়েছে, এখন সেদেশ থেকে যেকোনো ধরণের চাল রপ্তানি বা আমদানির মাধ্যমে রি-এক্সপোর্ট নিষিদ্ধ করা হয়েছে। এর মধ্যে বাদামি চাল থেকে শুরু করে ভাঙা চাল অন্তর্ভুক্ত রয়েছে।

এই প্রসঙ্গে জানিয়ে রাখি যে, ভারত সরকার গত সপ্তাহে দেশ থেকে নন-বাসমতি সাদা চাল এবং ভাঙা চালের রপ্তানি নিষিদ্ধ করেছে। এর কারণ হল দেশের অভ্যন্তরীণ বাজারে চালের দাম নিয়ন্ত্রণে রাখা। সাম্প্রতিক সময়ে দেশে টানা বৃষ্টিতে ধানের ব্যাপক ক্ষতি হয়েছে। তাই সরকারকে এই সিদ্ধান্ত নিতে হয়েছে।

কোম্পানিগুলির অনুমতি নিতে হবে: ডব্লিউএএম-এর প্রতিবেদনে বলা হয়েছে, যদি কোনো কোম্পানি সংযুক্ত আরব আমিরশাহী থেকে চাল রপ্তানি বা রি-এক্সপোর্ট করতে চায় সেক্ষেত্রে অর্থনৈতিক বিষয়ক মন্ত্রককে আবেদন করে বাধ্যতামূলকভাবে পারমিট নিতে হবে। নাহলে তারা সংযুক্ত আরব আমিরশাহী থেকে চাল রপ্তানি করতে পারবেনা। মূলত, সংযুক্ত আরব আমিরশাহীর স্থানীয় বাজার ও সুপার মার্কেটে চালের দাম বৃদ্ধির সম্ভাবনা থাকায় সেখানকার সরকার এই সিদ্ধান্ত নিয়েছে।

উল্লেখ্য যে, বিপুলসংখ্যক ভারতীয় আরবে কাজ করেন। যেখানে দক্ষিণ ভারতীয়দের সংখ্যা অনেক বেশি। এদিকে, নন-বাসমতি চালই তাঁদের প্রধান খাদ্যশস্য। এমতাবস্থায়, সংযুক্ত আরব আমিরশাহী এবং অন্যান্য দেশে চালের ব্যাপক চাহিদা রয়েছে। যদিও, ভারতের নিষেধাজ্ঞার কারণে সেখানে চালের সঙ্কটের সম্ভাবনা রয়েছে।

আমেরিকায় শুরু হয়েছে তোলপাড়: পাশাপাশি, ভারত সরকারের এই সিদ্ধান্তের প্রভাব দেখা গেছে আমেরিকাতেও। সেখানে সুপার মার্কেটে চালের দাম তিন গুণ পর্যন্ত বেড়েছে। সাধারণত ৯ কেজি চালের বস্তার দাম সেখানে ১০ ডলার পর্যন্ত ছিল। যা এখন ৩৫ ডলারে পৌঁছে গিয়েছে।

শুধু তাই নয়, চাল কেনার জন্য সেখানকার সুপার মার্কেটের বাইরে দীর্ঘ লাইনও পরিলক্ষিত হয়েছে। ইতিমধ্যেই এই সংক্রান্ত একাধিক ভিডিও ভাইরাল হচ্ছে সোশ্যাল মিডিয়ায়। এদিকে, সামগ্রিক পরিস্থিতি এতটাই বেগতিক হয়ে গিয়েছে যে, কিছু সুপার মার্কেট নিয়ম তৈরি করেছে যে একটি পরিবার শুধুমাত্র এক প্যাকেট চালই কিনতে পারবে।


Sayak Panda
Sayak Panda

সায়ক পন্ডা, মেদিনীপুর কলেজ (অটোনমাস) থেকে মাস কমিউনিকেশন এবং সাংবাদিকতার পোস্ট গ্র্যাজুয়েট কোর্স করার পর শুরু নিয়মিত লেখালেখি। ২ বছরেরও বেশি সময় ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর