পাকিস্তানে ভয়াবহ বিস্ফোরণে মৃত সিনিয়র সাংবাদিক! ১০ বছরে হত্যা করা হয়েছে ৫৩ জনকে

বাংলা হান্ট ডেস্ক: আজ ৩ মে। সমগ্ৰ বিশ্বে এই দিনটি পালিত হয় “World Press Freedom Day” হিসেবে। তবে, এবার এই বিশেষ দিনেই একটি চাঞ্চল্যকর বিষয় সামনে এল পড়শি দেশ পাকিস্তান (Pakistan) থেকে। এই প্রসঙ্গে প্রাপ্ত তথ্য অনুযায়ী জানা গিয়েছে যে, আজ অর্থাৎ শুক্রবারও পাকিস্তানে সাংবাদিকদের ওপর দমন-পীড়ন অব্যাহত রয়েছে। শুক্রবার পাকিস্তানের অশান্ত বেলুচিস্তান প্রদেশে বোমা বিস্ফোরণে ১ জন সিনিয়র সাংবাদিক নিহত ও ৭ জন আহত হয়েছেন।

ওই নিহত সাংবাদিকের নাম মুহাম্মদ সিদ্দিক মেঙ্গল। তিনি খুজদার প্রেসক্লাবের সভাপতি ছিলেন। পুলিশের কাছ থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী, মুহাম্মদ সিদ্দিক মেঙ্গল খুজদার শহরের উপকণ্ঠে সুলতান ইব্রাহিম হাইওয়ে দিয়ে যাচ্ছিলেন। সেই সময়ে একটি রিমোট কন্ট্রোল বোমা তাঁর গাড়িতে আঘাত করে। ওই সংঘর্ষে তাঁর মৃত্যু হয়।

A senior journalist died in a terrible explosion in Pakistan.

পুলিশ জানিয়েছে, ওই ভয়াবহ বিস্ফোরণে আরও ৭ জন আহত হয়েছেন। স্বাধীন জাতীয় মিডিয়া পর্যবেক্ষণকারী সংস্থা ফ্রিডম নেটওয়ার্কের একটি রিপোর্ট অনুসারে, পাকিস্তানে গত ১০ বছরে ৫৩ জন সাংবাদিককে হত্যা করা হয়েছে। এমতাবস্থায়, মাত্র দু’টি ক্ষেত্রে দোষীদের শাস্তি দেওয়া হয়েছে। এই প্রসঙ্গে জানিয়ে রাখি যে, পাকিস্তানের বেলুচিস্তান বহু বছর ধরে সন্ত্রাসবাদী কর্মকাণ্ডের কেন্দ্র হয়ে উঠেছে। সেখানে বিস্ফোরণ ও সন্ত্রাসবাদী হামলার ঘটনা ধারাবাহিকভাবে ঘটছে। এই কারণে পুরো এলাকা অশান্ত হয়ে উঠেছে এবং আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ে প্রতিনিয়ত প্রশ্ন চিহ্ন উঠছে।

আরও পড়ুন: রাম মন্দির নিয়ে জাতিসংঘে ফের বিষদগার পাকিস্তানের! ভারতের কড়া জবাবে হল মুখ বন্ধ

বৃহস্পতিবার একটি ল্যান্ডমাইনে বিস্ফোরণের ঘটনা ঘটে: উল্লেখ্য যে, গত বৃহস্পতিবার বেলুচিস্তানের দুকি জেলার থাইকেদার নাদ্দির কাছে ২ টি ল্যান্ডমাইন বিস্ফোরণে কমপক্ষে ১ জন নিহত এবং ২০ জন আহত হয়েছেন। জানা গিয়েছে, একটি ট্রাক যখন একটি ল্যান্ডমাইনকে আঘাত করে তখন প্রথম বিস্ফোরণটি ঘটে। তারপরে দ্বিতীয় বিস্ফোরণটি ঘটে যখন মানুষ সেখানে জড়ো হয়েছিল। গত শুক্রবার, অজ্ঞাত পরিচয় আততায়ীরা পিশিন জেলার কালি তারাতা এলাকায় গুলি চালিয়ে একজন ডিএসপি এবং এসএইচও সহ ২ সিনিয়র পুলিশ আধিকারিককে আহত করে। একই ধরণের ঘটনায় জেলার টুম্প এলাকায় অস্ত্রধারীদের গুলিতে ২ শ্রমিক নিহত হয়েছেন।

আরও পড়ুন: স্টোরেজ নিয়ে চিন্তা শেষ! এবার ধামাকাদার ফিচার্স নিয়ে হাজির WhatsApp

১০ বছরে ৫৩ জন সাংবাদিক খুন: এই প্রসঙ্গে জানিয়ে রাখি, ২০২৩ সালে রিপোর্টার্স সানস ফ্রন্টিয়ার্স (RSF) দ্বারা প্রকাশিত বিশ্ব প্রেস ফ্রিডম সূচকে ১৮০ টি দেশের মধ্যে পাকিস্তান ১৫০ তম স্থানে ছিল। রিপোর্টার্স সানস ফ্রন্টিয়ার্স হল একটি অলাভজনক সংস্থা। যেটি তথ্যের স্বাধীনতা রক্ষা করে এবং প্রচার করে। ফ্রিডম নেটওয়ার্কের এক রিপোর্টে বলা হয়েছে যে, ২০১২ থেকে ২০২২ সাল পর্যন্ত দেশে অন্তত ৫৩ জন সাংবাদিক খুন হয়েছেন। যেখানে মাত্র ২ টি মামলায় শাস্তি হয়েছে।


Sayak Panda
Sayak Panda

সায়ক পন্ডা, মেদিনীপুর কলেজ (অটোনমাস) থেকে মাস কমিউনিকেশন এবং সাংবাদিকতার পোস্ট গ্র্যাজুয়েট কোর্স করার পর শুরু নিয়মিত লেখালেখি। ২ বছরেরও বেশি সময় ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর