তৃণমূল আমলের সব OBC সার্টিফিকেট অবৈধ! এক রায়ে ৫ লক্ষ শংসাপত্র বাতিল করল হাইকোর্ট, তোলপাড়

বাংলা হান্ট ডেস্কঃ তৃণমূল আমলে দেওয়া পশ্চিমবঙ্গের সকল ওবিসি শংসাপত্র বাতিল করল কলকাতা হাই কোর্ট (Calcutta High Court)। রাজ্য সরকারের তরফ থেকে দেওয়া এই শংসাপত্রের মাধ্যমে অন্যান্য অনগ্রসর শ্রেণি ভুক্তদের সংরক্ষণের সুবিধা প্রদান করা হয়। তৃণমূলের আমলেও রাজ্যের বহু মানুষ এই শংসাপত্র (OBC Certificate) পেয়েছেন। তবে এবার তাঁদের প্রত্যেকের সার্টিফিকেট বাতিল করে দিল আদালত। হাই কোর্টের তরফ থেকে জানানো হয়েছে, এই রায় ঘোষণার পর ওই শংসাপত্র আর কোনও প্রকার চাকরি প্রক্রিয়ায় ব্যবহার করা যাবে না।

বুধবার হাই কোর্টের বিচারপতি রাজশেখর মান্থা এবং বিচারপতি তপব্রত চক্রবর্তীর বেঞ্চ এই রায় দিয়েছেন। এর ফলে এক ধাক্কায় প্রায় ৫ লক্ষ ওবিসি (OBC) সার্টিফিকেট বাতিল হয়ে গিয়েছে। আদালত জানিয়েছেন, ‘এর পর কারা ওবিসি হবেন সেটা রাজ্যের আইনসভা তথা বিধানসভাকে নির্ধারণ করতে হবে। ওয়েস্ট বেঙ্গল ব্যাকওয়ার্ড ক্লাস ওয়েলফেয়ার কমিশনকে ওবিসিদের তালিকা ঠিক করতে হবে। এরপর সেই তালিকা রাজ্যের আইনসভা কিংবা বিধানসভাকে পাঠাতে হবে। বিধানসভার তরফ থেকে জাদের নাম অনুমোদন দেওয়া হবে, তাঁদেরকেই এরপর ওবিসি বলে গণ্য করা হবে’।

   

হাই কোর্টের তরফ থেকে এদিন স্পষ্ট জানানো হয়েছে, এবার থেকে বাতিল হওয়া শংসাপত্রগুলি চাকরি প্রক্রিয়ার আর ব্যবহার করা যাবে না। তবে যারা ইতিমধ্যেই এই শংসাপত্র ব্যবহার করে চাকরি পেয়ে গিয়েছেন কিংবা চাকরি পাওয়ার প্রক্রিয়ায় আছেন তাঁদের ওপর এই রায়ের কোনও প্রভাব পড়বে না। বাকি আর কেউ অইই সার্টিফিকেট ব্যবহার করতে পারবে না।

আরও পড়ুনঃ ‘যত অত্যাচার করবেন, শুভেন্দু তত বড় নেতা হবে’! পুলিশি হানা হতেই হুঙ্কার অমিত শাহের

এদিন অবশ্য হাই কোর্টের তরফ থেকে সরাসরি তৃণমূল আমলের কথা বলা হয়নি। তবে উচ্চ আদালতের তরফ থেকে ২০১০ সালের পর থেকে জারি হওয়া সকল ওবিসি সার্টিফিকেট এদিন বাতিল ঘোষণা করা হয়েছে। এদিকে ২০১১ সাল থেকে রাজ্যে ক্ষমতায় এসেছে জোড়াফুল শিবির। তাই হাই কোর্টের এই নির্দেশের ফলে মূলত তৃণমূল সরকারের আমলে জারি হওয়া ওবিসি সার্টিফিকেটগুলিকেই বাতিল করা হল।

Calcutta High Court

আচমকা কেন এই সিদ্ধান্ত নেওয়া হল সেটাও জানিয়েছে হাই কোর্ট। আদালত বলছে, ২০১০ সালের পরে যে সকল ওবিসি সার্টিফিকেট তৈরি করা হয়েছে সেগুলি যথাযথভাবে আইন অনুসরণ করে তৈরি হয়নি। সেই কারণে ওই সার্টিফিকেটগুলি বাতিল করা হল।

Sneha Paul
Sneha Paul

স্নেহা পাল, যাদবপুর বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর পড়াকালীন সাংবাদিকতা শুরু। বিগত ২ বছর ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত। রাজনীতি থেকে বিনোদন, ভাইরাল থেকে ভ্রমণ, সব ধরণের লেখাতেই সমান সাবলীল।

সম্পর্কিত খবর