SSC-তে নিয়োগ বন্ধ, শিক্ষক হওয়ার স্বপ্ন নিয়ে বিহার পাড়ি বাংলার চাকরিপ্রার্থীদের

বাংলা হান্ট ডেস্কঃ বাংলায় (West Bengal) কাজ নেই। তাই ভিন রাজ্যে পাড়ি দিতে হয় রাজ্যের বহু যুবককে। এমন উদাহরণ খুঁজলে হাজার হাজার পাওয়া যাবে। আর এবার শিক্ষক নিয়োগের পরীক্ষা দিতে পড়শি রাজ্যে পাড়ি দিচ্ছেন বাংলার ছেলেমেয়েরা। পশ্চিমবঙ্গে শিক্ষক নিয়োগের (Teacher Recruitment) বেহাল দশা। শিক্ষা দুর্নীতির দায়ে জেলবন্দি রাজ্যের প্রাক্তন শিক্ষামন্ত্রী সহ বহুজনা। স্কুল সার্ভিস কমিশনের (SSC) শিক্ষক নিয়োগ দীর্ঘ দিন বন্ধ। তাই রোজগারের জন্য ‘বিহার সেকেন্ডারি টিচার এবিলিটি টেস্ট’ দিতে পাড়ি দিচ্ছেন বাংলার ছেলেমেয়েরা।

মঙ্গলবার ছিল বিহারের স্কুলে বাংলা ভাষার শিক্ষক নিয়োগের পরীক্ষা। তার আগে, সোমবার পটনা স্টেশনের রাত কাটানো বাংলার যুবক-যুবতীদের মধ্যে আক্ষেপের সুর শোনা গেল রাজ্যে চাকরি না পাওয়া নিয়ে। প্রসঙ্গত ২০১৬ সালে এসএসসি-র মাধ্যমে রাজ্যে শেষ বার স্কুলে শিক্ষক নিয়োগ হয়েছিল। পার্শ্বশিক্ষক নিয়োগও বন্ধ। সেই ২০১৬ নিয়েও দুর্নীতির অভিযোগে প্রায় ২৬০০০ জনের চাকরি ঝুলছে কোনো রকমে।

   

নিয়োগ নেই রাজ্যে। এদিকে শিক্ষিত বেকারের সংখ্যা দিন দিন লাফিয়ে বাড়ছে। প্রতি বছর রাজ্যে হাজার হাজার ছেলেমেয়ে স্নাতক, স্নাতকোত্তর, বিএড উত্তীর্ণ হচ্ছে। আর একটা চাকরির খোঁজে পাড়ি দিচ্ছে ভিন রাজ্যে। সূত্রের মারফত জানা গিয়েছে, বিহারের শিক্ষক নিয়োগের পরীক্ষায় কয়েক হাজার ছেলেমেয়ে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষক নিয়োগের পরীক্ষা দিতে যাচ্ছে পশ্চিমবঙ্গ থেকে।

বিহারের একাদশ-দ্বাদশ শ্রেণির টেটে যেমন প্রচুর সংখ্যক ছেলেমেয়ে আবেদন করেছে তেমনই একাদশ-দ্বাদশ শ্রেণির টেটেও বাংলা থেকে বহুজন আবেদন করেছে বলে জানা গিয়েছে। একসময় দেখা যেত কাজ, পেশার খোঁজে বিহার থেকে বাংলায় ছেলেমেয়েরা ভীড় করছে। তবে গত কয়েক বছরে সেই চিত্র বদলে গিয়েছে। এখন যেন সবটাই বুমেরাং।

A lot of job seekers from West Bengal are going to Bihar for job exam

আরও পড়ুন: কয়লা পাচার মামলায় নয়া মোড়! তৃণমূলের এই হেভিওয়েটকে তলব CBI-র, তোলপাড় রাজ্য!

শুধুই যে এক বা দুই জেলা থেকে ছেলেমেয়েরা চাকরির পরীক্ষা দিতে যাচ্ছে তেমন নয়। উত্তরের শিলিগুড়ি, কোচবিহার, মালদহ থেকে হাওড়া, পুরুলিয়া, বাঁকুড়া কোনো জেলাই বাদ নেই। মনে আক্ষেপ সত্ত্বেও চোখে শিক্ষক হওয়ার স্বপ্ন নিয়ে বিহারের পথে সকলে। এক পরীক্ষার্থীর কথায়, ‘‘শিক্ষকতার স্বপ্ন নিয়ে পড়াশোনা করেছি। রাজ্যে নিয়োগের পরীক্ষা বন্ধ। অথচ বয়স বাড়ছে। তাই এত ভোগান্তি সত্ত্বেও পরীক্ষা দিতে যেতে হচ্ছে।’’

Sharmi Dhar
Sharmi Dhar

শর্মি ধর, বাংলা হান্ট এর রাজনৈতিক কনটেন্ট রাইটার। উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৩ বছর ধরে সাংবাদিকতা পেশার সঙ্গে যুক্ত ।

সম্পর্কিত খবর