৪০ ডিগ্রি অতীত! রাত পোহালেই দুর্যোগ! ভয়ঙ্কর গরমে ফুটবে কলকাতা সহ দক্ষিণবঙ্গ, জারি সতর্কতা

বাংলা হান্ট ডেস্ক: ঝড়-বৃষ্টির পালা শেষ। এবার ফের তাপপ্রবাহের চোখ রাঙানি ফিরবে দক্ষিণবঙ্গ (South Bengal) সহ গোটা রাজ্যে। এমনই পূর্বাভাস দিচ্ছে আবহাওয়া দপ্তর (Weather Department)। আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর এবার ফের হুড়মুড়িয়ে বাড়তে পারে তাপমাত্রা। এই সপ্তাহের শেষেই দক্ষিণবঙ্গে তাপপ্রবাহের সতর্কতা জারি করেছে আবহাওয়া দপ্তর।

গত ৩-৪ দিনে বেশ কিছুটা বেড়েছে তাপমাত্রা। আবহাওয়া দপ্তরের পূর্বাভাস অনুযায়ী, আগামী দুই দিনের মধ্যে তাপমাত্রা আরও বাড়ার সম্ভাবনা রয়েছে। চলতি সপ্তাহে ৩-৫ ডিগ্রি পর্যন্ত তাপমাত্রা বৃদ্ধির পূর্বাভাস বাংলার জেলা গুলিতে। পশ্চিমের জেলা গুলিতে তাপমাত্রা পেরোবে ৪০ ডিগ্রি সেলসিয়াস।

   

এদিকে শনিবার ও রবিবার দক্ষিণবঙ্গের চার জেলায় তাপপ্রবাহের সতর্কবার্তা রয়েছে। এই দুদিন পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া, বীরভূম ও পশ্চিম বর্ধমান এই চার জেলায় তাপপ্রবাহের সতর্কবার্তা দিয়েছে হাওয়া অফিস। শুক্রবার ও শনিবার কলকাতায় অসহ্যকর গরম থাকতে পারে কলকাতায়ও। বজায় থাকবে আর্দ্রতাজনিত অস্বস্তিও।

এরপর রবিবার পরিস্থিতির বদল হতে পারে। ১৯ মে থেকে ফের ভিজবে দক্ষিণবঙ্গ। ১৯ মে বৃষ্টির সম্ভাবনা মুর্শিদাবাদ এবং বীরভূমে। এরপর ২০ তারিখ পঞ্চম দফা ভোটের দিন বজ্রপাত সহ বৃষ্টি কলকাতা ও দক্ষিণবঙ্গের সমস্ত জেলাতেই হবে। এরপর ২১ তারিখ দক্ষিণবঙ্গে বৃষ্টির পরিমাণ বাড়বে। এদিন বেশি বৃষ্টির সম্ভাবনা হুগলি, পূর্ব ও পশ্চিম বর্ধমান, মুর্শিদাবাদ, বীরভূম, নদিয়ায়।

weather 56

আরও পড়ুন: ‘আপনি দয়া করে যান…’, ভরা এজলাসে একি বললেন প্রধান বিচারপতি! শোরগোল

কাল থেকে তাপমাত্রা বাড়বে উত্তরবঙ্গেও। উত্তরবঙ্গের সমতলের পাশাপাশি পার্বত্য এলাকাতেও গরম ও অস্বস্তি বজায় থাকবে। তবে বৃষ্টির সম্ভাবনাও রয়েছে। আগামীকাল ১৭ তারিখ উত্তরবঙ্গের দার্জিলিং, কালিম্পং এবং জলপাইগুড়িতে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। এরপর ১৮ তারিখে আলিপুরদুয়ার, কোচবিহার,দার্জিলিং, কালিম্পং এবং জলপাইগুড়ি-উত্তরবঙ্গের এই ৫ জেলায় হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের পাশাপাশি ঝড়ের সম্ভাবনাও রয়েছে। রবিবার পর্যন্ত উত্তরে বৃষ্টি চলবে।

Sharmi Dhar
Sharmi Dhar

শর্মি ধর, বাংলা হান্ট এর রাজনৈতিক কনটেন্ট রাইটার। উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৩ বছর ধরে সাংবাদিকতা পেশার সঙ্গে যুক্ত ।

সম্পর্কিত খবর