হাতে ছিল মাত্র ১ বছর! ছাড়তে হয়েছিল ১০০ কোটির চাকরি; IIT’র সেই কৃতী আজ কি করছেন, জানেন?

বাংলাহান্ট ডেস্ক : পরাগ আগরওয়াল (Parag Agarwal), ভারতীয় সন্তান হিসেবে আন্তর্জাতিক মাইক্রোব্লগিং সংস্থা টুইটারের শীর্ষ পদে স্থান পাওয়া নিয়ে একসময় তাঁকে নিয়ে হইচই শুরু হয়। যদিও সেই চাকরি থাকেনি। টুইটারের (Twitter) মালিকানা পরিবর্তন হতেই চাকরি চলে যায়। ২০২১ এর নভেম্বরে মাইক্রো ব্লগিং সংস্থা টুইটারের সিইও হিসেবে নিযুক্ত হন পরাগ।

সেই সময় পরাগের পরিচয় এবং তাঁর পাওয়া চাকরি নিয়ে অনেকের মনেই অনেক প্রশ্ন জেগেছিল। ২০২২ সাল নাগাদ টুইটারের মালিকানা বদল হতেই ইলন মাস্ক পরাগ-সহ তিন শীর্ষ আধিকারিককে ছাঁটাই করে দেন। এই নিয়ে ক্ষোভ প্রকাশ করেন পরাগ। সংবাদমাধ্যম সূত্রের খবর, টুইটারের সিইও হিসেবে তিনি যা বেতন পেতেন এবং অন্যান্য খরচ হিসেবে বছরে ১০০ কোটি পারিশ্রমিক পেতেন পরাগ।

   

আরোও পড়ুন : এড়ানো অসম্ভব! ফের খেল দেখাবে প্রাণঘাতী অতিমারী, ব্রিটিশ বিজ্ঞানীর যা বললেন…

২০২২-এর অক্টোবরে ছাঁটাই করে দেবার পর প্রায় ৪০০ কোটি টাকার সংস্থার প্রাপ্য তিনি। তবে সেই টাকা নাকি পরাগ পাননি। এই নিয়ে মামলা দায়ের করেন পরাগ সহ টুইটারের অন্যান্য বরখাস্ত হওয়া আধিকারিকরা। বর্তমানে কি করছেন পরাগ? আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স নিয়ে কাজ করছেন তিনি। একটি সংস্থার হয়ে ২৩৯ কোটির তহবিল করেছেন। পরাগের জন্ম ১৯৮১ সালে রাজস্থানের অজমেরে।

আরোও পড়ুন : রেমাল তান্ডবে ‘শেষ’ বাংলাদেশ! প্রাণ গেল ১০ জনের, ধ্বংস ৩৫ হাজার বাড়ি, বিদ্যুৎ বিচ্ছিন্ন পৌনে ৩ কোটি

বর্তমানে ৪৩ বছর বয়স তাঁর। মুম্বইয়ের অ্যাটমিক এনার্জি সেন্ট্রাল স্কুলে পড়াশোনা করার পর আইআইটি বম্বেতে ভর্তি হন। কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং নিয়ে বিটেক করেছেন পরাগ। বিটেক শেষ হওয়ার পর ক্যালিফোর্নিয়া গিয়ে স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয় থেকে কম্পিউটার সায়েন্সে পিএইচডি করেন পরাগ। গবেষণা চলাকালীন ইন্টার্ন হিসেবে  মাইক্রোসফ্‌‌ট, ইয়াহু এবং এটি অ্যান্ড টি ল্যাবে কাজ করেছেন পরাগ।

Parag did not collapse even after losing a 100 crore job

পিএইচডি সম্পূর্ণ করার পর সফটওয়্যার ইঞ্জিনিয়ার হিসেবে টুইটারে যোগ দেন পরাগ। সেখান থেকে প্রায় সাড়ে ছ বছরের মাথায় ২০১৮ সালে চিফ টেকনোলজিকাল অফিসার হিসেবে নিয়োগ করা হয় তাঁকে। ২০১৬ সালে জয়পুরে বিনীতা আগারওয়ালকে বিয়ে করেন পরাগ। আমেরিকান সংস্থার গুরুত্বপূর্ণ পদে চাকরি করেন বিনীতা। তাদের একটি পুত্র সন্তান রয়েছে।

Avatar
Soumita

আমি সৌমিতা। বিগত ৩ বছর ধরে কর্মরত ডিজিটাল সংবাদমাধ্যমে। রাজনীতি থেকে শুরু করে ভ্রমণ, ভাইরাল তথ্য থেকে শুরু করে বিনোদন, পাঠকের কাছে নির্ভুল খবর পৌঁছে দেওয়াই আমার একমাত্র লক্ষ্য।

সম্পর্কিত খবর