চাকরি বাতিলের বিরুদ্ধে বড় পদক্ষেপ! এবার যা করল SSC… আশার আলো দেখছেন শিক্ষক-শিক্ষিকারা!

বাংলা হান্ট ডেস্কঃ সোমবার এসএসসি (School Service Commission) দুর্নীতি মামলায় এক নজিরবিহীন রায় দিয়েছে কলকাতা হাই কোর্ট (Calcutta High Court)। বিগত প্রায় ৬ বছর ধরে এই ইস্যুতে টানাপোড়েন চলছিল। অবশেষে আদালতের তরফ থেকে রায় ঘোষণা করা হয়। কলকাতা হাই কোর্টের ডিভিশন বেঞ্চের তরফ থেকে ২০১৬ সালের এসএসসি পরীক্ষার সম্পূর্ণ প্যানেল বাতিল করে দেওয়া হয়। যে কারণে এক নিমেষে চাকরিহারা হয়ে পড়েন ২৫,৭৫৩ জন মানুষ। এবার এই নিয়ে বিরাট পদক্ষেপ নিল স্কুল সার্ভিস কমিশন।

এসএসসি নিয়োগ দুর্নীতি (SSC Recruitment Scam) মামলায় ২০১৬ সালের গোটা প্যানেল বাতিল করার পাশাপাশি ৪ সপ্তাহের মধ্যে ১২% হারে সুদ সহ চাকরিপ্রাপকদের সম্পূর্ণ বেতন ফেরতেরও নির্দেশ দেয় হাই কোর্ট। সোমবার এই রায় ঘোষণার পর সাংবাদিক সম্মেলন করেছিলেন এসএসসি চেয়ারম্যান সিদ্ধার্থ মজুমদার। সেদিনই জানিয়েছিলেন, আইনজীবীদের সঙ্গে পরামর্শ করার পর এই বিষয়ে পরবর্তী সিদ্ধান্ত গ্রহণ করা হবে। এবার সেই মতোই বুধবার সুপ্রিম কোর্টে (Supreme Court) এসএলপি তথা স্পেশ্যাল লিভ পিটিশন করল এসএসসি।

এদিন স্কুল সার্ভিস কমিশনের চেয়ারম্যান সিদ্ধার্থ বলেন, ‘সিবিআই তদন্তে ৫ হাজার চাকরির ক্ষেত্রে দুর্নীতির অভিযোগ ছিল। কিন্তু এই ৫ হাজারের বাইরেও আরও ১৯ হাজারের বেশি শিক্ষক ও অশিক্ষক কর্মীদের চাকরিহারা হতে হয়েছে। রাজ্য সরকারের সঙ্গে আলোচনা সাপেক্ষে আমরা হাই কোর্টের রায়কে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছি’।

আরও পড়ুনঃ দেখা করতে চেয়ে অভিষেকের PA-কে ফোন মুম্বই হামলার চক্রীর! ভোটের মাঝেই ফাঁস চাঞ্চল্যকর তথ্য

এসএসসি নিয়োগ দুর্নীতি মামলায় গত সোমবার থেকেই উত্তাল রাজ্য রাজনীতি। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় একাধিকবার এই নিয়ে সরব হয়েছেন। এসএসসি চেয়ারম্যানও সেদিনই জানিয়েছিলেন, সুপ্রিম কোর্টে যাবেন । সেই কথা মতোই শীর্ষ আদালতের দ্বারস্থ হল রাজ্য। রায় ঘোষণার ৪৮ ঘণ্টা হতে না হতেই শীর্ষ আদালতে মামলা করল এসএসসি।

School Service Commission SSC Chairman Siddhartha Majumdar Supreme Court

এদিকে হাই কোর্ট প্যানেল বাতিলের রায় দেওয়ার পর চাকরিহারাদের একাংশের মধ্যেই এই নিয়ে অসন্তোষ ছড়িয়ে পড়ে। দুর্নীতি করেছেন কয়েকজন, কিন্তু তার জন্য সবার চাকরি কেন বাতিল করা হবে? এই প্রশ্ন তুলে অনেকেই বিক্ষোভ দেখাতে শুরু করেছেন।


Sneha Paul
Sneha Paul

স্নেহা পাল, যাদবপুর বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর পড়াকালীন সাংবাদিকতা শুরু। বিগত ২ বছর ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত। রাজনীতি থেকে বিনোদন, ভাইরাল থেকে ভ্রমণ, সব ধরণের লেখাতেই সমান সাবলীল।

সম্পর্কিত খবর