‘বউ দিনে তোমার, রাতে শাহজাহান বাহিনীর’, কী চলত সন্দেশখালিতে? মুখ খুললেন সেই মহিলা

বাংলা হান্ট ডেস্কঃ রেশন দুর্নীতি (Ration Scam) আর তৃণমূল নেতা শেখ শাহজাহানের সূত্র ধরে এই বছরের শুরুতে সংবাদ শিরোনামে উঠে আসে সন্দেশখালি (Sandeshkhali)। তারপর থেকে জমি-জমা দখলের অভিযোগ, মহিলা আন্দোলন, নির্যাতনের অভিযোগ, শাহজাহান, শিবুদের গ্রেফতারি থেকে আদালতে মামলার পর মামলা। সবমিলিয়ে এবারের লোকসভা ভোটে অন্যতম চর্চিত ইস্যু সন্দেশখালি।

সন্দেশখালির মহিলা আন্দোলনের প্রতিবাদী মুখ রেখা পাত্রকে এবার বসিরহাট লোকসভা কেন্দ্র থেকে দাঁড় করিয়েছে বিজেপি। তার মুখেও একাধিকবার শোনা গিয়েছে নির্যাতন, অত্যাচারের অভিযোগ। আগে সন্দেশখালির বহু মহিলা এই অভিযোগ তুলে সরব হয়েছিলেন, লোকসভা ভোটের মুখে মঙ্গলকোটে বিজেপি মহিলা মোর্চার ‘নারীশক্তি সম্মেলন’ থেকে ফের সুর চড়ালেন সন্দেশখালির মহিলারা। এতদিন তাদের কীভাবে দিন কেটেছে সেই ভয়াবহ অভিজ্ঞতার কথাই ভাগ করে নেন তারা।

   

এদিন সন্দেশখালির এক মহিলার কথায়, ‘আমাদের স্বামীদের বলা হত, বউ দিনের বেলা তোমার হতে পারে, কিন্তু রাতের বেলা শাহজাহান বাহিনীর।’ অন্য এক মহিলা বলেন, ‘আমাদের স্বামীদের যখন-তখন ডেকে নিয়ে বলত তোদের বউদের পাঠিয়ে দিবি। ২০১৯ সালে আমাকে একবার ডেকে নিয়ে গিয়েছিল। কোনোভাবে ছুটে পালিয়ে এসেছি আমি।’

আগেই এলাকার প্রভাবশালী নেতা শাহজাহান, সন্দেশখালি ২ নম্বর ব্লকের প্রাক্তন সভাপতি শিবু হাজরা, প্রাক্তন জেলা পরিষদের সদস্য উত্তম সর্দার-সহ একাধিক নেতাদের বিরুদ্ধে পথে নামেন সন্দেশখালির মহিলারা। তাদের অভিযোগ ছিল, শেখ শাহাজাহানের মত গ্রামে এরম আরও অনেক গুন্ডা রয়েছে, যাদের অত্যাচারে এতদিনে দেওয়ালে পিঠ ঠেকেছে গ্রামের মেয়েদের।

national human rights commission nhrc report on sandeshkhali

আরও পড়ুন: ৩৫০ টি মামলার রায়, ২৫০০০ চাকরিপ্রার্থীর ভবিষ্যৎ! SSC মামলার রায়দান কবে? জানাল হাইকোর্ট

বিস্ফোরক অভিযোগ তুলে মহিলারা বলেন, ওরা মেয়েদের কোনও সম্মান দেয়নি। মেয়েদের শেষ করে ফেলেছে। রাত সাড়ে দশটার সময়ে মেয়েদেরকে উঠিয়ে আনত পার্টি অফিসে। বর্তমানে সেই নেতারা সকলেই জেলবন্দি, তবে এতদিনের আতঙ্ক পিছু ছাড়ছে না সন্দেশখালির মহিলাদের। লোকসভা নির্বাচনে বাংলায় অন্যতম ফ্যাক্টর হতে চলেছে সন্দেশখালি। এমনটাই মত অনেকাংশের। আর ইস্যুকে হাতিয়ার করেই নির্বাচনের বৈতরণী পার করতে চাইছে বঙ্গ বিজেপি।

Sharmi Dhar
Sharmi Dhar

শর্মি ধর, বাংলা হান্ট এর রাজনৈতিক কনটেন্ট রাইটার। উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৩ বছর ধরে সাংবাদিকতা পেশার সঙ্গে যুক্ত ।

সম্পর্কিত খবর