ধেয়ে আসছে কালবৈশাখী! কলকাতা-সহ সব জেলায় বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সতর্কতা: আবহাওয়ার খবর

বাংলা হান্ট ডেস্ক: কলকাতায় (Kolkata) আজ সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৪৩ ডিগ্রি। যা রীতিমতো রেকর্ড। তিলোত্তমা সহ গোটা দক্ষিণবঙ্গেই (South Bengal) ৪০ ডিগ্রির ওপর তাপমাত্রা। কোথাও ৪৫ পার হয়েছে। মঙ্গলবারই সানস্ট্রোকে মৃত্যু হয়েছে দমদমের বাসিন্দা ৩০ বছরের এক যুবকের। এই অবস্থায় রাজ্যবাসীকে তাপপ্রবাহ নিয়ে বিশেষ ভাবে সতর্ক করেছে আবহাওয়া দপ্তর (Weather Department)।

আপাতত শনিবার পর্যন্ত তাপমাত্রা আর না বাড়লেও একই রকম থাকবে বলে জানিয়েছে আবহাওয়া দপ্তর। হাওয়া অফিস জানিয়েছে, আজ এবং আগামীকাল কলকাতা-সহ দক্ষিণবঙ্গের সব জেলায় তীব্র তাপপ্রবাহের সতর্কতা জারি করা হয়েছে। এরপর অবশ্য আবহাওয়ার বদল আসবে। রবিবার থেকে অবশেষে ঝড়-বৃষ্টির সম্ভাবনা দক্ষিণবঙ্গ সহ রাজ্যের একাধিক জেলায়।

ইতিমধ্যেই কলকাতা-সহ রাজ্যের সব জেলায় বজ্রবিদ্যুৎ-সহ ঝড়বৃষ্টির পূর্বাভাস জারি করেছে আবহাওয়া দপ্তর। কালবৈশাখীর তাণ্ডব চলবে জেলায় জেলায়। হাওয়া অফিস জানিয়েছে রবিবার অর্থাৎ ৫ মে থেকেই বৃষ্টি শুরু হতে পারে দক্ষিণবঙ্গে। চলতে পারে টানা তিন দিন। যার জেরে দক্ষিণবঙ্গে তাপমাত্রা কমারও সম্ভাবনা তৈরী হয়েছে।

weather heat 7

রবিবার বৃষ্টির সম্ভাবনা দুই ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, বীরভূম, নদিয়া, মুর্শিদাবাদে। এরপর সোমবার কলকাতা-সহ রাজ্যের সমস্ত জেলায় বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া দপ্তর। ৭, ৮ মে-তেও বৃষ্টির পূর্বাভাস রয়েছে দক্ষিণবঙ্গের একাধিক জেলায়। আবহাওয়া দপ্তর সূত্রে খবর, ওই সময় গাঙ্গেয় দক্ষিণবঙ্গে প্রচুর পরিমাণে জলীয় বাষ্প ঢুকবে। উত্তর গোলার্ধে তৈরি হওয়া অক্ষরেখা দক্ষিণ দিকে আসবে। যার প্রভাবে বৃষ্টি হবে।

আরও পড়ুন: নিয়োগ দুর্নীতি মামলায় পার্থ চট্টোপাধ্যায়কে নিয়ে বিরাট নির্দেশ হাইকোর্টের! তোলপাড় রাজ্য

আজ ও আগামীকাল উত্তরবঙ্গের দার্জিলিঙ, কালিম্পং এবং জলপাইগুড়িতে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা। পাশাপাশি ঘন্টায় ৩০-৪০ কিমি বেগে দমকা হাওয়া বয়ে যেতে পারে। বৃহস্পতিবার থেকে কোচবিহার, জলপাইগুড়ি, আলিপুরদুয়ারেও ঝোড়ো হাওয়া বইতে পারে।

Sharmi Dhar
Sharmi Dhar

শর্মি ধর, বাংলা হান্ট এর রাজনৈতিক কনটেন্ট রাইটার। উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৩ বছর ধরে সাংবাদিকতা পেশার সঙ্গে যুক্ত ।

সম্পর্কিত খবর