IIT ড্রপ আউট হয়েও Google Cloud-এর CEO! “বস” সুন্দর পিচাইয়ের থেকেও বেশি সম্পদের মালিক থমাস

বাংলা হান্ট ডেস্ক: আপনি কি Google Cloud-এর মালিক থমাস কুরিয়ান (Thomas Kurian) সম্পর্কে জানেন? যিনি IIT ড্রপ আউট হওয়া সত্বেও Google Cloud-এর CEO হয়েছেন। সবথেকে উল্লেখযোগ্য বিষয় হল, তিনি তাঁর বস সুন্দর পিচাইয়ের (Sundar Pichai) থেকেও বেশি ধনী।

অনেকেই মনে করেন যে, সুন্দর পিচাই হলেন সবচেয়ে বেশি বেতনভুক্ত ভারতীয় সিইও। তাঁর মোট সম্পত্তির পরিমাণ ১০,২১৫ কোটি টাকা। তবে, এক্ষেত্রে তাঁকে অবলীলায় পেছনে ফেলেছেন থমাস কুরিয়ান। কারণ, থমাসের মোট সম্পদের সম্পদের পরিমাণ হল ১৫,০০০ কোটি টাকা।

Thomas Kurian owns more wealth than Sundar Pichai.

কুরিয়ান Google Cloud-কে বিখ্যাত করেছেন: জানিয়ে রাখি, ভারতের কেরালায় জন্মগ্রহণকারী থমাস কুরিয়ান বিশ্বের অন্যতম সফল ভারতীয় সিইও হিসেবে বিবেচিত হন। তিনি ২০১৮ সালে Google Cloud-এর সিইও নির্বাচিত হন। কুরিয়েনকেই Google Cloud-কে বিখ্যাত করার কৃতিত্ব দেওয়া হয়। তিনি কোম্পানির কৌশল পরিবর্তন করেন এবং ব্যবহারকারীরা কি চান তাঁর ওপর দৃষ্টি নিক্ষেপ করেছিলেন। Google Cloud সেলস পার্সনদের অনুপ্রেরণা বাড়াতে তাঁদের বেতনও বাড়িয়েছেন তিনি।

আরও পড়ুন: মিস করবেন না সুযোগ! Tata-র এই গাড়িগুলিতে মিলছে ৬০,০০০ টাকা পর্যন্ত ছাড়, কতদিন চলবে অফার?

IIT ছেড়ে আমেরিকায় যাওয়ার সিদ্ধান্ত নেন: থমাস কুরিয়ান বেঙ্গালুরুর সেন্ট জোসেফ বয়েজ হাই স্কুল থেকে স্কুলে পড়াশোনা করেন। তিনি IIT মাদ্রাজে উচ্চশিক্ষার জন্য গেলেও কুরিয়ান প্রিন্সটন বিশ্ববিদ্যালয়ে ভর্তি হতে পেরেছিলেন বলে কোর্সের মাঝপথে আমেরিকা যাওয়ার সিদ্ধান্ত নিয়েছিলেন। স্ট্যানফোর্ড গ্র্যাজুয়েট স্কুল অফ বিজনেস থেকে ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ারিংয়ে স্নাতক ডিগ্রি অর্জন এবং MBA করার পর থমাস কুরিয়ান ম্যাককিনসে অ্যান্ড কোম্পানিতে কাজ শুরু করেন।

আরও পড়ুন: মহিলারা বাইরে কাজ করতেই বাড়ছে বিবাহবিচ্ছেদ! প্রতিক্রিয়া পাক ক্রিকেটারের, শুরু বিতর্ক

২০১৮ সালে Google Cloud-এ যোগ দিয়েছিলেন: উল্লেখ্য যে, থমাস কুরিয়ান বিগত ২২ বছর ধরে আমেরিকায় বিভিন্ন পদে কাজ করেছেন। সেখানে তিনি ৩২ টি দেশের ৩৫,০০০ জনের একটি দলকে নেতৃত্ব দেন। এদিকে, ২০১৮ সালে তিনি তাঁর কোম্পানির সহ-প্রতিষ্ঠাতা ল্যারি এলিসনের সাথে তাঁর মতবিরোধের কারণে পদত্যাগ করেছিলেন। পরে তিনি Google Cloud-এর CEO হিসেবে যোগ দেন।


Sayak Panda
Sayak Panda

সায়ক পন্ডা, মেদিনীপুর কলেজ (অটোনমাস) থেকে মাস কমিউনিকেশন এবং সাংবাদিকতার পোস্ট গ্র্যাজুয়েট কোর্স করার পর শুরু নিয়মিত লেখালেখি। ২ বছরেরও বেশি সময় ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর