এই মাসেই মিলবে বর্ধিত হারে DA, ফের কত শতাংশ বাড়ল? রাজ্য সরকারি কর্মীদের জন্য বড় আপডেট

বাংলা হান্ট ডেস্কঃ চলছে লোকসভা নির্বাচন। ভোটের কিছুদিন আগেই গত ফেব্রুয়ারী মাসে রাজ্য সরকারি কর্মীদের খুশির খবর শুনিয়েছিলেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেই সময় বাজেট পেশ করে ৪% ডিএ (Dearness Allowance) বৃদ্ধির ঘোষণা করেছিল রাজ্য সরকার। আগে গত ২১ ডিসেম্বর রাজ্যের সরকারি কর্মীদের মহার্ঘ ভাতা ৪ শতাংশ বাড়ানোর কথা ঘোষণা করেছিলেন মুখ্যমন্ত্রী। ইতিমধ্যেই সেই বর্ধিত DA রাজ্যের সরকারি কর্মীদের পকেটে ঢুকছে।

প্রসঙ্গত, বিগত সময়ে ৩ দফায় ডিএ বৃদ্ধি লর পর বর্তমানে ১৪% হারে মহার্ঘ ভাতা পাচ্ছেন রাজ্য সরকারি কর্মীরা। যদিও কেন্দ্রীয় হারে মহার্ঘ ভাতা দেওয়ার দাবিতে অনড় সরকারি কর্মীদের একাংশ। রাজ্য বাজেটের দিনও সরকারি কর্মীদের আরও চার শতাংশ DA বৃদ্ধির কথা ঘোষণা করা হলেও তাতে একেবারেই খুশি নন তারা। এদিকে এই আবহে প্রশ্ন উঠছে, বর্ধিত এই ৪ শতাংশ DA কবে থেকে পাবেন রাজ্যের সরকারি কর্মীরা?

   

জানিয়ে রাখি, বেতনের সঙ্গে বর্ধিত DA মিলবে মে মাস থেকে। বাজেটেই এই ঘোষণা করা হয়েছিল। এই ডিএ বৃদ্ধির ফলে রাজ্যের সরকারি কর্মীদের একাংশ খুশি হলেও বাকিরা কেন্দ্রীয় হারে DA-র দাবিতে আইনি লড়াই চালাচ্ছে। বাংলার রাজ্য সরকারি কর্মীদের ডিএ মামলা বর্তমানে চলছে সুপ্রিম কোর্টে। তবে সেখানেও বারংবার পিছিয়ে যাচ্ছে শুনানি। শেষমেশ এই মামলায় সর্বোচ্চ আদালত কি নির্দেশ দেয় সেটাই দেখার।

প্রসঙ্গত, কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা বর্তমানে সপ্তম বেতন কমিশনের আওতায় সপ্তম বেতন কমিশনের আওতায় ৫০ শতাংশ হারে ডিএ পান। কিছুদিন আগেই তা পঞ্চাশ শতাংশে পৌঁছেছে। ডিএ ৫০ শতাংশ হওয়ার পাশাপাশি বেড়েছে আরও বহু ভাতাও। এই আবহে কেন্দ্রীয় সরকারি হারে ডিএ-র দাবিতে অনড় রাজ্য সরকারি কর্মীরা।

cm mamata banerjee tagets bjp announces about dearness allowance da from bankura vote campaign

আরও পড়ুন: হাতে মাত্র কয়েক ঘণ্টা! ফের কালবৈশাখী ঝড় বৃষ্টির তোলপাড় কলকাতা সহ দক্ষিণবঙ্গে: আবহাওয়ার খবর

পশ্চিমবঙ্গে রাজ্য সরকারি কর্মীরা ষষ্ঠ বেতন কমিশনের আওতায় বেতন, মহার্ঘ ভাতা এবং অন্যান্য সুযোগ-সুবিধা পান। এখনও সপ্তম পে কমিশন গঠন হয় নি। কবে তা হবে সেই নিয়েও কোনো আপডেট নেই। শেষ কয়েকবার পশ্চিমবঙ্গ রাজ্য সরকারি কর্মচারীদের যে ডিএ বৃদ্ধি পেয়েছে প্রতিবারই তা বেড়েছে ষষ্ঠ বেতন কমিশনের আওতায়।

Sharmi Dhar
Sharmi Dhar

শর্মি ধর, বাংলা হান্ট এর রাজনৈতিক কনটেন্ট রাইটার। উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৩ বছর ধরে সাংবাদিকতা পেশার সঙ্গে যুক্ত ।

সম্পর্কিত খবর