টাইম ম্যাগাজিনের প্রভাবশালী কোম্পানির তালিকায় ভারতীয়দের দাপট, টাটা-রিলায়েন্স সহ স্থান পেল এই সংস্থাও

বাংলা হান্ট ডেস্ক: আমেরিকার (America) টাইম ম্যাগাজিন (Time Magazine) ২০২৪ সালের বিশ্বের সবচেয়ে প্রভাবশালী কোম্পানির তালিকা প্রকাশ করেছে। ভারতের (India) ৩ টি কোম্পানি এই তালিকায় জায়গা করে নিয়েছে। যে ভারতীয় কোম্পানিগুলি টাইমের শীর্ষ ১০০ টি প্রভাবশালী কোম্পানিতে জায়গা করে নিয়েছে তাদের মধ্যে রয়েছে রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ (Reliance Industries) সিরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়া (Serum Institute of India) এবং টাটা গ্রুপ (Tata Group)।

১০০ টি সবচেয়ে প্রভাবশালী কোম্পানি: টাইম ম্যাগাজিন এই তালিকাটি ৫ টি বিভাগে তৈরি করেছে। যার মধ্যে রয়েছে লিডার্স, ডিসরাপটার্স, ইনোভেটর্স, টাইটান্স এবং পাওনিয়ার্স। রিলায়েন্স এবং টাটা গ্রুপ টাইটান্স বিভাগে এবং ভারতের সেরাম ইনস্টিটিউট পাওনিয়ার্স বিভাগে স্থান পেয়েছে। এই পাঁচটি ক্যাটাগরিতে ২০ টি করে কোম্পানি অন্তর্ভুক্ত রয়েছে।

   

“India’s Juggernaut”: জানিয়ে রাখি যে, টাইম ম্যাগাজিন রিলায়েন্স ইন্ডাস্ট্রিজকে “India’s Juggernaut” টাইটেল প্রদান করেছে। এই তালিকাটি শেয়ার করে টাইম ম্যাগাজিন রিলায়েন্স সম্পর্কে জানিয়েছে যে, “এটি একটি টেক্সটাইল এবং পলিয়েস্টার কোম্পানি হিসাবে শুরু হয়েছিল। যা আজ বিশ্বের শীর্ষ সংস্থাগুলির মধ্যে স্থান করে নিয়েছে। এর পাশাপাশি এটি ভারতের সবচেয়ে মূল্যবান কোম্পানিও।”

Indians dominate Time magazine's list of influential companies.

জানিয়ে রাখি যে, মুকেশ আম্বানির নেতৃত্বাধীন রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ আজ জ্বালানি, খুচরো এবং টেলিকম সহ একাধিক ব্যবসার সাথে জড়িত রয়েছে। ২০২১ সালের শুরুতে, রিলায়েন্স গ্রুপের জিও প্ল্যাটফর্ম এই তালিকায় জায়গা করে নিয়েছিল। এটি ভারতের নেতৃস্থানীয় ডিজিটাল পরিষেবা প্রদানকারী এবং প্রযুক্তি কোম্পানি। টাইম ম্যাগাজিন তার প্রতিবেদনে রিলায়েন্স এবং ডিজনির মধ্যে ৮.৫ বিলিয়ন ডলার চুক্তির কথাও উল্লেখ করেছে। তারা বলেছে যে এই চুক্তির মাধ্যমে, রিলায়েন্সের স্ট্রিমিং সেক্টরে শক্ত দখল থাকবে।

আরও পড়ুন: প্রচার শেষে কথা রাখলেন প্রধানমন্ত্রী! কন্যাকুমারীর বিবেকানন্দ রক মেমোরিয়ালে শুরু ৪৫ ঘন্টার “ধ্যান”

তালিকায় রয়েছে টাটা ও সেরাম ইনস্টিটিউটও: টাইমস ম্যাগাজিনের এই তালিকায় রয়েছে টাটা গ্রুপও। এটি ভারতের প্রাচীনতম কোম্পানিগুলির মধ্যে একটি। টাটা গ্রুপের পোর্টফোলিও সম্পর্কে কথা বললে, এটি ইস্পাত, সফ্টওয়্যার, ঘড়ি, লবণ, শস্য, খুচরো, কেবল, ইলেকট্রনিক্স, বিদ্যুৎ, মোটর ভেহিক্যাল, ফ্যাশন এবং হোটেল পর্যন্ত বিস্তৃত রয়েছে। এর পাশাপাশি, টাটা গ্রুপের প্রযুক্তি সংস্থা এআই এবং সেমিকন্ডাক্টর সেক্টরে বিনিয়োগ করেছে। এছাড়াও, টাটা গ্রুপ iPhone অ্যাসেম্বল করা প্রথম ভারতীয় সংস্থাও হয়ে উঠেছে।

আরও পড়ুন: এতদিন শুধু ছিল আমেরিকার কাছে, এবার তা হবে ভারতেরও! চলছে “সিক্রেট মিশন”-এর প্রস্তুতি

এদিকে, টাইম ম্যাগাজিন তার তালিকায় ভারতের সিরাম ইনস্টিটিউটও অন্তর্ভুক্ত করেছে। এটি বিশ্বের বৃহত্তম ভ্যাকসিন প্রস্তুতকারী সংস্থা। সিরাম প্রতি বছর ৩.৫ বিলিয়ন ডোজ তৈরি করে। করোনার মতো ভয়াবহ মহামারীর সময়ে এই কোম্পানি কোটি কোটি মানুষের জন্য ভ্যাকসিনের ডোজ প্রস্তুত করেছিল।

Sayak Panda
Sayak Panda

সায়ক পন্ডা, মেদিনীপুর কলেজ (অটোনমাস) থেকে মাস কমিউনিকেশন এবং সাংবাদিকতার পোস্ট গ্র্যাজুয়েট কোর্স করার পর শুরু নিয়মিত লেখালেখি। ২ বছরেরও বেশি সময় ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর