T20 বিশ্বকাপের আগেই ঘটল অঘটন! ICC-র বার্ষিক আপডেটে পুড়ল কপাল, মন খারাপ রোহিত বাহিনীর

বাংলা হান্ট ডেস্ক: এবার একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ আপডেট সামনে এসেছে। এই প্রসঙ্গে প্রাপ্ত তথ্য অনুযায়ী জানা গিয়েছে যে, ICC (International Cricket Council)-র দলগত ব়্যাঙ্কিং তালিকার ক্ষেত্রে বার্ষিক আপডেটের পরেই বিপুল লাভ হল অস্ট্রেলিয়ার। উল্লেখ্য যে, শুক্রবার ICC-র তরফে টেস্ট থেকে শুরু করে ODI এবং T20 ক্রিকেটের দলগত ব়্যাঙ্কিং তালিকা প্রকাশ করেছে। সেখানেই দেখা গিয়েছে যে, টেস্ট ব়্যাঙ্কিংয়ে ভারতকে হারিয়ে দিয়ে প্রথম স্থানে উঠে এসেছে অস্ট্রেলিয়া।

মূলত, টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে ভারতের বিরুদ্ধে জয় লাভ করায় অস্ট্রেলিয়া যে বাড়িতে সুবিধা পেয়েছে, তা আর বলার অপেক্ষা রাখে না। এমতাবস্থায়, ওই তালিকায় বর্তমানে দ্বিতীয় স্থানে রয়েছে ভারত। শুধু তাই নয়, এর ফলে ভারতের আর ক্রিকেটের ৩ টি ফরম্যাটেই প্রথম স্থানে থাকা হল না। যদিও, টেস্টের পরিসংখ্যানে ভারত পিছিয়ে গেলেও ODI এবং T20 ফরম্যাটে নিজের দাপট বজায় রেখেছে টিম ইন্ডিয়া। এমতাবস্থায়, উভয়ক্ষেত্রেই দ্বিতীয় স্থানে রয়েছে অস্ট্রেলিয়া।

India lags behind in ICC's annual update.

ICC-র টেস্ট ব়্যাঙ্কিং: আমরা যদি, ICC-র টেস্ট ব়্যাঙ্কিংয়ের দিকে তাকাই তাহলে দেখা যাবে যে, ১২৪ পয়েন্টের ভিত্তিতে ওই তালিকায় প্রথম স্থানে রয়েছে অস্ট্রেলিয়া। পাশাপাশি, ১২০ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে রয়েছে ভারত। এছাড়াও তৃতীয় এবং চতুর্থ স্থানে রয়েছে যথাক্রমে ইংল্যান্ড (১০৫ পয়েন্ট) ও দক্ষিণ আফ্রিকা (১০৩ পয়েন্ট)। তারপরেই রয়েছে নিউজিল্যান্ড (৯৬ পয়েন্ট) এবং পাকিস্তান (৮৯ পয়েন্ট)। শ্রীলঙ্কা (৮৩ পয়েন্ট) রয়েছে সপ্তম স্থানে। এই তালিকায় বাংলাদেশ রয়েছে নবম স্থানে (৫৩ পয়েন্ট)। পাশাপাশি, শূন্য পয়েন্টে পরিপ্রেক্ষিতে তালিকায় সর্বশেষ অর্থাৎ দ্বাদশ স্থানে রয়েছে আফগানিস্তান।

আরও পড়ুন: স্টোরেজ নিয়ে চিন্তা শেষ! এবার ধামাকাদার ফিচার্স নিয়ে হাজির WhatsApp

ICC-র ODI ব়্যাঙ্কিং: এই তালিকায় প্রথম স্থানে রয়েছে ভারত (১২২ পয়েন্ট)। দ্বিতীয় স্থানে রয়েছে অস্ট্রেলিয়া (১১৬ পয়েন্ট)। তৃতীয় এবং চতুর্থ স্থানে রয়েছে যথাক্রমে দক্ষিণ আফ্রিকা (১১২ পয়েন্ট) এবং পাকিস্তান (১০৬ পয়েন্ট)। এই তালিকায় সর্বশেষ অর্থাৎ একাদশ স্থানে রয়েছে আয়ারল্যান্ড (৫০ পয়েন্ট)।

আরও পড়ুন: রাম মন্দির নিয়ে জাতিসংঘে ফের বিষদগার পাকিস্তানের! ভারতের কড়া জবাবে হল মুখ বন্ধ

ICC-র T20 ব়্যাঙ্কিং: এই তালিকাতেও প্রথম স্থানে রয়েছে ভারত (২৬৪ পয়েন্ট)। পাশাপাশি দ্বিতীয় স্থানে রয়েছে অস্ট্রেলিয়া (২৫৭ পয়েন্ট)। এদিকে, ইংল্যান্ড (২৫২ পয়েন্ট) এবং দক্ষিণ আফ্রিকা (২৫০ পয়েন্ট) রয়েছে তৃতীয় এবং চতুর্থ স্থানে। পাকিস্তান (২৪৭ পয়েন্ট) এবং শ্রীলঙ্কা (২৩২ পয়েন্ট) রয়েছে সপ্তম এবং অষ্টম স্থানে। পাশাপাশি বাংলাদেশ (২৩১ পয়েন্ট) রয়েছে নবম স্থানে। এই তালিকার সর্বশেষ অর্থাৎ দ্বাদশ স্থানে রয়েছে স্কটল্যান্ড (১৯২ পয়েন্ট)


Sayak Panda
Sayak Panda

সায়ক পন্ডা, মেদিনীপুর কলেজ (অটোনমাস) থেকে মাস কমিউনিকেশন এবং সাংবাদিকতার পোস্ট গ্র্যাজুয়েট কোর্স করার পর শুরু নিয়মিত লেখালেখি। ২ বছরেরও বেশি সময় ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর