আর কোনো বাধা রইল না, CAA-তে নাগরিকত্ব পাবেন বাংলার মানুষ! এবার কি করবেন মমতা?

বাংলা হান্ট ডেস্ক: আর কোনো বাধা রইল না এবার পশ্চিমবঙ্গেও (West Bengal) ভারতীয় নাগরিকত্ব শংসাপত্র ( Citizenship Certificates) হাতে পেতে চলেছেন বাংলার মানুষ। কিন্তু রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) শুরুথেকেই কড়া হুশিয়ারি দিয়ে আসছেন বিজেপির বিভেদের রাজনীতি বন্ধ করতে তিনি কিছুতেই বাংলায় তিনি নাগরিকত্ব সংশোধনি আইন বা সিএএ (CAA) প্রয়োগ করতে দেবেন না।

কিন্তু ১৫ মে দিল্লিতে এই আইনের অধীনে ভারতীয় নাগরিকত্বের আবেদন করা ব্যক্তিদের হাতে প্রথম নাগরিকত্বের শংসাপত্র তুলে দেওয়ার মাত্র দুই সপ্তাহের মধ্যেই বাঙলাতেই এই CAA শংসাপত্র দেওয়া শুরু হবে বলে জানিয়েছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী। প্রসঙ্গত বাংলার মানুষজন এখন CAA শংসাপত্র পেলেও তাদের অনেক আগে থেকেই হরিয়ানা, কিংবা উত্তরাখন্ডের বাসিন্দাদের  প্রথম সেটের আবেদনকারীদের নাগরিকত্ব শংসাপত্রদেওয়া হয়ে গিয়েছে।

   

ভারতীয় নাগরিকত্ব আইন কি?

২০১৯ সালের ডিসেম্বরে পাস হওয়া আইন অনুসারে পাকিস্তান,আফগানিস্তান এবং বাংলাদেশ থেকে ধর্মীয় নিপীড়নের কারণে পালিয়ে আসা অমুসলিম উদ্বাস্তুদের ভারতীয় নাগরিকত্ব দেওয়া হবে। যদিও এতদিন পর্যন্ত বাইরের দেশ থেকে আসা উদ্বাস্তুদের ভারতীয় নাগরিকত্ব পাওয়ার জন্য ১১বছর এই দেশে থাকতে হতো। কিন্তু কিন্তু নতুন আইনে সেই সময়সীমা কমিয়ে পাঁচ বছর করে দেওয়া হয়েছে ।

আরও পড়ুন: ‘অভিষেককে গ্রেফতার করবে, করে দেখাও…’, ভরা সভায় দাঁড়িয়ে বিস্ফোরক মমতা, তোলপাড়

তবে ২০১৯ সালে এই আইন পাস হলেও বাংলা তথা গোটা দেশে তা নিয়ে শুরু হয়েছি তুমুল বিতর্ক। যদিও সেই  বিতর্কের মধ্যে দিয়ে তৎক্ষণাৎ আইন পাস করা জয়ী। চলতি বছরের মার্চে এই আইন বিজ্ঞাপিত হয়েছিল এবং আইনের বিধিগুলি প্রকাশ করা হয়েছিল। তারপর এই আইনের অধীনে  ১৫ মে নয়া দিল্লিতে আবেদন করা ব্যক্তিবর্গের হাতে প্রথম নাগরিকত্বের শংসাপত্র তুলে দেওয়া হয়েছিল।

Mamata 3

যদিও সম্প্রতি এক নির্বাচনী সভা থেকে প্রধানমন্ত্রীর  সি এ এ আইনের বিরোধিতা করে বিজেপি সরকারের ভেদাভেদের নীতিগুলি বাস্তবায়িত হতে দেবেন না বলে হুঁশিয়ারি দিয়েছেন রাজ্যের মুখ্যমন্ত্রী। এ প্রসঙ্গে মুখ্যমন্ত্রী বলেছেন,’সিএএ, এনআরসি বা ইউসিসি আমাদের বৈচিত্র্যকে মুছে দেবে। মানুষ যদি এই বিভেদের রাজনীতি না চায়, তাহলে তাদের অবশ্যই বিজেপির বিরুদ্ধে ভোট দিতে হবে।’

Anita Dutta
Anita Dutta

অনিতা দত্ত, বাংলা হান্টের কনটেন্ট রাইটার। কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৪ বছরের বেশি সময় ধরে সাংবাদিকতা পেশার সাথে যুক্ত।

সম্পর্কিত খবর