নিউজিল্যান্ডকে পেলেই জ্বলে ওঠেন, স্টার্কের বিশ্বরেকর্ড ভেঙে ইতিহাসের পাতায় নাম তুললেন শামি!

বাংলা হান্ট নিউজ ডেস্কঃ তিনি মহম্মদ শামি (Md Shami)। যার জীবনে উত্থান এবং পতন দুটোই সঙ্গী থেকেছে সবসময়। যে ভারতীয় বোলার এক সময় হতাশ হয়ে আত্মহত্যার ব্যাপারে ভেবেছিলেন, যার বিরুদ্ধে চলে বধূ নির্যাতনের মামলাও, আজ থেকে পাঁচ বছর আগে যিনি গাড়ি দুর্ঘটনার শিকার হয়ে মৃত্যুর মুখ থেকে অল্পের জন্য বেঁচে ফিরেছিলেন। যদি বিশ্বকাপ শুরু হওয়ার আগে সকলকে জিজ্ঞাসা করা হতো যে আসন্ন বিশ্বকাপে (2023 ODI World Cup) ভারতীয় দলের (Indian Cricket Team) সবচেয়ে বড় ম্যাচ উইনারকে হতে চলেছেন, তাহলে কেউই হয়তো তার নাম নিতেন না।

কিন্তু নিন্দুক ও সমালোচকদের বারবার ভুল প্রমাণ করেছেন শামি। টুর্নামেন্টের শুরুর দিকে তাঁকে নিয়মিত সুযোগ দিচ্ছিলেন না রোহিত। কিন্তু হার্দিক পান্ডিয়ার চোট তাকে দলে জায়গা এনে দেয়। সেদিনও নিউজিল্যান্ডের বিরুদ্ধে মাঠে নেমেছিলেন বাংলার হয়ে খেলা এই পেসার। আর বিশ্বকাপে তার প্রথম ম্যাচেই নিউজিল্যান্ডের বিরুদ্ধে ৫ উইকেট নিয়ে যোগ্যতার প্রমাণ দিয়েছিলেন শামি।

   

আজ নিউজিল্যান্ডের বিরুদ্ধে সেমিফাইনাল ম্যাচে বিরাট কোহলি, শ্রেয়স আইয়ারদের শতরানে ভর করে ভারতীয় দল ৩৯৭ রানের টার্গেট রাখে। কিন্তু নিউজিল্যান্ড দ্বিতীয় ইনিংসে আক্রমণ শুরু করার আগেই তিনি দুই ওপেনারকে ড্রেসিংরুমে ফিরিয়ে দিয়ে পুরোপুরি ব্যাকফুটে ঠেলে দেন।

shami evil smile

আরও পড়ুন: ঝগড়া অতীত! সচিনের রেকর্ড ভাঙার পর বিরাট কোহলিকে কোন সম্মান দিলেন সৌরভ গঙ্গোপাধ্যায়?

এরপর প্রাণপণ চেষ্টা করে কেন উইলিয়ামসন এবং ড্যারেল মিচেল নিউজিল্যান্ডকে ম্যাচে টিকিয়ে রেখেছিলেন। তাদের মধ্যে ১৮১ রানের একটি পার্টনারশিপ হয়। যখন মনে হচ্ছে যে কিউয়িরা ধীরে ধীরে ভারতের হাত থেকে ম্যাচ ছিনিয়ে নিয়ে যাচ্ছে ঠিক তখনই শামিকে আক্রমণে ফেরত আনেন রোহিত। আর এরপর উইলিয়ামসনকে (৬৯) এবং তারপরে ব্যাটিং করতে আসার টম ল্যাথামকে খাতা খোলার আগে ড্রেসিংরুমে ফেরত পাঠিয়ে দেন তিনি।

আরও পড়ুন: প্রথম ৫ ওভারের মধ্যেই বিশ্বরেকর্ড রোহিতের! নিউজিল্যান্ডের কোমর ভেঙে দিলেন হিটম্যান

পরে তিনি ভেঙে দেন অস্ট্রেলিয়ার মহাতারকা বাঁ-হাতি পেসার মিচেল স্টার্কের রেকর্ড। বিশ্বকাপে মাত্র ১৯ ম্যাচ খেলে ৫০ উইকেট নেওয়ার বিশ্বরেকর্ড গড়েছিলেন তিনি। চলতি বিশ্বকাপে ভারতের বিরুদ্ধে ম্যাচ এই রেকর্ড পেয়েছিলেন তিনি। তার থেকে দুই ম্যাচ কম খেলে অর্থাৎ ১৭ ম্যাচেই সেই রেকর্ড ভেঙে দিলেন মহম্মদ শামি।

 

 

Avatar
Reetabrata Deb

সম্পর্কিত খবর