৯০০০ কোটি টাকার কোম্পানি, সম্পদের পরিমাণ ২৮ হাজার কোটি! তবুও এই ব্যবসায়ী ঘোরেন সাইকেলে

বাংলাহান্ট ডেস্ক : শ্রীধর ভেম্বু দেশের অন্যতম প্রসিদ্ধ একজন ব্যবসায়ী (Businessman)। তিনি প্রতিষ্ঠা করেন জোহো কর্পোরেশন। বর্তমানে এই সংস্থার মূল্য প্রায় ৯ হাজার কোটি। শ্রীধর ভেম্বুর ব্যক্তিগত সম্পদের পরিমাণ পরিমাণ ২৮ হাজার কোটি টাকা। এই বিপুল পরিমাণ সম্পদের মালিক হওয়া সত্ত্বেও অত্যন্ত সাধারণ জীবন যাপন করেন তিনি। ঘুরে বেড়ান সাইকেলে চেপে।

জোহো কর্পোরেশন বর্তমানে নেট মুনাফা অর্জন করেছে ২৮০০ কোটি টাকা। জোহো কর্পোরেশন বর্তমানে বিশ্বের সবথেকে বড় সফটওয়্যার সংস্থা হিসেবে পরিচিতি লাভ করেছে। এই সংস্থার প্রতিষ্ঠাতা শ্রীধর বাস করেন থাঞ্জাভুর গ্রামেই। কোথাও যাওয়ার জন্য তিনি দামী গাড়ি নয়, বরং ব্যবহার করেন সাইকেল।

   

আরোও পড়ুন : পাঁচ বছর পর কত হবে ১০ হাজার টাকার মূল্য? হিসেব দেখলে চোখ কপালে উঠবে

ফোর্বসের তালিকায় ভারতের ধনী ব্যক্তিদের মধ্যে ৫৫ তম জায়গা পাওয়া শ্রীধর কিছুদিন আগে একটি যান কিনে পোস্ট করেন সমাজ মাধ্যমে। সেই যানের ছবি দেখে অনেকেই সমাজ মাধ্যমে অবাক হয়েছেন। তিনি সম্প্রতি একটি তিন চাকার বৈদ্যুতিন গাড়ি কেনেন।শ্রীধর ভেম্বুর জন্মগ্রহণ করেন তামিলনাড়ুর থাঞ্জাভুর গ্রামে।

আরোও পড়ুন : ট্রেনের বগিতে লেখা এই ৫ অঙ্কের সংখ্যা আসলে কিসের ইঙ্গিত? জানলে অবাক হবেন

মাদ্রাজ আইআইটি থেকে পড়াশোনা শেষ করার পর তিনি প্রিন্সটন বিশ্ববিদ্যালয়ে ভর্তি হন। কোয়ালকম সংস্থায় চাকরি পান ১৯৯৪ সালে। এরপর নিজের ব্যবসা শুরু করার উদ্দেশ্যে ছেড়ে দেন চাকরি। ২০০১ সালে তিনি ভয়ংকর ক্ষতির সম্মুখীন হন বাজারে আর্থিক মন্দা দেখা দিলে। সেই সময় সংস্থা বিক্রি করার প্রচুর প্রস্তাব পান তিনি।

Billionaire Sridhar Vembu Padma Shri

তবে তিনি সংস্থা বিক্রি করার প্রস্তাব কোনও মতেই গ্রহণ করেননি। এই সময়ে তিনি কিনে ফেলেছিলেন জোহো ডোমেইন। তারপর জোহোর সাথে জুড়ে যায় AdventNet। জোহোর নেট সম্পদের মূল্য ২০২১ সালে পৌঁছায় ১ বিলিয়ন ডলারে। করোনার সংকটের সময়ও তাঁর সংস্থা ১৯১৮ কোটি টাকা লাভ করে।

Avatar
Soumita

আমি সৌমিতা। বিগত ৩ বছর ধরে কর্মরত ডিজিটাল সংবাদমাধ্যমে। রাজনীতি থেকে শুরু করে ভ্রমণ, ভাইরাল তথ্য থেকে শুরু করে বিনোদন, পাঠকের কাছে নির্ভুল খবর পৌঁছে দেওয়াই আমার একমাত্র লক্ষ্য।

সম্পর্কিত খবর