একলাফে ১০০ টাকারও বেশি দাম বাড়ল রান্নার গ্যাসের! সিলিন্ডার পিছু কত হল?

বাংলা হান্ট ডেস্ক: মাস পয়লায় ফের দুঃসংবাদ। আরও বাড়ল রান্নার গ্যাসের দাম‌ (LPG Price)। একলাফে কলকাতায় (Kolkata) দাম বাড়ল ১০৩ টাকা ৫০ পয়সা। তবে স্বস্তির খবর যে এই দাম বৃদ্ধি শুধু বাণিজ্যিক গ্যাস সিলিন্ডারের (Commercial LPG Cylinder) ক্ষেত্রেই। ১ নভেম্বর থেকে কলকাতায় প্রতিটি বাণিজ্যিক সিলিন্ডারের দাম দাঁড়াল ১৯৪৩ টাকা।

উল্লেখ্য, এর আগে বেশ কয়েক দফায় বাণিজ্যিক গ্যাসের দাম কমানো হয়েছিল। কিন্তু উৎসবের মরশুমে গত ১ অক্টোবর এক ধাক্কায় সিলিন্ডার পিছু গ্যাসের দাম ২০৯ টাকা বাড়িয়ে দেওয়া হয়েছিল। এরপর নভেম্বর (November) মাসেও ফের ১০০ টাকার বেশি দাম বাড়ল। অর্থাৎ, দু’মাসে ১৯ কেজির বাণিজ্যিক সিলিন্ডারের দাম বাড়ল ৩১০ টাকা। প্রসঙ্গত, হোটেল, রেস্তরাঁয় রান্নার জন্য বাণিজ্যিক গ্যাস ব্যবহার করা হয়। এই দাম বৃদ্ধির জেরে সেই সমস্ত জায়গায় খাবারের দাম বাড়বে বলে আশঙ্কা করা হচ্ছে।

   

যদিও স্বস্তির খবর যে, এই মাসেও বাড়িতে ব্যবহৃত ১৪.২ কেজি সিলিন্ডারের দাম বাড়েনি। উল্লেখ্য, অগাস্টের শেষে একধাক্কায় সিলিন্ডার পিছু ২০০ টাকা দাম কমায় মোদী সরকার (Modi Government)। তারপর থেকেই ঘরোয়া কাজে ব্যবহৃত সিলিন্ডারের দাম রয়েছে ৯২৯ টাকা।

lpg price hike

এদিকে বাণিজ্যিক সিলিন্ডারের দাম বৃদ্ধির ফলে দিল্লিতে (Delhi) সিলিন্ডার প্রতি বাণিজ্যিক গ্যাসের দাম বেড়ে হয়েছে ১৮৩৩ টাকা, মুম্বইয়ে (Mumbai) ১৭৮৫ টাকা ৫০ পয়সা, চেন্নাইয়ে (Chennai) ১৯৯৯ টাকা ৫০ পয়সা। উল্লেখ্য, দেশজুড়ে এমাসে উৎসব রয়েছে। দিওয়ালি (Diwali), কালীপুজো (Kali Puja), ভাইফোঁটার অনুষ্ঠানে রেস্তরাঁতেও ভিড় জমাবেন অনেকে। ফলে সেখানে পকেটে টান পড়ার সম্ভাবনা রয়েছে।

Avatar
Monojit

সম্পর্কিত খবর