দার্জিলিং শব্দেই লুকিয়ে আছে ভয় ধরানো অর্থ! নামকরণের তাৎপর্য কী ?

বাংলাহান্ট ডেস্ক : বাঙালি মানেই ভ্রমণের জায়গা হিসেবে সবার আগে মনে পড়ে দার্জিলিংয়ের (Darjeeling) নাম। বছরে একবার দার্জিলিং না গেলে মন ভরে না বলাই চলে। কলকাতা থেকে শুরু করে এর রাজ্যের বিভিন্ন প্রান্তের পর্যটকরা বছরের বিভিন্ন সময় দার্জিলিংয়ে যান প্রকৃতির সৌন্দর্য উপভোগ করতে। আর দার্জিলিং গেলে চার থেকে পাঁচ দিন থাকতে না পারলে মন খারাপ হয়ে যায় বাঙালি পর্যটকদের।

এই গরমের মধ্যে শীতলতা উপভোগ করার জন্য আপনিও কি দার্জিলিঙে যাওয়ার জন্য পরিকল্পনা করছেন? কিন্তু দার্জিলিং নামের অর্থটা কি জানেন? যে জায়গায় ঘুরতে যাবেন বলে স্থির করেছেন সেই জায়গার নামের মানে যদি না জানেন স্থানীয় বাসিন্দাদের প্রশ্নের মুখে পড়ে নাকাল হতে হবে বৈকি।। তাই দার্জিলিং এর বেড়াতে যাবার আগে এই প্রতিবেদন থেকেই জেনে নিন দার্জিলিং নামের আসল অর্থ কি।

আরোও পড়ুন : বিষ্ণুপুরে মোদীর সভায় যাওয়ার ‘শাস্তি’! মহিলাদের উপর হামলার অভিযোগ TMC’র বিরুদ্ধে, ফুঁসে উঠলেন সৌমিত্র

ঘুম মনেস্ট্রিতে দার্জিলিঙের ইতিহাসটা জানতে পারলে বেশ ভালো লাগবে। দার্জিলিং কথাটির অর্থ কী? ভারত বর্ষ পুরোপুরিভাবে ব্রিটিশদের অধীনে চলে যাওয়ার আগে দার্জিলিংকে বলা হতো দর্জেলিং। তিব্বতি শব্দ থেকে, ‘দর্জি’-থেকে এসেছে দার্জিলিং নামটি। দর্জি শব্দটির অর্থ হলো বজ্রপাত। মূলত ইন্দ্রের রাজদণ্ড হলো দার্জিলিংয়ের মানে। ‘লিং’ মানে স্থান বা ভূমি। তাহলে দার্জিলিং শব্দটির পুরো অর্থ হলো ‘বজ্রের দেশ’।

darjeeling lsaubw

ভূস্বর্গ দর্শনের ইচ্ছে থাকলেও অনেক সময় তা খরচের কারণে হয়ে ওঠে না। তাই পশ্চিমবাংলার বুকে ভূস্বর্গ বলতে একমাত্র দার্জিলিংয়ের কথাই মনে আসে পর্যটকদের। গরমের ছুটিতে বেশিরভাগ পর্যটকই দার্জিলিং এর উদ্দেশ্যে পাড়ি দেন। বর্তমানে গরমের ছুটি চলছে রাজ্যজুড়ে। এই সময় চাইলে আপনিও কিন্তু ঘুরে আসতে পারেন দার্জিলিং থেকে। পরিবার পরিজন বন্ধুবান্ধব নিয়ে একবার হলেও দার্জিলিংয়ের প্রাকৃতিক সৌন্দর্য উপভোগ করে আসুন।


Avatar
Soumita

আমি সৌমিতা। বিগত ৩ বছর ধরে কর্মরত ডিজিটাল সংবাদমাধ্যমে। রাজনীতি থেকে শুরু করে ভ্রমণ, ভাইরাল তথ্য থেকে শুরু করে বিনোদন, পাঠকের কাছে নির্ভুল খবর পৌঁছে দেওয়াই আমার একমাত্র লক্ষ্য।

সম্পর্কিত খবর