সারাদিন ফ্যান চললেও সামান্যই আসবে বিদ্যুৎ বিল! বাংলার বুকেই তৈরি হল বিশেষ ফ্যান, দাম শুনে লাফাবেন

বাংলাহান্ট ডেস্ক : প্রতিমাসে মোটা অংকের বিদ্যুৎ বিল (Electric Bill) দিতে দিতে ক্লান্ত? এবার বিদ্যুৎ বিল নিয়ে চিন্তা দূর করতে উদ্যোগী হল হুগলির (Hoogly) একটি কারখানা। বিদ্যুৎ সাশ্রয়কারী পাখা তৈরি করে সবাইকে চমকে দিয়েছে এই কারখানাটি। টাইফোজ বিএলডিসি পাখার উদ্বোধন হল সাইনোসিওর কারখানায়।

রাজ্যর বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী উজ্জ্বল বিশ্বাস উদ্বোধন করেন এই উদ্যোগের। চুঁচুড়ার বিধায়ক অসিত মজুমদার, দমকল বিভাগের এডিজি নীলাদ্রি চক্রবর্তী সহ বিশিষ্ট ব্যক্তিরা উপস্থিত ছিলেন এই অনুষ্ঠানে। উদ্বোধনের পর উজ্জ্বল বিশ্বাস বলেন, গ্লোবাল ওয়ার্মিং এর ফলে প্রতিদিন গরম বৃদ্ধি পাচ্ছে। পাখা ছাড়া এক মুহূর্ত থাকা অসম্ভব।

   

আরোও পড়ুন : চিংড়ি কিনতে গিয়ে বারবার ঠকছেন? জেনে নিন এই মাছ চেনার উপায়

যাদের এসি কেনার ক্ষমতা নেই তাদের এই পাখাই ভরসা। হুগলির এই কারখানায় উৎপন্ন হবে অত্যাধুনিক বিএলডিসি পাখা। সংস্থার আশা এই পাখা অন্যান্য পাখার থেকে অনেকটাই বিদ্যুৎ সাশ্রয়ী হবে। এই পাখা সাধারণ মানুষের জীবনে স্বস্তি আনতে সক্ষম হবে। পাশাপাশি অনেক কর্মসংস্থানও হবে এই কারখানায়।

আরোও পড়ুন : অজস্র শূন্যপদে নিয়োগ, হাতছানি দিচ্ছে রেল চাকরির সুবর্ণ সুযোগ! এভাবে করুন আবেদন

এই কারখানার অন্যতম ডিরেক্টর সম্পূর্না ঘোষ জানিয়েছেন, এই পাখা ফাইভ স্টার রেটিং পেয়েছে ভারত সরকারের বিদ্যুৎ দপ্তরের পক্ষ থেকে। আগে বাল্ব ব্যবহারে যতটা পরিমাণ বিদ্যুৎ খরচা হত, তার থেকে কম বিদ্যুৎ খরচা করে অধিক আলো পাওয়া যায় এলইডি লাইটে । ঠিক তেমনভাবেই এই পাখা অন্যান্য পাখার থেকে অনেকটাই সাশ্রয়ী হবে।

screenshot 2023 08 19 11 58 33 53

বিগত কয়েক বছরে বিএলডিসি প্রযুক্তির পাখা বাজারে বেশ জনপ্রিয় হয়েছে। তবে এতদিন পশ্চিমবঙ্গে এই পাখার সম্পূর্ণ যন্ত্রাংশ পাওয়া যেত না। বাইরে থেকে যন্ত্রাংশ এনে এখানে অ্যাসেম্বলিং করা হত। তবে এবার এই কারখানায় সম্পূর্ণ যন্ত্রাংশ তৈরি হবে। এর ফলে অনেকটাই কমবে এই পাখার দাম। জানা যাচ্ছে এই প্রযুক্তির পাখার দাম শুরু হবে ৯৯৯ টাকা থেকে।

Avatar
Soumita

আমি সৌমিতা। বিগত ৩ বছর ধরে কর্মরত ডিজিটাল সংবাদমাধ্যমে। রাজনীতি থেকে শুরু করে ভ্রমণ, ভাইরাল তথ্য থেকে শুরু করে বিনোদন, পাঠকের কাছে নির্ভুল খবর পৌঁছে দেওয়াই আমার একমাত্র লক্ষ্য।

সম্পর্কিত খবর