তেড়ে আসছে নিম্নচাপ! কখন শুরু হবে বৃষ্টির তাণ্ডব? মন খারাপ করা খবর দিল আবহাওয়া দপ্তর

বাংলা হান্ট ডেস্ক: আজ মহা অষ্টমী। সকাল থেকে বৃষ্টি না হলেও দক্ষিণবঙ্গের একাধিক জায়গায় আংশিক মেঘলা আকাশ। উত্তরবঙ্গের চিত্রটা অবশ্য ভিন্ন। সেখানে ঝলমলে রোদ। আবহাওয়া দফতর সূত্রে খবর, দক্ষিণ-পশ্চিম ও দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরের উপর একটি নিম্নচাপ অঞ্চল সৃষ্টি হয়েছে। যা আজই অর্থাৎ ২২ অক্টোবরের মধ্যে পশ্চিম মধ্য বঙ্গোপসাগরের উপর নিম্নচাপে পরিণত হবে। তারপর উত্তর ও উত্তর পূর্ব দিকে অগ্রসর হবে। যার প্রভাবে বাংলাদেশ ও পশ্চিমবঙ্গে বৃষ্টির সম্ভাবনা।

তবে আজ মহাঅষ্টমীর দিন উত্তর থেকে দক্ষিণ, কোনও জেলাতেই বৃষ্টির সম্ভাবনা নেই। আজ সকালে দেওয়া পূর্বাভাস অনুযায়ী অষ্টমী নবমী ও দশমীর দিন উত্তরবঙ্গের জেলাগুলির আবহাওয়া মূলত শুষ্ক থাকবে। তবে দশমীর দিন মঙ্গলবার উত্তরবঙ্গের মালদহ জেলায় হাল্কা বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

   

আরও পড়ুন: অষ্টমীতেই বিরাট সুখবর! অবশেষে DA বাড়ানো হল রাজ্য সরকারি কর্মীদের, কত শতাংশ জানেন?

আলিপুর আবহাওয়া অফিসের পূর্বাভাস আজ বৃষ্টির সম্ভাবনা নেই দক্ষিণবঙ্গে (South Bengal)। আবহাওয়া দফতরের পূর্বাভাস বঙ্গোপসাগরে তৈরি হওয়া নিম্নচাপ নবমীতে পশ্চিম-মধ্য বঙ্গোপসাগরে গভীর নিম্নচাপের রূপ নিতে পারে। আজ দক্ষিণবঙ্গের জেলাগুলির আবহাওয়া শুকনো থাকবে।

weather

নবমী এবং দশমীতে দক্ষিণবঙ্গের বেশ কিছু জেলায় বিক্ষিপ্ত বৃষ্টি হতে পারে। কলকাতা পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, হাওড়া এবং হুগলিতে পুজোর শেষের দুদিন বৃষ্টির সম্ভাবনা। দক্ষিণবঙ্গের বাকি জেলায় আবহাওয়া শুষ্কই থাকবে।

আগামী ২৪ ঘন্টায় কলকাতা ও আশপাশের এলাকায় আকাশ আংশিকভাবে মেঘলা থাকতে পারে। মহানগরীর সর্বোচ্চ তাপমাত্রা থাকতে পারে ৩২ ডিগ্রি ও ও সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ২৫ ডিগ্রি সেলসিয়াসের আশপাশে। আগামীকাল ও দশমীর দিন কলকাতাতেও সামান্য বৃষ্টি হতে পারে।

Sharmi Dhar
Sharmi Dhar

শর্মি ধর, বাংলা হান্ট এর রাজনৈতিক কনটেন্ট রাইটার। উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৩ বছর ধরে সাংবাদিকতা পেশার সঙ্গে যুক্ত ।

সম্পর্কিত খবর