পুজোয় বিরাট দুর্যোগ! ১২০ কিমি বেগে ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ‘তেজ’, অষ্টমীর রাত থেকেই প্রবল বৃষ্টির সতর্কতা

বাংলা হান্ট ডেস্ক: আরব সাগরে তৈরি হয়েছে একটি ঘূর্ণাবর্ত। আর তার জেরেই তৈরি হতে পারে ঘূর্ণিঝড় ‘তেজ’ (Cyclone Tej)। এই নিয়ে ইতিমধ্যেই সতর্ক করেছে দিল্লির মৌসম ভবন (IMD)। যদিও আগামী দু’দিনেই স্পষ্ট হয়ে যাবে সেটি ঘূর্ণিঝড়ের পরিণত হবে কিনা। যদি ঘূর্ণিঝড়ে পরিণত হয় তাহলে পুজোর মরসুমে বড়সড় দুর্যোগ নামার সম্ভাবনা।

মৌসম ভবন জানিয়েছে, যদি এই ঘূর্ণাবর্ত ঘূর্ণিঝড়ে পরিণত হয়, তাহলে তার প্রভাব পড়বে মুম্বই (Mumbai), পুণে (Pune) এবং কোঙ্কন অঞ্চলে। হাওয়া অফিস জানিয়েছে, দক্ষিণ-পূর্ব এবং পূর্ব আরব সাগরে একটি নিম্নচাপ অঞ্চল সৃষ্টি হচ্ছে। সেই নিম্নচাপ শক্তি বাড়িয়ে ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে আগামী ২১ অক্টোবর। আর যদি সেটি ঘূর্ণিঝড়ে সত্যি সত্যি পরিণত হয় তার নাম হবে ‘তেজ’। বেসরকারি সূত্রে মত, এই ঘূর্ণিঝড় পরিণত হলে তার গতিবেগ হবে ১২০ কিলোমিটার।

   

উল্লেখ্য উৎসবে মরশুম চলছে, দেশজুড়ে পালিত হচ্ছে নবরাত্রি (Navaratri) এবং দুর্গাপুজো (Durga Puja)। এর মধ্যেই ঘূর্ণিঝড়ের চোখ রাঙানি। তেজের দাপটে অষ্টমী থেকে বৃষ্টির প্রবল সম্ভাবনা রয়েছে মুম্বই, পুণে এবং কোঙ্কন এলাকায়।

waether 22

এদিকে মধ্য বঙ্গোপসাগরে একটি নিম্নচাপ সৃষ্টি হচ্ছে। যার জেড়ে বাংলায় নবমী এবং দশমী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। দক্ষিণবঙ্গেই মূলত বৃষ্টির পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস। সেই সঙ্গে এই নিম্নচাপও ঘূর্ণিঝড়ে পরিণত হয় কি না তার দিকে নজর রাখছে আলিপুর আবহাওয়া দপ্তর।

হাওয়া অফিস জানিয়েছে, নবমীর দিন হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে দক্ষিণবঙ্গের কলকাতা, দুই ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, হুগলি এবং হাওড়ায়। তবে বৃষ্টির পরিমাণ বাড়বে দশমীর দিন। সেদিন মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে এই সমস্ত জেলায়।

Avatar
Monojit

সম্পর্কিত খবর