সরকারি চাকুরেদের জন্য সুখবর! DA-র পর বৃদ্ধি পেল আরও দুই ভাতা, কত টাকা আসবে ব্যাঙ্কে?

বাংলা হান্ট ডেস্ক : লোকসভা নির্বাচনের নির্ঘণ্ট প্রকাশ হওয়ার আগেই একদফায় মহার্ঘ্য ভাতা (Dearness Allowance) বাড়িয়েছির কেন্দ্রীয় সরকার। কেন্দ্রীয় সরকারের অধীনে কর্মরত যেসব কর্মীরা আগে ৪৬ শতাংশ হারে DA পেতেন, এখন সেটা বাড়িয়ে ৫০ শতাংশ করা হয়েছে। ইতিমধ্যেই মার্চ মাসের বেতনের সাথে সেই বর্ধিত হারে ডিএ পেয়েছেন কর্মচারীরা। সেইসাথে পেয়ে গেছেন জানুয়ারি, ফেব্রুয়ারির বকেয়াও।

তবে জানিয়ে রাখি, কেন্দ্রীয় সরকারের অধীনে কর্মরত কর্মচারীদের জন্য খুশির খবর এখনও বাকি রয়েছে। ডিএ বৃদ্ধির পর আরও একাধিক ভাতা বৃদ্ধির কথা ঘোষণা করেছে মোদী সরকার। এই বিষয়ে একটি মেমোব়্যান্ডামও জারি করা হয়েছে গত মাসে‌। সেই মেমোব়্যান্ডাম অনুযায়ী, এবার থেকে বাড়তে চলেছে চিলড্রেন্স এডুকেশন অ্যালাওয়েন্স, চাইল্ড কেয়ার স্পেশাল অ্যালাওয়েন্স (বিশেষভাবে সক্ষম মহিলাদের জন্য), রিস্ক অ্যালাওয়েন্স, নাইট ডিউটি অ্যালাওয়েন্স, ওভারটাইম অ্যালাওয়েন্স।

   

এসব ছাড়াও এই মেমোতে বলা হয়েছে, চাকুরিজীবীদের সন্তানদের হোস্টেল ভর্তুকিও দেবে সরকার। তবে সেক্ষেত্রে কেবলমাত্র দুই সন্তানের জন্যই লাগু হবে এই নিয়ম। সূত্রের খবর, এই নয়া ঘোষণার পর সন্তানের পড়াশোনা বাবদ মিলবে ২৮১২.৫ টাকা এবং হোস্টেলের ভর্তুকি বাবদ কর্মীরা পাবেন ৮৪৩৭.৫ টাকা।

আরও পড়ুন:ঘড়ির দাম ১২ লাখ, কলকাতায় রয়েছে একাধিক ফ্ল্যাট! দেবের মত সম্পত্তি কত জানেন? সামনে এল পরিসংখ্যান

একই সাথে বিশেষভাবে সক্ষম মহিলা কর্মীদের শিশুদের জন্য বিশেষ ভাতা নির্ধারিত হয়েছে ৩৭৫০ টাকা। এছাড়া কোনও সরকারি কর্মীরা সন্তান‌ নিজে যদি বিশেষভাবে সক্ষম হয়ে থাকেন তাহলে শিক্ষার জন্য তিনি পাবেন সর্বোচ্চ ৫৬২৫ টাকা। এসব ছাড়াও বেড়েছে ওভার টাইম অ্যালাওয়েন্স, নাইট ডিউটি অ্যালাওয়েন্স এবং রিস্ক অ্যালাওয়েন্স। এবার থেকে এসব কর্মীরাও অনেকটাই বেশি বেতন পাবেন।

Moumita Mondal
Moumita Mondal

মৌমিতা মণ্ডল, গ্র্যাজুয়েশনের পর শুরু নিয়মিত লেখালেখি। বিগত ৩ বছরেরও বেশি সময় ধরে লেখালেখির সাথে যুক্ত। প্রায় ২ বছর ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর