চারধাম যাত্রায় মোবাইল ব্যবহারে নিষেধাজ্ঞা, বানানো যাবে না রিল! নতুন আদেশ জারি সরকারের

বাংলা হান্ট ডেস্ক: গত ১০ মে থেকে শুরু হয়েছে উত্তরাখণ্ডের (Uttarakhand) পবিত্র চারধাম যাত্রা (Char Dham Yatra)। এই যাত্রার কারণে প্রতিদিন বিপুলসংখ্যক ভক্ত রেজিস্ট্রেশন করছেন। পাশাপাশি, প্রচুর ভক্ত যাত্রার জন্য পোঁছেও গিয়েছেন। এদিকে, ইতিমধ্যেই উত্তরাখণ্ড সরকার ভক্তদের জন্য একটি নতুন আদেশ জারি করেছে। যেটিতে চারধাম যাত্রার জন্য ৫০ মিটার সীমানার মধ্যে ভিডিও রিল তৈরি নিষিদ্ধ করা হয়েছে।

এর পাশাপাশি কেদারনাথ, বদ্রীনাথ, যমুনোত্রী এবং গঙ্গোত্রী ধামের ২০০ মিটারের মধ্যে মোবাইল ব্যবহার করতে পারবেন না পুণ্যার্থীরা।উত্তরাখণ্ড সরকারের জারি করা নোটিশে বলা হয়েছে, রাজ্যে চারধাম যাত্রা সুষ্ঠুভাবে পরিচালিত হচ্ছে। যেখানে সমস্ত রাজ্য থেকে প্রচুর তীর্থযাত্রী দর্শনের জন্য আসছেন। তীর্থযাত্রীদের সুশৃঙ্খলভাবে দর্শন করানোর লক্ষ্যে রাজ্য সরকার ব্যবস্থা গ্রহণ করেছে। কিন্তু বর্তমানে এটা লক্ষ্য করা গেছে যে কিছু ব্যক্তি মন্দির চত্বরে সোশ্যাল মিডিয়ার জন্য ভিডিওগ্রাফি/রিল তৈরি করছেন।

Reels cannot be made in Char Dham Yatra.

যার কারণে মন্দির চত্বরে ভিড়ের কারণে ভক্তদের দর্শন করার ক্ষেত্রে অসুবিধার সম্মুখীন হতে হচ্ছে। তাই ভক্তদের সুবিধার কথা মাথায় রেখে চারধাম মন্দির চত্বরের ৫০ মিটার সীমানার মধ্যে সোশ্যাল মিডিয়ার জন্য ভিডিওগ্রাফি/রিল তৈরি সম্পূর্ণ নিষিদ্ধ করা হচ্ছে।

আরও পড়ুন:ফের পড়বে পকেটে টান! দাম বাড়তে চলেছে Airtel-এর রিচার্জ প্ল্যানের, চিন্তায় ব্যবহারকারীরা

এদিকে এই প্রসঙ্গে উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী পুষ্কর সিং ধামি বলেছেন, “আমি চারধাম যাত্রা সংক্রান্ত সবকিছু পর্যালোচনা করেছি এবং সমস্ত ঊর্ধ্বতন আধিকারিকরাও সেখানে উপস্থিত ছিলেন। যাত্রায় আসা মানুষের সংখ্যা বৃদ্ধি পেয়েছে। যাত্রায় আসা তীর্থযাত্রীদের সংখ্যা প্রায় দ্বিগুণ হয়েছে। আমি ইতিমধ্যেই জনগণকে যাত্রার জন্য আগাম রেজিস্ট্রেশন করার জন্য অনুরোধ করেছি।”

আরও পড়ুন: ১০০ বিলিয়ন ডলারের ক্লাবে “এন্ট্রি” আদানির! শ্রেষ্ঠ ধনী ব্যক্তিদের তালিকায় পিছিয়ে গেলেন আম্বানি

এদিকে তিনি এটাও বলেন, “আমি তীর্থযাত্রার সময়ে প্রশাসনের দেওয়া নির্দেশিকা অনুসরণ করার জন্য তীর্থযাত্রীদের কাছে আরও একবার অনুরোধ করছি।” প্রসঙ্গত উল্লেখ্য যে, এবার গঙ্গোত্রী ও যমুনোত্রী ধামে আসা ভক্তের সংখ্যা যাত্রা শুরুর প্রথম ছয় দিনে বিগত বছরের সব রেকর্ড ভেঙে দিয়েছে বলেও জানা গিয়েছে।


Sayak Panda
Sayak Panda

সায়ক পন্ডা, মেদিনীপুর কলেজ (অটোনমাস) থেকে মাস কমিউনিকেশন এবং সাংবাদিকতার পোস্ট গ্র্যাজুয়েট কোর্স করার পর শুরু নিয়মিত লেখালেখি। ২ বছরেরও বেশি সময় ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর