‘৮ সপ্তাহের মধ্যে…’! মধ্যশিক্ষা পর্ষদকে বিরাট নির্দেশ হাই কোর্টের, ঘুম উড়ল শিক্ষকদের

বাংলা হান্ট ডেস্কঃ সরকারি শিক্ষকরা প্রাইভেট টিউশন করাতে পারবেন না, কলকাতা হাই কোর্টের (Calcutta High Court) তরফ থেকে অনেক আগেই এই নির্দেশ দেওয়া হয়েছিল। কিন্তু অভিযোগ, উচ্চ আদালতের এই নির্দেশকে কার্যত বুড়ো আঙুল দেখিয়ে এখনও নানান জেলায় স্কুল শিক্ষকরা প্রাইভেট টিউশন করাচ্ছেন। এবার এই নিয়ে মধ্যশিক্ষা পর্ষদ (WBBSE) এবং জেলা স্কুল পরিদর্শককে বিরাট নির্দেশ দিল আদালত।

সম্প্রতি গৃহ শিক্ষক কল্যাণ সমিতির তরফ থেকে এই নিয়ে হাই কোর্টের একটি আদালত অবমাননার মামলা হয়। সেখানে তাঁদের আইনজীবী এক্রামুল বারি অভিযোগ করেন, আদালতের নির্দেশের তোয়াক্কা না করে বহু সরকারি স্কুলের শিক্ষক (Government School Teacher) এখনও প্রাইভেট টিউশন করাচ্ছেন। সেগুলি বন্ধ করার জন্য সরকার যথাযথ পদক্ষেপ গ্রহণ করতে পারছেন না।

   

এদিকে জেলা স্কুল পরিদর্শকদের দেওয়া রিপোর্টে, কোথাও সরকারি স্কুল শিক্ষকরা প্রাইভেট টিউশন (Private Tuition) করাচ্ছেন বলে তথ্য নেই। তবে গৃহ শিক্ষক কল্যাণ সমিতির দাবি, মধ্যশিক্ষা পর্ষদের তরফ থেকে নির্দেশিকা জারি করে সরকারি বিদ্যালয়ের শিক্ষক এবং অশিক্ষক কর্মীদের প্রাইভেট টিউশন বন্ধের কথা বলা হয়েছিল। কিন্তু তা সত্ত্বেও কাজের কাজ হয়নি! এখনও বহু শিক্ষক ছাত্রছাত্রীদের পরীক্ষায় কম নম্বর দেওয়ার ভয় দেখিয়ে তাঁদের কাছে টিউশন পড়ার জন্য ‘বাধ্য’ করছেন। গৃহ শিক্ষক কল্যাণ সমিতির দাবি, এটা অপরাধ। এবার এই মামলায় হাই কোর্ট আগামী ৮ সপ্তাহের মধ্যে মধ্যশিক্ষা পর্ষদ ও জেলা স্কুল পরিদর্শককে যথাযথ পদক্ষেপ গ্রহণের নির্দেশ দিয়েছে।

আরও পড়ুনঃ রেশন দুর্নীতির পর আরেক মামলায় নাম জ্যোতিপ্রিয়র! ED-র অ্যাকশনে ঘুম উড়ল বালুর

অনেক আগেই হাই কোর্টের তরফ থেকে সরকার ও সরকার পোষিত বিদ্যালয়ে চাকরিরত শিক্ষকদের প্রাইভেট টিউশন অবৈধ বলা হয়েছিল। ২০১৮ সালে মধ্যশিক্ষা পর্ষদের তরফ থেকে এই মর্মে একটি নির্দেশিকাও জারি করা হয়। সেখানে বলা হয়েছিল, সরকার ও সরকার পোষিত বিদ্যালয়ের শিক্ষকরা নিজের বাড়ি কিংবা কোনও প্রতিষ্ঠানে প্রাইভেট টিউশন করাতে পারবেন না। এই নিয়ে রাজ্য সরকারের নিয়মও আছে। সরকারের এই নির্দেশিকা অগ্রাহ্য করে কেউ যদি প্রাইভেট টিউশন করান তাহলে তা শাস্তিযোগ্য অপরাধ। তবে অভিযোগ, এরপরেও অনেক শিক্ষক প্রাইভেট টিউশন করাচ্ছেন।

আইনজীবীর অভিযোগ, স্কুল শিক্ষকদের প্রাইভেট টিউশন করানো নিয়ে যে সকল জেলার তথ্য দেওয়া হয়েছিল সেই বিষয়ে কোনও ‘অ্যাকশন’ নেওয়া হয়নি। ডিআরওয়াইদের গা ছাড়া মনোভাবের কারণে বহু ছাত্রছাত্রী বিদ্যালয়ের শিক্ষকদের কাছে প্রাইভেট টিউশন পড়তে কার্যত বাধ্য হচ্ছেন!

Calcutta High Court

এবার এই প্রেক্ষিতে হাই কোর্টের প্রধান বিচারপতি টি এস শিবজ্ঞানমের ডিভিশন বেঞ্চ পরিষ্কার জানিয়েছেন, ২০১৮ সালে জারি হওয়া বিধি অনুসারে সরকারি শিক্ষকরা প্রাইভেট টিউশন করাতে পারবেন না। তাই কমিশনার অফ স্কুল এডুকেশনকে এই বিষয়ে যথাযথ পদক্ষেপ গ্রহণ করতে হবে।

Sneha Paul
Sneha Paul

স্নেহা পাল, যাদবপুর বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর পড়াকালীন সাংবাদিকতা শুরু। বিগত ২ বছর ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত। রাজনীতি থেকে বিনোদন, ভাইরাল থেকে ভ্রমণ, সব ধরণের লেখাতেই সমান সাবলীল।

সম্পর্কিত খবর