৫০ বিলিয়ন ডলার বিনিয়োগ ভারতে, বড় ঘোষণা আরবের! লোকসভার আগে হাসি মোদীর মুখে

বাংলা হান্ট ডেস্ক: ভারতে (India) বিরাট বিনিয়োগের প্রতিশ্রুতি সংযুক্ত আরব আমিরাতের (United Arab Emirates)। ভারতে দ্বিতীয় বৃহত্তম বাণিজ্য অংশীদার হিসেবে ৫০ বিলিয়ন ডলার বিনিয়োগ ($50 billion) করার কথা বিবেচনা করছে মরুদেশ, এমনটাই জানানো হয়েছে।

সংযুক্ত আরব আমিরাতের এই প্রতিশ্রুতি অনুযায়ী আগামী বছরের শুরুর দিকে ঘোষণা করা হতে পারে বলে সূত্রের খবর।

   

চলতি বছরের জুলাই মাসে সংযুক্ত আরব আমিরাতের প্রেসিডেন্ট শেখ মহম্মদ বিন জায়েদের সঙ্গে নরেন্দ্র মোদীর (Narendra Modi) বৈঠক হয়। এরপর থেকেই মনে করা হচ্ছিল, ওই দেশ ভারতে বিনিয়োগ করবে। ভারত-সংযুক্ত আরব আমিরাত (UAE), দুই দেশই গত এক দশক ধরে সম্পর্ক জোরদার করতে চাইছে এবং তেলবহির্ভূত দ্বিপাক্ষিক বাণিজ্য ১০০ বিলিয়ন ডলারে উন্নিত করার লক্ষ্য নিয়েছে। ২০১৪ সালে প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব নেওয়ার পর থেকে নরেন্দ্র মোদী আবুধাবিতে পাঁচবার গিয়েছেন।

জানা যাচ্ছে, দুই দেশের প্রধানের মধ্যে বেশ কয়েকটি চুক্তির বিষয়ে আলোচনা হয়েছে। যার মধ্যে অন্যতম ভারতীয় পরিকাঠামো প্রকল্প এবং রাষ্ট্রীয় মালিকানাধীন সম্পদের অংশীদারি। আগামী বছরের লোকসভা নির্বাচনে (Loksabha Election 2024) মোদী তৃতীয়বার প্রধানমন্ত্রী পদে নির্বাচিত হওয়ার আগে এই চুক্তিগুলির বিষয়ে ঘোষণার সম্ভাবনা রয়েছে। কিছু বিনিয়োগে সার্বভৌম সম্পদ তহবিল জড়িত থাকতে পারে যেমন আবুধাবি ইনভেস্টমেন্ট অথরিটি, মুবাদালা ইনভেস্টমেন্ট কোং ইত্যাদি। যদিও এই বিনিয়োগের ঘোষণা ঠিক কবে করা হবে সেই বিষয়ে স্পষ্ট কোনও সময়সীমা নেই।

pm modi uae world news pti news india d

তবে ৫০ বিলিয়ন ডলারের বিনিয়োগ ভারতের বাজারে এলে তা লোকসভা ভোটে নরেন্দ্র মোদী তথা বিজেপিকে (BJP) বিশাল মাইলেজ দেবে বলেই ধারণা রাজনৈতিক মহলের।

Avatar
Monojit

সম্পর্কিত খবর