সন্দেশখালি কাণ্ডে এবার CBI, পোর্টাল খুলে নেওয়া হবে অভিযোগ, রাজ্যকেও কড়া নির্দেশ হাইকোর্টের

বাংলা হান্ট ডেস্কঃ নতুন বছরের শুরু থেকেই সন্দেশখালি (Sandeshkhali) কাণ্ড নিয়ে তপ্ত রাজ্য রাজনীতি। আদালতের নির্দেশে বর্তমানে এই মামলার তদন্ত করছে সিবিআই। তবে এবার এই মামলাতেই বড় রায় দিল কলকাতা হাই কোর্ট (Calcutta High Court)। স্বতঃপ্রণোদিত এবং জনস্বার্থ দুই মামলার ক্ষেত্রেই কেন্দ্রীয় এজেন্সিকে সিট গঠনের নির্দেশ দিল আদালত।

বুধবার কলকাতা হাই কোর্টের প্রধান বিচারপতি টি এস শিবজ্ঞানম এবং বিচারপতি হিরণ্ময় ভট্টাচার্যের ডিভিশন বেঞ্চে সন্দেশখালি মামলার শুনানি ছিল। এদিন আদালত পরিষ্কার জানায়, সিবিআইকে (CBI) পোর্টাল বানাতে হবে। বর্তমানে জমি দখল থেকে শুরু করে নারী নির্যাতন হয়ে চাষের জমি ভেড়িতে বদল করা সকল অভিযোগের তদন্ত করছে কেন্দ্রীয় এজেন্সি। আদালতের নজরদারিতে তদন্ত হবে।

   

স্পর্শকাতর এলাকাগুলিতে এলইডি আলো বসানোর পাশাপাশি সিসিটিভি বসানোর কথা বলা হয়েছে। এদিনের শুনানিতে প্রধান বিচারপতি টি এস শিবজ্ঞানম বলেন, সবকিছু দেখার পর আমাদের কোনও সন্দেহ নেই যে এক্ষেত্রে স্বাধীন তদন্তকারী সংস্থার দরকার আছে। রাজ্য এক্ষেত্রে তদন্তকারী এজেন্সির সকল প্রকার সহায়তা করবে।

আরও পড়ুনঃ নিয়োগ দুর্নীতিতে জড়িত রাজ্যের আরও দুই মন্ত্রী! রাখঢাক না রেখে নাম বলে দিলেন শুভেন্দু

এদিকে মামলাকারীদের আইনজীবী প্রিয়াঙ্কা টিবরেওয়াল আবার প্রাক্তন বিচারপতি দিয়ে কমিশন তৈরির আবেদন করেছিলেন। সেই প্রসঙ্গে প্রধান বিচারপতি বলেন, ‘আমাদের এক্ষেত্রে মনে হয় সিবিআই তদন্ত করুক। এই মামলায় তারা ইতিমধ্যেই যুক্ত , তাই তারাই এই বিষয়ে তদন্ত করুক। রাজ্য সিবিআইকে সমস্ত বিষয়ে সাহায্য করবে’।

কাদের জমি দখল করা হয়েছে, কীভাবে দখল করা হয়েছে তা জানতে চেয়েছে হাই কোর্ট। এই বিষয়ে সিবিআইকে তদন্ত করে রিপোর্ট জমা দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। আগামী ১৫ দিনের মধ্যে কেন্দ্রীয় এজেন্সিকে রিপোর্ট জমা করতে হবে। তবে এই বিষয়ে যে কেউ তদন্তকারী সংস্থাকে সাহায্য করতে পারবেন। একই সঙ্গে বিচারপতি সাক্ষীদের সুরক্ষার বিষয়টি সুনিশ্চিত করার নির্দেশও দিয়েছেন।

calcutta high court fake teacher recruitment

উল্লেখ্য, সন্দেশখালি কাণ্ডের পর আদালতের নির্দেশে আইনজীবী প্রিয়াঙ্কা সেখানে ক্যাম্প করে নারী নির্যাতনের অভিযোগ নথিভুক্ত করেন। এরপর সেগুলি হলফনামার আকারে হাই কোর্টে জমা দেন। এই প্রসঙ্গে প্রিয়াঙ্কা বলেন, ‘প্রায় ১৫০ জনের নাম রয়েছে। অনেক শাহজাহান আছেন। সিবিআইকে সেই তালিকা দেব, গ্রেফতার হবে’। এদিকে তৃণমূল নেতা শান্তনু সেন আবার বলেন, ‘সিবিআইয়ের কনভেনশন রেট কত? প্রত্যেকটা মামলাতেই তো রবি ঠাকুরের নোবেল খোঁজার মতো করে তদন্ত করছে। গত ২ বছরে এই রাজ্যে ২৭-২৮টি মামলায় সিবিআই তদন্ত করছে। কটা মামলার সুরাহা হয়েছে?’

Sneha Paul
Sneha Paul

স্নেহা পাল, যাদবপুর বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর পড়াকালীন সাংবাদিকতা শুরু। বিগত ২ বছর ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত। রাজনীতি থেকে বিনোদন, ভাইরাল থেকে ভ্রমণ, সব ধরণের লেখাতেই সমান সাবলীল।

সম্পর্কিত খবর