চাকরি বাতিল করেছে হাই কোর্ট! এবার বিরাট ঘোষণা মোদীর, আশার আলো দেখছেন চাকরিহারারা

বাংলা হান্ট ডেস্কঃ নিয়োগ দুর্নীতি (SSC Recruitment Scam) নিয়ে দীর্ঘদিন ধরে চলছে টানাপোড়েন। কয়েক বছরের আইনি জটিলতা শেষে সম্প্রতি ২০১৬ এসএসসি পরীক্ষার গোটা প্যানেল বাতিল করেছে কলকাতা হাই কোর্ট। কলমের এক খোঁচায় চাকরি হারিয়েছেন ২৫,৭৫৩ জন। ইতিমধ্যেই উচ্চ আদালতের এই নির্দেশকে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছে রাজ্য, এসএসসি এবং মধ্যশিক্ষা পর্ষদ। এবার বাংলায় এসে যোগ্য চাকরিপ্রার্থীদের পাশে দাঁড়ানোর বার্তা দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi)।

তৃতীয় দফার লোকসভা নির্বাচনের প্রাক্কালে শুক্রবার বর্ধমানে জনসভা করছেন প্রধানমন্ত্রী। সেই সভা থেকে দুর্নীতি ইস্যুতে তৃণমূল কংগ্রেসকে একহাত নেওয়ার পাশাপাশি যোগ্য চাকরিহারাদের পাশে দাঁড়ানোর বার্তা দেন তিনি। মোদী বলেন, দুর্নীতি নয়, বরং মেধার ভিত্তিতে চাকরি পাওয়া সত্ত্বেও আদালতের নির্দেশের জন্য আজ যারা চাকরি হারিয়েছেন, তাঁদের আইনি সহায়তা দেবে বিজেপি (BJP)।

   

হাই কোর্টের (Calcutta High Court) রায় ঘোষণার পর থেকেই চাকরি হারানো নিয়ে সরব হয়েছিলেন ‘যোগ্য’ চাকরিপ্রার্থীদের একাংশ। দুর্নীতি না করলেও আজ আদালতে ঝুলে রয়েছে তাঁদের ভবিষ্যৎ। চাকরি পাওয়ার ক্ষেত্রে কোনও অনিয়ম না করেও আজ কেন শাস্তি পেতে হচ্ছে? প্রশ্ন তাঁদের। হকের চাকরি ফিরে পেতে আন্দোলনের পথও বেছেছেন অনেকে। এবার রাজ্যে এসে আদালতের রায়ে চাকরি হারানো যোগ্য প্রার্থীদের বিজেপির তরফ থেকে আইনি সহায়তা প্রদানের কথা ঘোষণা করলেন মোদী।

আরও পড়ুনঃ ভোটের মাঝেই রাজ্যে ফের আয়কর হানা, ভোররাত থেকে চলছে তল্লাশি! এবার স্ক্যানারে কে?

যোগ্য চাকরিহারাদের পাশে দাঁড়ানোর বার্তা দেওয়ার পাশাপাশি এদিনের সভা থেকে তৃণমূলকেও নিশানা করেন প্রধানমন্ত্রী। রাজ্যের প্রাক্তন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়ের নাম না করেই তিনি বলেন, ‘তৃণমূল নেতাদের বাড়ি থেকে এত এত টাকা পাওয়া যাচ্ছে, যা গুনতে গুনতে মেশিন ক্লান্ত হয়ে পড়ছে’। এদিন বাংলায় হিন্দুদের অবস্থা নিয়েও সুর চড়াতে দেখা যায় পিএম মোদীকে।

প্রধানমন্ত্রী বলেন, ‘বাংলায় কী হচ্ছে? দেখে মনে হচ্ছে যেন এখানে হিন্দুদের দ্বিতীয় শ্রেণির নাগরিক করে রেখেছে তৃণমূল’। একইসঙ্গে জয় শ্রী রাম স্লোগানের বিরোধিতা নিয়েও সরব হন তিনি। মোদী বলেন, ‘বাংলায় এমন মানুষ আছে যারা জয় শ্রী রাম স্লোগান শুনলে রেগে যায়! ওঁদের যেন জ্বর এসে যায়। অযোধ্যার রামমন্দির, রামনবমীর মিছিল নিয়ে এঁদের আপত্তি!’

Narendra Modi SSC recruitment scam

তৃণমূলের পাশাপাশি এদিন বাম-কংগ্রেসকেও নিশানা করেন প্রধানমন্ত্রী। বর্ধমানের সভায় দাঁড়িয়ে তিনি বলেন, ‘তৃণমূল-বাম-কংগ্রেস দিনরাত মোদীকে নিশানা করে যাচ্ছে। বলছে, মোদীকে গুলি করে দাও। তবে আমি ভয় পাই না। যারা ভীত হয়ে পড়ে, আমি তাঁদের দলে থাকি না’।

Sneha Paul
Sneha Paul

স্নেহা পাল, যাদবপুর বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর পড়াকালীন সাংবাদিকতা শুরু। বিগত ২ বছর ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত। রাজনীতি থেকে বিনোদন, ভাইরাল থেকে ভ্রমণ, সব ধরণের লেখাতেই সমান সাবলীল।

সম্পর্কিত খবর