তাপমাত্রা কমবে ৪ ডিগ্রি, বইবে ৬০ কিমি বেগে ঝড়! দক্ষিণবঙ্গের এই জেলাগুলোয় দুর্যোগের আভাস

বাংলাহান্ট ডেস্ক : দীর্ঘদিনের তাপপ্রবাহের পর অবশেষে স্বস্তি পাবে দক্ষিণবঙ্গের (South Bengal) মানুষজন। শনিবার থেকে দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায় তাপপ্রবাহ অনেকটাই কমবে বলে জানালো হাওয়া অফিস। আগামী সোমবার থেকে ঝড় বৃষ্টির পূর্বাভাস। হাওয়া অফিস সূত্রে খবর, বঙ্গোপসাগর থেকে পর্যাপ্ত পরিমাণে জলীয় বাষ্প প্রবেশ করেছে যার কারনে বৃষ্টির অনুকূল পরিস্থিতির সৃষ্টি হয়েছে।

তাই সোমবার থেকে দক্ষিণবঙ্গের প্রায় সব জেলাতেই ঝড় বৃষ্টির পূর্বাভাস জানিয়েছে হাওয়া অফিস।আবহাওয়া দপ্তর সূত্রে খবর, বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির পাশাপাশি ঘণ্টায় ৫০ থেকে ৬০ কিলোমিটার বেগে বইতে পারে ঝোড়ো হাওয়া। তাই তাপমাত্রা কিছুটা হলেও কমবে। দক্ষিণবঙ্গের জেলাগুলিতে আগামী সপ্তাহে তিন থেকে চার ডিগ্রি পর্যন্ত তাপমাত্রা কমবে বলে জানিয়েছেন আবহাওয়াবিদরা। 

আরোও পড়ুন : মাধ্যমিক পাশেই এবার হয়ে যাবে গ্রুপ ডি’র চাকরি! সুবর্ণ সুযোগ রেলে, এই তারিখেই শেষ আবেদন

গত কয়েকদিন ধরে প্রচন্ড রোদ গরমের ফলের নাজেহাল দক্ষিণবঙ্গের মানুষজন। দক্ষিণবঙ্গের প্রত্যেকটি জেলায় বেশ কিছুদিন ধরেই ৪০ ডিগ্রীর উপরে ছিল তাপমাত্রা। এরই মাঝে মিলল স্বস্তির খবর।আবহাওয়া দপ্তর জানিয়েছে, আগামী ৫ তারিখ পর্যন্ত পূর্ব মেদিনীপুর, পুরুলিয়া, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান, পূর্ব বর্ধমান, বীরভূম এবং মুর্শিদাবাদে তাপ প্রবাহ চলতেই থাকবে। 

আরোও পড়ুন : অসুস্থ হয়ে হাসপাতালে চিত্রা সেন! এখন কেমন আছেন বর্ষীয়ান অভিনেত্রী? জানালেন পুত্র কৌশিক

যদিও শনিবার থেকে তারপর প্রবাহ হবে না দক্ষিণবঙ্গের কলকাতা, হাওড়া, হুগলি, নদিয়া এবং দুই ২৪ পরগনায়। তবে আগামী সপ্তাহের সমুদ্রের আবহাওয়া খারাপ হওয়ার সম্ভাবনা থাকছে। তাই ৬ এবং ৭ মে সমুদ্র যেতে নিষেধ করা হয়েছে মৎস্যজীবীদের। দক্ষিণের সব জেলাতেই ঝড় বৃষ্টি হবে আগামী সোমবার থেকে বুধবার পর্যন্ত।

weather 75

আপাতত সোমবার ঝড় বৃষ্টির আশায় দিন গুনছে দক্ষিণ বঙ্গবাসী। হাওয়া অফিস সূত্রে জানা গিয়েছে যে, শনিবার থেকেই উত্তরবঙ্গে ঝড় বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি, আলিপুরদুয়ার, কোচবিহারে আগামী বুধবার পর্যন্ত বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হবে বলে জানিয়েছে আবহাওয়া দপ্তর। তবে দুই দিনাজপুর এবং মালদায় আপাতত বৃষ্টির কোন সম্ভাবনা নেই বলেই খবর।


Avatar
Soumita

আমি সৌমিতা। বিগত ৩ বছর ধরে কর্মরত ডিজিটাল সংবাদমাধ্যমে। রাজনীতি থেকে শুরু করে ভ্রমণ, ভাইরাল তথ্য থেকে শুরু করে বিনোদন, পাঠকের কাছে নির্ভুল খবর পৌঁছে দেওয়াই আমার একমাত্র লক্ষ্য।

সম্পর্কিত খবর