তাপপ্রবাহের মাঝেও বৃষ্টির পূর্বাভাস! আজ বিকেলেই ভিজতে পারে এই ৫ জেলা: আবহাওয়ার খবর

বাংলা হান্ট ডেস্ক: বৈশাখ মাসে কালবৈশাখীর সময় শুকনো খটখটে আবহাওয়া দক্ষিণবঙ্গ (South Bengal) সহ গোটা রাজ্যে। ঝড়-বৃষ্টির দেখা নেই, ক্রমাগতই বাড়ছে উত্তাপ। যার জেরে বিপর্যস্ত জনজীবন। এরই মাঝে বাংলার আবহাওয়া নিয়ে খারাপ খবর দিল ভারতের আবহাওয়া বিভাগ বা IMD. গোটা পশ্চিমবঙ্গের জন্য তাপপ্রবাহের লাল সতর্কতা জারি করেছে আবহাওয়া দপ্তর (Weather Department)।

সকাল থেকে রাত সূর্যের তাপে পুড়ছে দক্ষিণবঙ্গবাসী (South Bengal)। রীতিমতো তাণ্ডব চালাচ্ছে তাপপ্রবাহ। শনিবার গোটা দেশের মধ্যে সবচেয়ে বেশি গরম ছিল পশ্চিম মেদিনীপুরের কলাইকুন্ডায়। আলিপুর আবহাওয়া দফতরের (Alipore Weather Office) আপডেট অনুযায়ী, কলাইকুন্ডায় দিনের তাপমাত্রা ছিল ৪৫.৮ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে ৯ ডিগ্রি বেশি। দিঘা, সাগরদ্বীপ এবং বসিরহাট বাদে গোটা দক্ষিণবঙ্গের সর্বত্রই তাপমাত্রা ছিল ৪০ ডিগ্রির ওপরে।

আবহাওয়া দপ্তর জানাচ্ছে, আগামী বৃহস্পতিবার পর্যন্ত দক্ষিণবঙ্গের কোনও জেলাতেই বৃষ্টির পূর্বাভাস নেই। শুকনো থাকবে আবহাওয়া। গোটা দক্ষিণবঙ্গেই তাপপ্রবাহের সতর্কতা জারি থাকবে। তবে আজ থেকে আগামী দুদিন বৃষ্টির সম্ভাবনা রয়েছে উত্তরবঙ্গের বেশ কিছু জেলায়।

আবহাওয়া দপ্তর সূত্রে খবর, রবিবার ঘূর্ণাবর্তের জেরে উত্তরবঙ্গের দার্জিলঙে, কালিম্পং এবং জলপাইগুড়িতে আজ বৃষ্টি হতে পারে। বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির পাশাপাশি ঘন্টায় ৩০-৪০ কিমি বেগে দমকা হাওয়া বইবে। যার জেরে স্বস্তি বজায় থাকবে জলপাইগুড়ি সহ পাহাড়ে।

weather b

আরও পড়ুন: ‘বাংলায় কোনও মহিলা সুরক্ষিত নন’, খাস কলকাতায় BJP নেত্রীকে কোপানোর অভিযোগে তোপ অমিত মালব্যর

পাশাপাশি আজ উত্তরবঙ্গের আলিপুরদুয়ার এবং কোচবিহারেও হালকা বৃষ্টি হতে পারে বলে পূর্বাভাস। এরপর মঙ্গল, বুধবারও বৃষ্টির সম্ভাবনা রয়েছে উত্তরবঙ্গের উপরের দিকের জেলাগুলিতে। ওদিকে বৃষ্টির সম্ভাবনা থাকলেও উত্তরবঙ্গে ক্রমাগত উর্দ্ধমুখী তাপমাত্রা। উত্তরবঙ্গের উত্তর দিনাজপুর ও মালদায় তাপপ্রবাহের জেরে জারি হয়েছে কমলা সতর্কতা।

Sharmi Dhar
Sharmi Dhar

শর্মি ধর, বাংলা হান্ট এর রাজনৈতিক কনটেন্ট রাইটার। উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৩ বছর ধরে সাংবাদিকতা পেশার সঙ্গে যুক্ত ।

সম্পর্কিত খবর