পুজোর আবহাওয়ায় লাল সতর্কতা জারি করল হাওয়া অফিস! বাঁক নেবে নিম্নচাপ, দ্বাদশী পর্যন্ত ভাসবে দক্ষিণবঙ্গ

বাংলা হান্ট ডেস্ক: বড় আপডেট দিল আলিপুর আবহাওয়া দফতর। সম্পূর্ণ দুর্যোগহীন দুর্গাপুজো (Durga Puja Weather) এবারও কাটছে না। কারণ, নবমীর দিন হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে, তবে দশমীর দিন বাড়বে বৃষ্টিপাতের (Rainfall) পরিমাণ। কিন্তু এরই পাশাপাশি জানানো হল, দশমীর পর একাদশী এবং দ্বাদশীর দিনেও চলবে বৃষ্টিপাত (Rain)।

ষষ্ঠীর দুপুরে আলিপুর আবহাওয়া দপ্তরের তরফে একটি বুলেটিন জারি করা হয়েছে। যেখানে বলা হয়েছে, অষ্টমী পর্যন্ত রাজ্যের উপকূলবর্তী এলাকায় উত্তর-পশ্চিম বাতাস হইবে। যার জেরে কিছুটা কমতে পারে তাপমাত্রা। পাশাপাশি জানানো হয়েছে, ইতিমধ্যেই দক্ষিণ-পশ্চিম এবং সংলগ্ন দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরে একটি নিম্নচাপ (Depression) অঞ্চল তৈরি হয়েছে। এটি অষ্টমীর দিন নিম্নচাপে পরিণত হবে। সেটি প্রথম দিকে পশ্চিম এবং উত্তর-পশ্চিম দিকে এগিয়ে যাবে এবং সেটি বাঁক নিয়ে পরে উত্তর, উত্তর পূর্ব দিক হয়ে বাংলাদেশের উপকূলের দিকে পৌঁছবে। যার জেরে দক্ষিণবঙ্গে বৃষ্টিপাত হবে।

   

আলিপুর আবহাওয়া দফতর জানাচ্ছে, অষ্টমী পর্যন্ত দক্ষিণবঙ্গের প্রায় সমস্ত জেলাতেই আবহাওয়া শুষ্ক থাকবে। বৃষ্টির তেমন কোনও সম্ভাবনা নেই। তবে নবমীর দিন কলকাতা-সহ দক্ষিণবঙ্গের পূর্ব মেদিনীপুর, দুই ২৪ পরগনা, হাওড়া এবং হুগলিতে ৩০-৪০ শতাংশ হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

তবে বৃষ্টির পরিমাণ বাড়বে দশমীর দিন। মঙ্গলবার কলকাতা, পূর্ব মেদিনীপুর, দুই ২৪ পরগনা, হাওড়া এবং হুগলিতে ৭০-৮০ শতাংশ হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হতে পারে। আকাশ থাকবে প্রধানত মেঘলা (Cloud Weather)। দশমীর দিন দক্ষিণবঙ্গের বাকি জেলাগুলিতেও হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। একাদশীতেও মাঝারি বৃষ্টি সতর্কতা জারি করা হয়েছে। দ্বাদশীর দিন কিছুটা কমবে বৃষ্টিপাতের মাত্রা। দক্ষিণবঙ্গে হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। অন্যদিকে, মৎস্যজীবীদের জন্য লাল সতর্কতা (Red Warning) জারি করা হয়েছে। ২৪ এবং ২৫ তারিখ সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে।

durga puja weather

উত্তরবঙ্গের (North Bengal) আবহাওয়া সম্পর্কে আলিপুর হাওয়া অফিস জানিয়েছে, ষষ্ঠী পর্যন্ত দার্জিলিং এবং কালিম্পংয়ে হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তবে পুজোর মূল চার দিন অর্থাৎ সপ্তমী থেকে দশমী উত্তরবঙ্গে প্রধানত পরিষ্কার আকাশ থাকবে। বৃষ্টির তেমন কোনও সম্ভাবনা নেই।

Avatar
Monojit

সম্পর্কিত খবর