CPM-র ‘হোলটাইমার’ হয়েই কোটিপতি! কত সম্পত্তির মালিক বাম প্রার্থী সৃজন? জানলে ভিরমি খাবেন

বাংলা হান্ট ডেস্কঃ চব্বিশের লোকসভা নির্বাচনে একাধিক তরুণ মুখকে টিকিট দিয়েছে সিপিএম। তাঁদের মধ্যে অন্যতম হলেন সৃজন ভট্টাচার্য (Srijan Bhattacharya)। যাদবপুর কেন্দ্র থেকে তাঁকে দাঁড় করিয়েছে বামেরা। তরুণ এই নেতা সম্প্রতি নিজের মনোনয়নপত্র (Nomination) জমা দিয়েছেন। সেই সঙ্গেই নির্বাচন কমিশনের নিয়ম মেনে জমা করেছেন হলফনামাও। সেখানে নিজের সম্পত্তির খতিয়ানও দিয়েছেন তিনি।

সৃজনের হলফনামা থেকে জানা গিয়েছে, গত তিন বছরেই তাঁর সম্পত্তি ব্যাপক বৃদ্ধি পেয়েছে। একুশের বিধানসভা ভোটে সিঙ্গুর কেন্দ্র থেকে তাঁকে দাঁড় করিয়েছিল সিপিএম (CPM)। সেবার তাঁর সম্পত্তির পরিমাণ কত ছিল? কমিশনের কাছে জমা দেওয়া হলফনামা অনুসারে, সেই সময় বাম প্রার্থীর সম্পদের পরিমাণ ছিল ৫৯ লক্ষ ৫ হাজার ৪০৩ টাকা। এর মধ্যে অস্থাবর সম্পত্তি (Srijan Bhattacharya Property) ছিল ১৯ লক্ষ ৩৯ হাজার ৮২৬ টাকার। বাকিটা স্থাবর সম্পত্তি।

   

সৃজনের স্থাবর সম্পত্তির মধ্যে ছিল শহর কলকাতার কসবা এলাকার একটি ফ্ল্যাট এবং শান্তিনিকেতনের একটি বাড়ি। তবে এবারের নির্বাচনের আগে সৃজন যে হলফনামা জমা দিয়েছেন সেখানে দেখা গিয়েছে বিগত তিন বছরে কোটিপতি হয়ে গিয়েছেন তিনি!

আরও পড়ুনঃ ‘বুদ্ধদেব ভট্টাচার্য…’, প্রাক্তন মুখ্যমন্ত্রীকে নিয়ে বিস্ফোরক দাবি মন্ত্রী অরূপ বিশ্বাসের, তোলপাড়

এবারের হলফনামা অনুসারে, সৃজনের অস্থাবর সম্পত্তির পরিমাণ ১ কোটি ৭১ হাজার ৮১ টাকা। অন্যদিকে পেশায় কলেজ শিক্ষিকা সৃজনের স্ত্রীয়ের অস্থাবর সম্পত্তির পরিমাণ হল ৪ লক্ষ ১৭ হাজার ৮৮৬ টাকা। উল্লেখ্য, মোট অঙ্কে কিন্তু কলকাতার ফ্ল্যাট এবং শান্তিনিকেতনের বাড়িটিকে যুক্ত করা হয়নি। পেশা হিসেবে নিজের সিপিএমের ‘হোলটাইমার’ হিসেবেই উল্লেখ করেছেন যাদবপুরের প্রার্থী।

অন্যদিকে গত শুক্রবার মনোনয়নপত্র জমা দিয়েছেন তৃণমূল কংগ্রেসের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়। সেখানে দেখা গিয়েছে, বিগত পাঁচ বছরে তৃণমূল সেনাপতির সম্পত্তির পরিমাণ অনেকটাই কমে গিয়েছে।

Srijan Bhattacharya property and assets

ডায়মন্ড হারবারের তৃণমূল প্রার্থী অভিষেকের ২০১৪ সালে সম্পত্তির পরিমাণ ছিল ১ কোটি ৫১ লক্ষ ৯৯ হাজার ২৭২ টাকা। ২০১৯ সালে তা কিছুটা কমে দাঁড়ায় ১ কোটি ৩৭ লক্ষ ৯৪ হাজার ৩২০ টাকা। ২০২৪ লোকসভা নির্বাচনের আগে জমা দেওয়া অভিষেকের হলফনামায় দেখা গিয়েছে, সেই সম্পত্তির পরিমাণ আরও কিছুটা কমেছে। বর্তমানে তৃণমূলের সেকেন্ড ইন কমান্ডের সম্পদের পরিমাণ ১ কোটি ২৬ লক্ষ ২০ হাজার ২০৪ টাকা।

Sneha Paul
Sneha Paul

স্নেহা পাল, যাদবপুর বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর পড়াকালীন সাংবাদিকতা শুরু। বিগত ২ বছর ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত। রাজনীতি থেকে বিনোদন, ভাইরাল থেকে ভ্রমণ, সব ধরণের লেখাতেই সমান সাবলীল।

সম্পর্কিত খবর