ছিলেন ওয়েটার, আজ ধনকুবের! আম্বানি-আদানির চিন্তা বাড়িয়ে ধনীদের তালিকায় চমক দেখালেন ব্যক্তি

বাংলা হান্ট ডেস্ক: বিশ্বের শ্রেষ্ঠ ধনকুবেরদের তালিকায় প্রায়শই বড় পরিবর্তন পরিলক্ষিত হয়। এমতাবস্থায়, এবার বিশ্বের শ্রেষ্ঠ ধনী ব্যক্তি হিসেবে বিবেচিত হচ্ছেন জেফ বেজোস (Jeff Bezos)। তিনি বার্নার্ড আর্নল্টকে (Bernard Arnault)-কে টেক্কা দিয়ে বিশ্বের শ্রেষ্ঠ ধনকুবেরদের তালিকায় উঠে এসেছেন প্রথম স্থানে। বর্তমান পরিসংখ্যান অনুযায়ী, জেফ বেজোসের মোট সম্পদের পরিমাণ হল ২০৫ বিলিয়ন ডলার। অপরদিকে, আর্নল্টের সম্পত্তির পরিমাণ হল ২০৩ বিলিয়ন ডলার।

এদিকে, সবথেকে উল্লেখযোগ্য বিষয় হল ধনকুবেরদের তালিকায় ক্রমশ পিছিয়ে বর্তমানে তৃতীয় স্থানে রয়েছেন ইলন মাস্ক (Elon Musk)। এখন, তাঁর মোট সম্পদের পরিমাণ ২০৩ বিলিয়ন ডলার। অর্থাৎ, বিশ্বের শ্রেষ্ঠ ধনকুবেরদের মধ্যে প্রথম তিনে যে কড়া টক্কর পরিলক্ষিত হচ্ছে তা সহজেই স্পষ্ট হয়ে গিয়েছে। তবে, এই তালিকায় সকলের নজর কেড়েছেন জেনসেন হুয়াং। কারণ, তাবড় তাবড় সব ধনকুবেরদের ভিড়ে তিনি তুলনামূলক “অপরিচিত”।

   
This person's entry in the list of rich people increased the concern of Ambani-Adani.
জেনসেন হুয়াং

তবে, জেনসেন হুয়াংয়ের উত্থানের বিষয়টি রীতিমতো চমকে দেবে সবাইকে। বর্তমানে আমেরিকার এই ধনকুবের বিশ্বের ধনী তালিকায় ১৫ নম্বর স্থানে উঠে এসেছেন। তিনি ভারতীয় ধনকুবের মুকেশ আম্বানি এবং গৌতম আদানির আশেপাশেই রয়েছেন। সবথেকে উল্লেখযোগ্য বিষয় হল, এই প্রথমবারের জন্য তিনি মোট সম্পদের বিচারে ১০০ কোটি বিলিয়ন ডলারের ক্লাবে প্রবেশ করেছেন।

আরও পড়ুন: একাধিক শিক্ষকের “Bed Performance”-এ অসন্তুষ্ট শিক্ষা দপ্তর! কেটে নেওয়া হল বেতন

এই প্রসঙ্গে জানিয়ে রাখি যে, গত এক বছরে জেনসেনের সম্পত্তি ৫৬ বিলিয়ন ডলারেরও বেশি বৃদ্ধি পেয়েছে। যা অন্যান্য ধনকুবেরদের তুলনায় অনেকটাই বেশি। শুধু তাই নয়, সম্পত্তি বৃদ্ধির নিরিখে তিনি রয়েছেন প্রথম স্থানে। এমতাবস্থায়, এটি একটি বিরাট বিষয় হিসেবে বিবেচিত করা হচ্ছে। কারণ, একটা সময়ে তিনি ওয়েটার হিসেবে কাজ করতেন। আর আজ তিনি মোট সম্পদের বিচারে টক্কর দিচ্ছেন বিশ্বের শ্রেষ্ঠ ধনকুবেরদের। প্রসঙ্গত উল্লেখ্য যে, ৬১ বছর বয়সী এই ধনকুবেরের জন্ম তাইওয়ানে। যদিও, তাঁদের পরিবার থাইল্যান্ড হয়ে শেষ পর্যন্ত আমেরিকায় চলে আসে। বর্তমান আমেরিকার নাগরিক জেনসেনের মোট সম্পদের পরিমাণ হল ১০১ বিলিয়ন ডলার।

আরও পড়ুন: গ্রুপ পেরোলেই চাপে পড়বে টিম ইন্ডিয়া! সুপার এইটে খেলা এই দলগুলোর সাথে

আম্বানি-আদানির সম্পত্তি: এবার যদি আমরা ভারতের অন্যতম শ্রেষ্ঠ দুই ধনকুবের মুকেশ আম্বানি এবং গৌতম আদানির মোট সম্পদের দিকে তাকাই তাহলে দেখা যাবে যে, ব্লুমবার্গের তালিকা অনুযায়ী ভারত তথা এশিয়ার সেরা ধনী ব্যক্তি মুকেশ আম্বানি ধনকুবেরদের তালিকায় রয়েছেন ১২ নম্বর স্থানে। তাঁর সম্পত্তির পরিমাণ হল ১১০ বিলিয়ন ডলার। অন্যদিকে, গৌতম আদানি এই তালিকায় রয়েছেন ১৩ নম্বর স্থানে। আদানির মোট সম্পদের পরিমাণ হল ১০৬ বিলিয়ন ডলার।

Sayak Panda
Sayak Panda

সায়ক পন্ডা, মেদিনীপুর কলেজ (অটোনমাস) থেকে মাস কমিউনিকেশন এবং সাংবাদিকতার পোস্ট গ্র্যাজুয়েট কোর্স করার পর শুরু নিয়মিত লেখালেখি। ২ বছরেরও বেশি সময় ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর